বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রাজ্যে ৬ জেলায় কনটেনমেন্ট জোন ঘোষণা প্রশাসনের, দেখে নিন সম্পূর্ণ তালিকা
বাঙুরের বি ব্লককে কনটেনমেন্ট জোন হিসেবে ঘোষণা প্রশাসনের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
বাঙুরের বি ব্লককে কনটেনমেন্ট জোন হিসেবে ঘোষণা প্রশাসনের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

রাজ্যে ৬ জেলায় কনটেনমেন্ট জোন ঘোষণা প্রশাসনের, দেখে নিন সম্পূর্ণ তালিকা

আপনার জেলায় কনটেনমেন্ট জোন আছে কিনা, দেখে নিনয

গত বছর করোনার প্রথম ঢেউ যখন আছড়ে পড়েছিল, তখন প্রশাসনের তরফে করোনা মোকাবিলায় কনটেনমেন্ট জোন ঘোষণা করা হয়েছিল। এবারে ফের করোনা সংক্রমণ রুখতে কনটেনমেন্ট জোন চিহ্নিত করে পরিস্থিতি মোকাবিলায় জোর কদমে নেমেছে প্রশাসন। প্রশাসন সূত্রে খবর, রাজ্যে মোট ৬টি জেলায় কনটেনমেন্ট জোন করা হয়েছে। প্রতিটি জেলাতেই একাধিক কনটেনমেন্ট জোন রয়েছে। উল্লেখ্য, কিছুদিন আগেই মুখ্যসচিবের তরফে প্রতিটি জেলাশাসককে চিঠি দিয়ে কনটেনমেন্ট জোন চিহ্নিত করার কথা জানানো হয়। সেই মতোই রাজ্যে চলছে কনটেনমেন্ট জোন চিহ্নিত করা ও করোনা মোকাবিলার কাজ।

প্রশাসন সূত্রে খবর, যে ৬টি জেলায় একাধিক কনটেনমেন্ট জোন করা হয়েছে, সেগুলি হল হাওড়া, উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, জলপাইগুড়ি, বাঁকুড়া ও ঝাড়গ্রাম। হাওড়ায় ১৮টি জায়গাকে কনটেনমেন্ট জোন হিসাবে চিহ্নিত করা হয়েছে। হাওড়ার ১৭ নম্বর ওয়ার্ডের এম সি ঘোষ লেন, ১৯ নম্বর ওয়ার্ডের নীলমনি মল্লিক লেন, ৩৩ নম্বর ওয়ার্ডের শিবপুর রোড, ৩৬ নম্বর ওয়ার্ডের জিটি রোড দক্ষিণ, ৩৮ নম্বর ওয়ার্ডের শরৎ চ্যাটার্জী রোড, ৩৯ নম্বর ওয়ার্ডের আন্দুল রোড সংলগ্ন বেশ কিছুটা জায়গাকে কনটেনমেন্ট জোন হিসাবে চিহ্নিত করা হয়েছে। হাওড়া সদর এলাকা ছাড়াও উলুবেড়িয়ার বেশ কিছু এলাকা কনটেনমেন্ট জোন হিসাবে ঘোষণা করা হয়। হাওড়ার পাশাপাশি উত্তর ২৪ পরগনায় ১৭টি জায়গায় কনটেনমেন্ট জোন করা হয়েছে। যে সব পুর এলাকায় কনটেনমেন্ট জোন ঘোষণা করা হয়েছে, সেগুলি হল উত্তর দমদম পুরসভা, পানিহাটি পুরসভা, কামারহাটি পুরসভা, দক্ষিণ দমদম পুরসভা, মধ্যমগ্রাম পুরসভা, বিধাননগর পুরনিগম, অশোকনগর–কল্যাণগড় পুরসভা, বারাসত পুরসভা।এছাড়াও ব্লক এলাকার মধ্যে রয়েছে রাজারহাট, হাবড়া ১, হাবড়া ২ ও বারাসত ১ নম্বর ব্লক রয়েছে।


পাশাপাশি বাঁকুড়ায় ১১টি এলাকাকে কনটেনমেন্ট জোন হিসাবে চিহ্নিত করা হয়েছে। যে এলাকায় কনটেনমেন্ট জোন হিসাবে চিহ্নিত করা হয়েছে, তারমধ্যে যেমন বাঁকুড়া সদর এলাকা রয়েছে, তেমনি বিষ্ণুপুর ও সোনামুখী পুরসভা এলাকাও রয়েছে। একইসঙ্গে জলপাইগুড়ি জেলায় কনটেনমেন্ট জোনের পাশাপাশি মাইক্রো কনটেনমেন্ট জোনও করা হয়েছে। জলপাইগুড়ির বানারহাট এলাকাতেই কয়েকটি জায়গা আছে, সেগুলি কনটেনমেন্ট ও মাইক্রো কনটেনমেন্ট জোন করা হয়েছে। পাশাপাশি পূর্ব বধমানের কালনা পুরসভায় বেশ কয়েকটি জায়গায় মাইক্রো কনটেনমন্ট জোন করা হয়েছে। সেইসঙ্গে কনটেনমেন্ট জোন করা হয়েছে বর্ধমান ১, বর্ধমান ২, গলসি ১ ও পূর্বস্থলী ১ নম্বর ব্লকের বিভিন্ন এলাকা।

ব্লকের বিভিন্ন এলাকা।

বন্ধ করুন