বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > এবারও নির্বাচন হচ্ছে না হাওড়ায়, আগামী ২২ জানুয়ারি রাজ্যের ৪ পুরনিগমের ভোট
এবারও শিঁকে ছিড়ল না হাওড়ার ভাগ্য, আগামী ২২ জানুয়ারি রাজ্যের ৪ পুরনিগমের ভোট (PTI)
এবারও শিঁকে ছিড়ল না হাওড়ার ভাগ্য, আগামী ২২ জানুয়ারি রাজ্যের ৪ পুরনিগমের ভোট (PTI)

এবারও নির্বাচন হচ্ছে না হাওড়ায়, আগামী ২২ জানুয়ারি রাজ্যের ৪ পুরনিগমের ভোট

  • তবে ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।

আপাতত ভোট হচ্ছে না হাওড়ায়। আগামী ২২ জানুয়ারি বাকি চার পুরনিগমে (আসানসোল, শিলিগুড়ি, আসানসোল এবং চন্দননগর) নির্বাচন হতে চলেছে। ভোটগণনা হবে আগামী ২৫ জানুয়ারি। আজ থেকেই কার্যকর হয়ে গিয়েছে আদর্শ আচরণবিধি।

সোমবার সাংবাদিক বৈঠকে রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস জানান, রাজ্য সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে চারটি পুরনিগমের ভোটের দিন ঘোষণা করা হয়েছে। হাওড়া নিয়ে অবস্থান স্পষ্ট করেনি রাজ্য। তাই হাওড়া পুরনিগমের ভোট নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। 

হাওড়ায় যে এখনই ভোট হচ্ছে না, সেই ইঙ্গিত সোমবার সকাল থেকেই মিলছিল। সর্বদলীয় বৈঠকে সিপিআইএম, বিজেপি-সহ বিরোধী দলগুলি বাকি পুরনিগমগুলির সঙ্গে হাওড়াতেও নির্বাচনের দাবি জানায়। সেইসঙ্গে সর্বদলীয় বৈঠকে ভোটের দিন নিয়েও আপত্তি জানায় বিরোধী দলগুলি। বিরোধীদের বক্তব্য, আগামী ১ জানুয়ারিতে যাঁরা ভোটাধিকারের অধিকার পাবেন, তাঁরা চার পুরনিগমের নির্বাচনে ভোট দিতে পারবেন না। সেজন্য সর্বদলীয় বৈঠক থেকে বেরিয়ে আসা হয়েছে।

বিরোধীদের সেই দাবির মধ্যে হাওড়া বাদে বাকি চার পুরনিগমে ভোটের নির্ঘণ্ট ঘোষণা করে দিয়েছে কমিশন। কলকাতা পুরনিগমের নির্বাচনে সব বুথে সিসিটিভি রাখার যে নির্দেশ দিয়েছিল হাইকোর্টে, তার ভিত্তিতে এবার কমিশন আগেভাগেই জানিয়ে দিয়েছে যে চারটি পুরনিগমের সব বুথে সিসিটিভি থাকবে। তবে ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। নয়া বছরের ৪ জানুয়ারি যে চারটি পুরনিগমে ভোট হবে, সেখানকার পুলিশ কমিশনার এবং জেলাশাসকদের সঙ্গে আইন-শৃঙ্খলা সংক্রান্ত বৈঠকে কেন্দ্রীয় বাহিনী সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 

গুরুত্বপূর্ণ দিন:

১) আজ থেকেই কার্যকর হয়ে গিয়েছে আদর্শ আচরণবিধি।

২) আগামিকাল (২৮ ডিসেম্বর) থেকে মনোনয়ন জমা শুরু হবে।

৩) মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ৩ জানুয়ারি।

৪) মনোনয়নপত্র স্ক্রুটিনি হবে ৪ জানুয়ারি।

৫) মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৬ জানুয়ারি।

৬) নির্বাচনের দিন - ২২ জানুয়ারি।

৭) পুনর্নির্বাচনের দিন - ২৪ জানুয়ারি।

৮) ভোটের ফলাফল - ২৫ জানুয়ারি।

বন্ধ করুন