বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সামান্য বাড়ল সংক্রমণ, আক্রান্ত ৫ লাখের কাছে, সুস্থতার ঢেউয়ে স্বস্তিতে বাংলা
বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা পাঁচ লাখের কাছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা পাঁচ লাখের কাছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)

সামান্য বাড়ল সংক্রমণ, আক্রান্ত ৫ লাখের কাছে, সুস্থতার ঢেউয়ে স্বস্তিতে বাংলা

  • যথারীতি জেলাগুলির মধ্যে নয়া আক্রান্তের নিরিখে শীর্ষে আছে কলকাতা এবং উত্তর ২৪ পরগনা।

বুধবার পশ্চিমবঙ্গে সামান্য বাড়ল করোনাভাইরাসের সংক্রমণের হার। তবে মঙ্গলবারের তুলনায় অবশ্য আক্রান্ত এবং মৃতের সংখ্যা কমেছে। অন্যদিকে বেড়েছে সুস্থতার হার। সবমিলিয়ে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ছুঁইছুঁই।

স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, বুধবার পর্যন্ত রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯০,০৭০। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় ৩,২৭১ জন নয়া আক্রান্তের হদিশ মিলেছে। সেই সংখ্যাটা মঙ্গলবারের তুলনায় (৩,৩১৫) কম হলেও বুধবার রাজ্যে নমুনা পরীক্ষা কম হয়েছে। মঙ্গলবার যেখানে ৪৩,২৪১ টি নমুনা পরীক্ষা হয়েছিল, বুধবার সেই সংখ্যাটা দাঁড়িয়েছে ৪২,৬২৪। সেই নিরিখে বুধবার রাজ্যে ‘পজিটিভিটি রেট’ (সংক্রমণের হার) দাঁড়িয়েছে ৭.৬৭ শতাংশ। যা মঙ্গলবার ছিল ৭.৬৬ শতাংশের মতো। তবে আশার আলো হিসেবে সার্বিকভাবে রাজ্যের ‘পজিটিভিটি রেট’-এর তুলনায় সেই হার অনেকটাই কম। সার্বিকভাবে বাংলায় এখন ‘পজিটিভিটি রেট’ ৮.২২ শতাংশ।

যথারীতি জেলাগুলির মধ্যে নয়া আক্রান্তের নিরিখে শীর্ষে আছে কলকাতা (৮৪১) এবং উত্তর ২৪ পরগনা (৬৯৭)। এছাড়াও দক্ষিণ ২৪ পরগনা (১৮৮), হুগলি (১৬৮), হাওড়া (১৬৪), নদিয়া (১৫৪), দার্জিলিং (১৩৬), জলপাইগুড়ি (১৩৪) এবং পূর্ব বর্ধমানে (১০৮) নয়া আক্রান্তের সংখ্যা ১০০-র বেশি। মৃত্যুর নিরিখেও সেই কলকাতা এবং উত্তর ২৪ পরগনা সকলের আগে আছে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় মৃত্যু হয়েছে ১২ জনের। উত্তর ২৪ পরগনায় সেই সংখ্যাটা ১১। ওই সময়ের মধ্যে রাজ্যে মোট ৫১ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে ৪৩ জনের কো-মর্বিডিটির কারণে মৃত্যু হয়েছে। তাঁরা করোনা আক্রান্তও ছিলেন। মঙ্গলবার অবশ্য মৃতের সংখ্যা ছিল ৫২। সার্বিকভাবে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮,৫২৭।

তারইমধ্যে গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৩,২৭৫ জন করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন। তার ফলে মোট করোনা-জয়ীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৫৭,৩৭৭। অর্থাৎ সুস্থতা বেড়ে দাঁড়িয়েছে ৯৩.৩৩ শতাংশ। মঙ্গলবার যা ছিল ৯৩.২৮ শতাংশ। তার ফলে গত ২৪ ঘণ্টায় সক্রিয় আক্রান্তের সংখ্যা ৫৫ কমেছে। আপাতত রাজ্যে এখনও ২৪,১৬৬ জনের করোনা আছে।

বন্ধ করুন