বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সোমবার পশ্চিমবঙ্গে করোনা টিকা নিয়ে অসুস্থ আরও ১৪ জন, হাসপাতালে ভর্তি ২
চলছে টিকাকরণ। বারুইপুরে। সোমবার। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)
চলছে টিকাকরণ। বারুইপুরে। সোমবার। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)

সোমবার পশ্চিমবঙ্গে করোনা টিকা নিয়ে অসুস্থ আরও ১৪ জন, হাসপাতালে ভর্তি ২

  • রাজ্য স্বাস্থ্য দফতরের দাবি, সোমবার রাজ্যের মোট ২০৭টি কেন্দ্র থেকে অন্তত ১৪ হাজার ১১০ জনকে টিকা দেওয়া হয়েছে। প্রথমদিন অর্থাৎ ১৬ জানুয়ারি, শনিবার রাজ্যে টিকা পেয়েছিলেন ১৫ হাজার ৭০৭ জন।

সোমবার, দেশব্যাপী টিকাকরণের দ্বিতীয় দিনে পশ্চিমবঙ্গে ভ্যাকসিন নিয়ে অসুস্থ হয়ে পড়লেন আরও ১৪ জন। তাঁদের মধ্যে দু’‌জনকে ভর্তি করা হয়েছে হাসপাতালে। প্রথমজন হলেন ডায়মন্ড হারবারের বাসিন্দা ৩৪ বছরের এক মহিলা। টিকা নেওয়ার পরই তাঁর সারা শরীর কাঁপতে থাকে এবং বমিও হয়। আরেকজন হলেন উত্তরবঙ্গের ফালাকাটার বাসিন্দা ৪৬ বছয় বয়সী এক মহিলা। বমির পাশাপাশি তাঁর শ্বাসকষ্টও দেখা দেয়। দু’‌জনেই বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন।

ভ্যাকসিন নেওয়ার পর অসুস্থ হওয়ার এই ঘটনাকে চিকিৎসার পরিভাষায় বলা হয় ‘‌অ্যাডভার্স ইভেন্ট ফলোয়িং ইম্যুনাইজেশন’‌ বা এআইএফআই। রাজ্য স্বাস্থ্য দফতরের এক আধিকারিক বলছিলেন, ‘‌১৪ জনের টিকাপ্রাপকদের মধ্যে এআইএফআই লক্ষ্য করা গিয়েছে। তাঁদের মধ্যে দু’‌জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁদের চিকিৎসা চলছে। বর্তমান হারে প্রতি ১০০০ জন টিকাপ্রাপকের মধ্যে একজন অসুস্থ হয়ে পড়ছেন, যা টিকাকরণের ক্ষেত্রে খুবই স্বাভাবিক।’‌

রাজ্য স্বাস্থ্য দফতরের দাবি, সোমবার রাজ্যের মোট ২০৭টি কেন্দ্র থেকে অন্তত ১৪ হাজার ১১০ জনকে টিকা দেওয়া হয়েছে। প্রথমদিন অর্থাৎ ১৬ জানুয়ারি, শনিবার রাজ্যে টিকা পেয়েছিলেন ১৫ হাজার ৭০৭ জন।

এদিকে, Co-WIN অ্যাপের সমস্যার জেরে এদিনও টিকাকরণের ক্ষেত্রে কিছু অসুবিধা দেখা যায়। রাজ্য স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানান, ‘‌এদিন যোগাযোগ এবং পরিকাঠামোগত কিছু সমস্যা দেখা দেয়। Co-WIN অ্যাপে কিছু সমস্যা ছিল, সহজভাবে কাজও করছিল না ওই অ্যাপ। অনেকেই কোনও এসএমএস না পাওয়ায় এদিন ভ্যাকসিন নিতে আসতে পারেননি। অনেককেই ফোন করে ভ্যাকসিন নিতে ডাকতে হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

উল্লেখ্য, ১৬ নভেম্বর, শনিবার থেকে সারা দেশে করোনার টিকাকরণ শুরু হয়েছে। পশ্চিমবঙ্গে প্রতি সোমবার, মঙ্গলবার, শুক্রবার ও শনিবার টিকা দেওয়া হচ্ছে।

বন্ধ করুন