বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সোমবার থেকে রাজ্যে কী কী বিধিনিষেধ? রবিবার দুপুরেই ঘোষণা করতে পারে নবান্ন
করোনা সংক্রমণ নাকি বাড়ছে! নববর্ষে উধাও করোনা বিধি। (ছবি সৌজন্য পিটিআই)

সোমবার থেকে রাজ্যে কী কী বিধিনিষেধ? রবিবার দুপুরেই ঘোষণা করতে পারে নবান্ন

  • শেষ ২৪ ঘণ্টায় রাজ্যে ৪,৫১২ জন করোনা আক্রান্তের হদিশ মিলেছে। সংক্রণের হার ১২ শতাংশ ছাড়িয়ে গিয়েছে।

হুড়মুড়িয়ে বেড়েছে করোনাভাইরাসের সংক্রমণ। সেই পরিস্থিতিতে আগামিকাল থেকে রাজ্যে একাধিক বিধিনিষেধ জারি করা হতে পারে। তা নিয়ে রবিবার দুপুর তিনটেয় নবান্নের তরফে ঘোষণা করা হতে পারে বলে একটি মহলের তরফে দাবি করা হচ্ছে। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সেই ঘোষণা করতে পারেন। 

গত কয়েকদিন ধরে রাজ্যে লাগামহীনভাবে বেড়েছে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা। শনিবার রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় রাজ্যে ৪,৫১২ জন করোনা আক্রান্তের হদিশ মিলেছে। সংক্রণের হার ১২ শতাংশ ছাড়িয়ে গিয়েছে। যা কিনা পাঁচ শতাংশের নীচে থাকা অত্যন্ত জরুরি। তাও নমুনা পরীক্ষার সংখ্যা এখনও কম আছে। পরীক্ষার সংখ্যা বাড়লে আক্রান্তের ছবিটা আরও স্পষ্ট হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সবথেকে বেশি উদ্বেগ বাড়িয়েছে কলকাতা। শেষ ২৪ ঘণ্টায় শুধু কলকাতায় করোনা আক্রান্ত হয়েছেন ২,৩৯৮ জন। সঙ্গে যোগ হয়েছে ওমিক্রনের আতঙ্ক।

সেই পরিস্থিতিতে করোনা সংক্রমণে লাগাম টানতে রাজ্য সরকারের তরফে আগামিকাল (৩ জানুয়ারি) থেকে একগুচ্ছ বিধিনিষেধ জারি করা হতে পারে বলে একটি মহলের তরফে দাবি করা হচ্ছে। ওই মহলের দাবি, এখনও আংশিক লকডাউন বা সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটবে না রাজ্য সরকার। লোকাল ট্রেন, মেট্রো, বাস-সহ গণ পরিবহনও পুরোপুরি বন্ধ করা হবে না। তবে পরিষেবা কমানোর ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সিনেমা হল, রেস্তোরাঁ, পানশালার মতো জায়গায় উপস্থিতি কমানো হতে পারে। ধাপে ধাপে বিভিন্ন বিধিনিষেধ জারি করা হবে। পরিস্থিতি বুঝে আরও কঠোর বিধিনিষেধের পথে রাজ্য হাঁটতে পারে বলে ওই মহলের তরফে দাবি করা হয়েছে।

বন্ধ করুন