বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Nashipur Rail Bridge: আজিমগঞ্জ-নসিপুর রেলসেতু খুলবে শীঘ্রই, শিয়ালদা থেকে এনজেপি এবার আরও কাছে

Nashipur Rail Bridge: আজিমগঞ্জ-নসিপুর রেলসেতু খুলবে শীঘ্রই, শিয়ালদা থেকে এনজেপি এবার আরও কাছে

এবার ভায়া আজিমগঞ্জ এনজেপি যাওয়া আরও সহজ। প্রতীকী ছবি  (PTI)

দীর্ঘ প্রতীক্ষার অবসান হতে পারে শীঘ্রই। নসিপুর সেতু খুলবে এবার।

২০০৪ সালের ডিসেম্বর মাস। তৎকালীন রেলমন্ত্রী লালুপ্রসাদ যাদব ভাগীরথী নদীর উপর আজিমগঞ্জ-নসিপুর রেল সেতুর শিলান্যাস করেছিলেন। তারপর থেকেই শুরু হয় স্বপ্ন বোনার কাজ। কথা ছিল ২০১০ সালের মধ্য়ে কাজ শেষ করা হবে। কিন্তু ভোট আসে। ভোট যায়। কিছুতেই সেই রেললাইনের কাজ শেষ হত না। সেতু নির্মাণ অনেকটাই হয়ে গিয়েছিল। কিন্তু রেললাইনের কাজ কিছুতেই হচ্ছিল না। মূলত জমিজটের জেরেই রেললাইন তৈরির কাজ থমকে ছিল। বছরের পর বছর ধরে একই পরিস্থিতি। এদিকে একদিকে রেললাইন পাতা না হওয়ার জেরে স্থানীয়দের মধ্য়ে ক্ষোভ ছড়াচ্ছিল। আবার জমি অধিগ্রহণকে ঘিরে অশান্তি ছড়াতে থাকে। এমনকী জমি দেওয়ার বিনিময়ে চাকরি চাইছিলেন স্থানীয়দের একাংশ। 

এদিকে রেলের কর্তারা বিভিন্ন সময়ে এই সেতুর কাজ দেখে গিয়েছিলেন। তারপর ধাপে ধাপে জট কাটতে থাকে। 

অবশেষে বাস্তবায়নের পথে আজমিগঞ্জ-নসিপুর রেলসেতু। বছরের পর বছর ধরে এই সেতুর জন্য অপেক্ষা করছিলেন সাধারণ মানুষ। সেই সেতুই রূপ পাচ্ছে এবার। আগামী মাসেই এই সেতুর উদ্বোধন হতে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই সেতুর উদ্বোধন করতে পারেন বলে খবর। 

আজিমগঞ্জ নসিপুর রেল সেতু চালু হলে শিয়ালদা থেকে নিউ জলপাইগুড়ি ভায়া আজিমগঞ্জ দূরত্ব কিছুটা কমছে। দূরত্ব কমে হচ্ছে ৫৫৩ কিমি। 

সূত্রের খবর, লালগোলা-শিয়ালদা শাখার সঙ্গে কাটোয়া- আজিমগঞ্জ শাখার রেল যোগাযোগ আগামী মাসেই শুরু হতে পারে। সেতু কতটা ভার সহ্য করতে পারবে সেটা আপাতত পরীক্ষা করা হয়েছে। এক্ষেত্রে পাথর বোঝাই মালগাড়ি চাপিয়ে ভার বহন কতটা করতে পারবে সেটা দেখা হয়েছে। 

এই নয়া রেললাইনের জেরে সুবিধা কতটা হবে?  এই রুটে রেল চলাচল শুরু হলে বহরমপুর থেকেই যাত্রীরা সরাসরি দিল্লি-মুম্বই সহ ভিনরাজ্যে পাড়ি দিতে পারবেন। যারা হাজারদুয়ারি বেড়াতে আসতে চান তাদের ক্ষেত্রেও অনেকটা সুবিধে হবে। এই পথেই যাতায়াত করার ক্ষেত্রে যথেষ্ট সুবিধা হবে। 

তবে নানা জটিলতা কাটিয়ে অবশেষে রূপ পাচ্ছে এই রেললাইন। সামনেই লোকসভা ভোট। তার আগেই খুলে যেতে পারে এই রেলললাইন। নিঃসন্দেহে এটা বিরাট পাওনা স্থানীয়দের কাছে। পাশাপাশি যাঁরা হাজারদুয়ারিতে যেতে চান তাঁদের ক্ষেত্রে অনেকটাই সুবিধা হবে। শিয়ালদা থেকে ভায়া আজিমগঞ্জ এনজেপির দূরত্বও কিছুটা কমবে। সেই নিরিখে এই বিকল্প রেললাইন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবার এই  রেললাইন কবে খুলে দেওয়া হবে তারই প্রহর গুণছেন জেলাবাসী। 

বাংলার মুখ খবর

Latest News

কদিন পরই হার্দিকের জন্য গলা ফাটাবে ভক্তরা, অধিনায়কের পাশে দাঁড়িয়ে বলছেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি এই দেশে পা রাখার আগেই টাটার সঙ্গে বড় চুক্তি টেসলার, দাবি রিপোর্টে ‘নিলাম হলে শাহজাহানের বাড়ি আমি কিনব’, সন্দেশখালিতে বললেন শুভেন্দু, কটাক্ষ TMC-র হাওড়া মেট্রো চালু হতেই যাত্রী কমেছে নদী জলপথে, বিকল্প রুটে ফেরি পরিষেবার ভাবনা ১৯-এ ছিল, ২৪-এ নেই! CAA নিয়ে অনড় থাকলেও NRC 'উধাও' BJP-র সংকল্প থেকে! MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর সোমে 'শনির দশা', ১৫ মিনিটেই শেয়ার বাজার থেকে 'হাওয়া' ৫ লাখ কোটি! প্রথমবার বুন্দেসলিগা জয় বেয়ার লেভারকুসেনের, ইতিহাসে নাম লেখালেন আলোনসো

Latest IPL News

কদিন পরই হার্দিকের জন্য গলা ফাটাবে ভক্তরা, অধিনায়কের পাশে দাঁড়িয়ে বলছেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন! T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.