বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > স্বামীজির জন্মতিথিতে ভক্তদের জন্য বন্ধ থাকবে বেলুড় মঠ, অনুষ্ঠান দেখা যাবে এভাবে
বেলুড় মঠে কড়াকড়িভাবে প্রয়োগ করা হয়েছে কোভিড বিধি 

স্বামীজির জন্মতিথিতে ভক্তদের জন্য বন্ধ থাকবে বেলুড় মঠ, অনুষ্ঠান দেখা যাবে এভাবে

  • মন্দির সূত্রে জানা গিয়েছে সেদিন ভোর ৪টে ৪৫ মিনিটে স্বামীজির মন্দিরে মঙ্গল আরতি হবে। বৈদিক মন্ত্রোচ্চারণ ও পরে বিশেষ পুজো ও হোম হবে।

ফের কোভিডের প্রকোপ রাজ্যজুড়ে। কড়া কোভিড বিধি আরোপ করা হয়েছে বিভিন্ন জায়গায়। আর সেই নিরিখে এবার ২৫শে জানুয়ারি স্বামী বিবেকানন্দর জন্মতিথিতে বেলুড় মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ওইদিন প্রথা মেনে মঠের মধ্যে স্বামীজির জন্মতিথি পালিত হবে। কিন্তু সাধারণ ভক্তরা সরাসরি মঠে গিয়ে সেই অনুষ্ঠান দেখার সুযোগ পাবেন না। কিন্তু মঠ সূত্রে জানা গিয়েছে জন্মতিথির অনুষ্ঠানগুলি লাইভ স্ট্রিমের মাধ্যমে সরাসরি সোশ্য়াল মিডিয়ায় ভক্তরা দেখতে পাবেন।সেই লিঙ্ক দিয়ে দেওয়া হবে।

 

মন্দির সূত্রে জানা গিয়েছে সেদিন ভোর ৪টে ৪৫ মিনিটে স্বামীজির মন্দিরে মঙ্গল আরতি হবে। বৈদিক মন্ত্রোচ্চারণ ও পরে বিশেষ পুজো ও হোম হবে। সন্ধ্যায় শ্রী শ্রী ঠাকুরের আরতির পর সন্ধ্যারতি হবে। স্বামীজির ঘরে সেদিন ভোর ৫টা থেকে সকাল ৮টা পর্যন্ত ব্রহ্মচারী ও সন্ন্যাসীরা ক্লাসিকাল গান পরিবেশন করবেন। এরপর ক্রমাণ্বয়ে খেয়াল ও ধ্রুপদ সঙ্গীত পরিবেশিত হবে। শ্রীরামকৃষ্ণ মন্দিরের নাটমন্দিরে বিবেকানন্দ গীতি পরিবেশিত হবে। এরপর কঠোপনিষদ থেকে পাঠ হবে। গীতি আলেখ্য ও ভজন পরিবেশিত হবে নাটমন্দিরে।তবে কোনওক্ষেত্রেই ভক্তদের ভিড় থাকবে না মন্দির প্রাঙ্গনে। কঠোরভাবে করোনা বিধি মেনে চলার সিদ্ধান্ত নিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

 

বন্ধ করুন