বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > প্রাণিবন্ধু ও প্রাণিমিত্রাদের ভাতা বেড়ে ২ গুণ, ঘোষণা মমতার

মাঝেমধ্যেই তাঁর কাছে আবেদন এসেছে। সেই আবেদনে সাড়া দিয়ে প্রাণিবন্ধু এবং প্রাণিমিত্রাদের মাসিক ভাতা বাড়িয়ে দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। একথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার নবান্নের সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানান, আগে রাজ্যের প্রাণিবন্ধু এবং প্রাণিমিত্রারা কোনও মাসিক ভাতা পেতেন না। শুধুমাত্র কাজের ভিত্তিতে মজুরি পেতেন। কিন্তু তাঁর আমলেই প্রাণিবন্ধু এবং প্রাণিমিত্রাদের মাসিক ভাতা চালু করা হয়েছে। সেইমতো এতদিন প্রাণিবন্ধু এবং প্রাণিমিত্রারা মাসিক ১,৫০০ টাকা ভাতা পেতেন। তবে সেই অঙ্কটা বাড়ানোর জন্য একাধিকবার দাবি করা হচ্ছিল। সেই দাবি মেনে ভাতা দ্বিগুণ করা হচ্ছে। অর্থাৎ এবার থেকে প্রতি ৩,০০০ টাকা ভাতা পাবেন প্রাণিবন্ধু এবং প্রাণিমিত্রারা। সঙ্গে নির্দিষ্ট কাজের জন্য যে মজুরি মিলত, তাও পাবেন তাঁরা।

মুখ্যমন্ত্রী বলেন, 'মিটিংয়ে গেলে অনেকে আবেদন করেছেন। তা নিয়ে দু'একটি সিদ্ধান্ত নিয়েছি। যদিও টাকার সংকট আছে, তা সত্ত্বেও। প্রাণিবন্ধু ও প্রাণিমিত্রারা একটি ভাতা পান। প্রাণিসম্পদ বিকাশ দফতরের কাজ করেন তাঁরা। এখনও পর্যন্ত তাঁরা মাসিক ১,৫০০ টাকা ভাতা পান। সেখানে সেই ভাতা বাড়িয়ে ৩,০০০ টাকা করা হল। ১,৫০০ টাকাটাও আমরা করেছিলাম। আগে শুধু ইঞ্জেকশন দিলে টাকা দেওয়া হত।'

মমতার সেই দরাজহস্তে অবশ্য বিধানসভা ভোটের জুজু দেখছেন বিরোধীরা। তাঁদের বক্তব্য, আগামী বছর ভোটের আগে প্রাণিবন্ধু এবং প্রাণিমিত্রাদের মন পেতে তৎপর হয়ে উঠেছে। সেজন্য এখন ভাতা বাড়ানো হচ্ছে।

বন্ধ করুন