বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > স্বাদে অতুলনীয়, খরা কাটিয়ে ধরা পড়ছে মন ভালো করা ইলিশ
অবশেষে ধরা পড়ছে ইলিশ মাছ (ফাইল ছবি)
অবশেষে ধরা পড়ছে ইলিশ মাছ (ফাইল ছবি)

স্বাদে অতুলনীয়, খরা কাটিয়ে ধরা পড়ছে মন ভালো করা ইলিশ

  • সূত্রের খবর গত কয়েকদিনে দক্ষিণ ২৪ পরগণার সুন্দরবনের মৎস্যজীবীদের জালে ধরা পড়েছে প্রায় ৮ হাজার কেজি ইলিশ। পূবালি বাতাস আর ঝিরঝিরে বৃষ্টির জেরে ইলিশ ধরার অনুকূল আবহাওয়া তৈরি হয়েছে।

মাছে ভাতে থাকা বাঙালির কাছে এর থেকে খুশির খবর আর কী হতে পারে! গত ১৫ জুন থেকে বার বার ভাঙা মন নিয়ে ফিরেছে একের পর এক ট্রলার। কিন্তু এবার সেই মন খারাপের দিনের ইতি। ট্রলার ভর্তি ইলিশ এসেছে পাড়ে। সূত্রের খবর, গত কয়েকদিনে দক্ষিণ ২৪ পরগণার সুন্দরবনের মৎস্যজীবীদের জালে ধরা পড়েছে প্রায় ৮ হাজার কেজি ইলিশ। পূবালি বাতাস আর ঝিরঝিরে বৃষ্টির জেরে ইলিশ ধরার অনুকূল আবহাওয়া তৈরি হয়েছে। স্বাভাবিকভাবেই খুশি মৎস্যজীবীরা। খুশি মৎস্যপ্রিয় আমজনতাও।

এদিকে সেই ট্রলার ভর্তি ইলিশ ইতিমধ্যেই কাকদ্বীপ, নামখানা, ফ্রেজারগঞ্জের ঘাটে আসতে শুরু করেছে। ওজন প্রায় ৫০০ থেকে ১ কেজি পর্যন্ত রয়েছে। অভিজ্ঞ মৎস্যজীবীদের দাবি, এই ইলিশ স্বাদে, গন্ধে একেবারে অপূর্ব। তবে এবার আসা যাক আসল কথায়। দাম কেমন যাবে এই ইলিশের? স্থানীয় সূত্রে খবর, মরসুমের প্রথম ইলিশের সবটাই যে একেবারে মধ্যবিত্তের নাগালের মধ্যে থাকবে এমনটা নয়। ডায়মন্ডহারবার নগেন্দ্রবাজারে  ১ কেজি সাইজের ইলিশের দাম উঠেছে ১৩০০ টাকা। অন্য়দিকে ৮০০ গ্রাম সাইজের ইলিশের দাম ১০০০ টাকাতেও পাওয়া যাচ্ছে। ৫০০ গ্রামের ইলিশ বিকোচ্ছে ৭০০ থেকে ১৩০০ টাকা দরে। তবে মৎস্যজীবীদের আশা আরও মাছ ওঠার আশা রয়েছে। এখনও সব ট্রলারে মাছ ওঠেনি। আরও ট্রলার ভর্তি মাছ আসতে পারে। এদিকে বাজারে ইলিশ আসায় চরম ব্যস্ততা শুরু হয়েছে। বিক্রেতাদের দাবি, দিঘা, ওড়িশার ইলিশের তুলনায় ডায়মন্ডহারবারের ইলিশের চাহিদা প্রতিবারই থাকে। তবে দাম যে খুব একটা কম থাকবে এমনটা নয়।

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন