বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > পদ্মার ২,৮০০ মেট্রিক টন ইলিশ আসছে পশ্চিমবঙ্গে, দুর্গাপুজোর উপহার বাংলাদেশের
পদ্মার ২,৮০০ মেট্রিক টন ইলিশ আসছে পশ্চিমবঙ্গে, দুর্গাপুজোর উপহার বাংলাদেশের (ফাইল ছবি)

পদ্মার ২,৮০০ মেট্রিক টন ইলিশ আসছে পশ্চিমবঙ্গে, দুর্গাপুজোর উপহার বাংলাদেশের

  • আগামী ১০ অক্টোবর পর্যন্ত ইলিশ রফতানি করা যাবে।

‌দুর্গাপুজোর আগে পশ্চিমবঙ্গে উপহার পাঠাচ্ছে বাংলাদেশের শেখ হাসিনা সরকার। প্রায় ২,৮০০ মেট্রিক টন ইলিশ আসছে এই রাজ্যে। বাংলাদেশের বাণিজ্য মন্ত্রকের তরফে এই কথা জানিয়ে দেওয়া হয়েছে। বাংলাদেশ থেকে ইলিশ রফতানির এই অনুমোদনের ফলে চলতি সপ্তাহ থেকেই পদ্মার ইলিশ পৌঁছাতে পারে কলকাতার বাজারে।

বাংলাদেশের বাণিজ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, দুর্গাপুজো উপলক্ষে ভারতে ইলিশ রফতানির অনুমোদন দেওয়া হয়েছে। আগামী ১০ অক্টোবর পর্যন্ত ইলিশ রফতানি করা যাবে। ৫২টি বাণিজ্যিক সংস্থাকে ৪০ মেট্রিক টন করে ইলিশ রফতানির অনুমোদন দেওয়া হয়েছে। ধাপে ধাপে আরও ইলিশ এই রাজ্যের বাজারে এসে পৌঁছাবে। মঙ্গল ও বুধবার থেকে কলকাতার বাজারে পাওয়া যাবে পদ্মার ইলিশ। শেষপর্যন্ত বাংলাদেশের ইলিশ এ রাজ্যে আসায় স্বভাবতই খুশির হাওয়া বাঙালি সমাজে। এত পরিমাণে ইলিশ শেষ কবে এসেছিল, তা মনে করতে পারছেন না মৎস্য বিক্রেতারা।

গত বছর বাংলাদেশ থেকে ৫০০ মেট্রিক টন ইলিশ এসেছিল। ২০১২ সালে বাংলাদেশ থেকে এদেশে ইলিশে রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তারপর থেকে মাঝে মধ্যে অবশ্য এই রাজ্যে বিভিন্ন সময়ে ইলিশ এসেছে। তবে পরিমাণে কম। এবারে এত বেশি পরিমাণে ইলিশ আসছে ঠিকই, কিন্তু পদ্মার ইলিশ কেনা কি বাঙালি মধ্যবিত্তের সাধ্যের মধ্যে থাকবে, সেটাই এখন প্রশ্ন।