বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > কড়া বিধি-নিয়ম জারি করে খুলল বেলুড় মঠ
ফাইল ছবি
ফাইল ছবি

কড়া বিধি-নিয়ম জারি করে খুলল বেলুড় মঠ

  • কারও দেহের তামপান ৯৯ ডিগ্রি ফারেনহিটের বেশি হলে তাকে ঢুকতে দেওয়া হচ্ছে না। তার পর স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করতে হচ্ছে হাত। মঠে প্রবেশের ক্ষেত্রে মাস্ক পরা বাধ্যতামূলক।

যাবতীয় বাধা-বিঘ্ন কাটিয়ে প্রায় ৩ মাস পর ভক্তদের জন্য খুলল বেলুড়মঠের দরজা। রোজ ৪ ঘণ্টা ভক্তরা মঠ দর্শনের সুযোগ পাবেন। তবে মঠ চত্বরে ঢুকতে হবে কড়া বিধিনিয়ম। থার্মাল স্ক্রিনিংয়ে ফেল করলে কোনও পরিস্থিতিতেই ঢুকতে দেওয়া হচ্ছে না মঠের ভিতরে। মূল মন্দিরে একসঙ্গে ১০ জনের বেশি ভক্তকে ঢুকতে দেওয়া হচ্ছে না। বন্ধ থাকবে ভোগ বিতরণ।

সোমবার ৮২ দিন পর খুলল বেলুড় মঠ। মঠ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, রোজ সকাল ৯টা থেকে ১১টা ও বিকেল ৪টে থেকে ৬টা পর্যন্ত খোলা থাকবে মঠ। বেলুড় মঠে ঢুকতে গেলে প্রবেশদ্বারের সামনে প্রথমে কিছুক্ষণ বিশ্রাম নিতে হচ্ছে। তার পর মাপা হচ্ছে শরীরের তাপমাত্রা। মঠ কর্তৃপক্ষ স্পষ্ট জানিয়েছে, কারও দেহের তামপান ৯৯ ডিগ্রি ফারেনহিটের বেশি হলে তাকে ঢুকতে দেওয়া হচ্ছে না। তার পর স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করতে হচ্ছে হাত। মঠে প্রবেশের ক্ষেত্রে মাস্ক পরা বাধ্যতামূলক।

মূল মন্দির ছাড়াও মঠ চত্বরের অন্য মন্দিরগুলির সামনে দাঁড়িয়ে প্রণাম করা যাবে। মঠ খুললে মঠের সন্ন্যাসীদের দর্শন বন্ধ থাকবে। বন্ধ থাকবে প্রণামের প্রথাও। বন্ধ থাকবে মঠের সংগ্রহশালা, সারদাপীঠ, বিবেকানন্দের সমাধি। বন্ধ থাকবে দীক্ষাদান। 

৩ মাস মঠে যেতে না পেরে ব্যকুল হয়ে উঠেছিলেন বেলুড় মঠের কোটি কোটি ভক্ত। তাদের উৎকণ্ঠা কিছুটা হলেও কমল মঠের দরজা খোলায়। 

 

বন্ধ করুন