বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Balurghat: বালুরঘাটে থমকে রেল প্রকল্পের কাজ, তৃণমূল–বিজেপি তরজা তুঙ্গে
এই সেই থমকে থাকা রেল প্রকল্প

Balurghat: বালুরঘাটে থমকে রেল প্রকল্পের কাজ, তৃণমূল–বিজেপি তরজা তুঙ্গে

  • ২৯ কিলোমিটার দীর্ঘ এই রেল প্রকল্পের জন্য প্রাথমিকভাবে ২৪০ কোটি টাকা বরাদ্দও হয়। ২০১১ সাল থেকে প্রকল্পের কাজ শুরুও হয়। কিন্তু আচমকাই এই কাজ বন্ধ হয়ে যায়।

‌‌থমকে রয়েছে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট–হিলি রেল প্রকল্পের কাজ। আত্রেয়ী নদীর ওপর থমকে থাকা এই কাজকে ঘিরে তৃণমূলকে কাঠগড়ায় তুলেছেন বালুরঘাটের বিজেপি বিধায়ক অশোক লাহিড়ি। অভিযোগ উড়িয়ে দিয়ে পাল্টা বিজেপিকে নিশানা করেছে তৃণমূল।

এই প্রসঙ্গে বালুরঘাটের তৃণমূল বিধায়ক অশোক লাহিড়ি জানান, ‘‌রাজ্য সরকারের জন্যই রেল প্রকল্পের কাজ থমকে রয়েছে। কেন্দ্রীয় সরকার টাকা দেওয়ার জন্য বসে আছে। কিন্তু রাজ্য সরকার জমি অধিগ্রহণ করতে পারছে না। রাজ্যের তৃণমূল সরকার জমি অধিগ্রহণ করতে ব্যর্থ।’‌ বিজেপি বিধায়ক যতই তৃণমূলের ওপর দোষ চাপান, যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়েছেন তৃণমূলের জেলা সভাপতি উজ্জ্বল বসাক। তিনি জানান, ‘‌পুরোপুরি ভুল কথা বলা হচ্ছে। রাজ্যের তরফে সব রেডিই আছে। কেন্দ্রের টাকার অভাবেই কাজ এগোনো যাচ্ছে না।’‌

উল্লেখ্য, মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকার সময়ে বালুরঘাটের সঙ্গে বাংলাদেশ সীমান্ত লাগোয়া হিলি শহরে রেলপথের মাধ্যমে যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। ২৯ কিলোমিটার দীর্ঘ এই রেল প্রকল্পের জন্য প্রাথমিকভাবে ২৪০ কোটি টাকা বরাদ্দও হয়। ২০১১ সাল থেকে প্রকল্পের কাজ শুরুও হয়। কিন্তু আচমকাই এই কাজ বন্ধ হয়ে যায়। চলতি অর্থবর্ষে এই প্রকল্পের জন্য ২০ কোটি টাকা বরাদ্দ করা হয়। এখন আত্রেয়ী নদীর পর রেলসেতু তৈরির জন্য পিলারটুকু তৈরি হয়েছে। আর কাজ এগোয়নি।

বন্ধ করুন