বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > মমতা সরকারের জন্য বাংলার চাষিরা বছরে ৬,০০০ টাকা পাচ্ছেন না, অভিযোগ স্বপনের
সেই প্রকল্পের আওতায় তিনটি কিস্তিতে বছর ৬,০০০ টাকা পান কৃষকরা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
সেই প্রকল্পের আওতায় তিনটি কিস্তিতে বছর ৬,০০০ টাকা পান কৃষকরা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

মমতা সরকারের জন্য বাংলার চাষিরা বছরে ৬,০০০ টাকা পাচ্ছেন না, অভিযোগ স্বপনের

  • তৃণমূল কংগ্রেস সরকারের দাবি, বাংলার চাষিদের জন্য আগে থেকেই নিজস্ব প্রকল্প শুরু করেছে রাজ্য।

‘বিদ্বেষমূলক’ রাজ্য সরকারের জন্য বার্ষিক ৬,০০০ টাকা থেকে বঞ্চিত হচ্ছেন বাংলার চাষিরা। এমনই অভিযোগ করলেন রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত।

রবিবার একটি টুইটবার্তায় স্বপন বলেন, ‘আজ (রবিবার) লাখ লাখ কৃষককে পিএম কিষান নিধির (প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি) ষষ্ঠ কিস্তির টাকা দেওয়া হয়েছে। কিন্তু বাংলার দরিদ্র কৃষকরা কিছু পাননি। কারণ কেন্দ্রকে কোনও তালিকা দেয়নি মমতা বন্দ্যোপাধ্যায়ের বিদ্বেষমূলক সরকার। মুখ্যমন্ত্রী মনে হয় বিশ্বাস করেন না যে রাজ্যও (বাংলা) ভারতের অংশ।’

২০১৯ সালে লোকসভা ভোটের আগে কংগ্রেস ‘ন্যায়’ অস্ত্রকে ভোঁতা করতে ‘প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি’ চালু করে নরেন্দ্র মোদী সরকার। সেই প্রকল্পের আওতায় তিনটি কিস্তিতে বছর ৬,০০০ টাকা পান কৃষকরা। প্রাথমিকভাবে জানানো হয়েছিল, দেশের ১২.৫ কোটি মাঝারি ও ছোটো চাষি নয়া প্রকল্পের আওতায় আসবে। পরে ভোটে জিতে এসে বড় চাষিদেরও সেই প্রকল্পের আওতাভুক্ত করে মোদী সরকার।

যদিও রাজ্যে সেই প্রকল্প চালু করা হয়নি। তৃণমূল কংগ্রেস সরকারের দাবি, বাংলার চাষিদের জন্য আগে থেকেই নিজস্ব প্রকল্প শুরু করেছে রাজ্য। এমনকী বাংলার ‘নকল’ করে কেন্দ্রের প্রকল্প চালু করা হচ্ছে বলে অভিযোগ করেন রাজ্যসভার সাংসদ ডেরেক ও'ব্রায়ান। তার আগে অবশ্য কেন্দ্রীয় কৃষিমন্ত্রী দাবি করেছিলেন, পিএম কিষান নিধি চালু না করা হলেও রাজ্যের অনেক কৃষকই বার্ষিক টাকা পাওয়ার জন্য অনলাইনে আবেদন করেছেন। তাঁদের আবেদন মঞ্জুরের জন্য মমতা সরকারকে আর্জি জানিয়েছিলেন তিনি।

বন্ধ করুন