বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Best Tourist Spot: রাষ্ট্রসংঘের সেরা পর্যটন গ্রাম, প্রতিযোগিতায় কালিম্পংয়ের ৮ সুন্দরী, যাবেন বেড়াতে?

Best Tourist Spot: রাষ্ট্রসংঘের সেরা পর্যটন গ্রাম, প্রতিযোগিতায় কালিম্পংয়ের ৮ সুন্দরী, যাবেন বেড়াতে?

কালিম্পংয়ের ৮ সুন্দর গ্রাম বিশ্ব পর্যটন সংস্থার সেরা পর্যটন গ্রামের তালিকায় নাম তুলতে প্রতিযোগিতায় নেমেছে। প্রতীকী ছবি। ছবি সংগৃহীত

একাধিক মাপকাঠির ভিত্তিতে বিশ্বপর্যটন সংস্থা সেরা পর্যটন গ্রাম হিসাবে কোনও গ্রামকে ঘোষণা করে। তারা গ্রামটির সার্বিক পরিস্থিতির দিকে নজর রাখে। মূলত ইকো ট্যুরিজমের বিষয়টি কতটা জোর দেওয়া হচ্ছে সেটাও বিচার করে দেখে ইউনাইটেড নেশনসের বিশ্ব ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশন।

ঝকঝকে সুন্দর গ্রাম। একেবারে পরিষ্কার পরিচ্ছন্ন। পাহাড়ে এমনিতে দুষণ কম। তার উপর প্লাস্টিক বর্জন নিয়েও রয়েছে বাড়তি সচেতনতা। সব মিলিয়ে এবার রাষ্ট্রসংঘের বিশ্ব পর্যটন সংস্থার সেরা পর্যটন গ্রামের শিরোপা পেতে এগিয়ে এসেছে কালিম্পংয়ের ৮টি গ্রাম। সূত্রের খবর, ইতিমধ্যেই এনিয়ে চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হচ্ছে। এই গ্রামগুলিকে মডেল ভিলেজ হিসাবে গড়ে তোলা হচ্ছে। সার্বিকভাবে একদিকে পর্যটকবান্ধব গ্রাম অন্য়দিকে পরিচ্ছন জনপদ। এবার দেখে নিন এই গ্রামগুলোর মধ্যে আপনি কোনটাতে গিয়েছেন? বা আগামী দিনে যাওয়ার পরিকল্পনা রয়েছে। আর না গিয়ে থাকলে কিন্তু বড় মিস করবেন।

সূত্রের খবর, কালিম্পং জেলার গরুবাথানা ব্লকের সুন্দরবস্তি, পারেনটার, লাভা ব্লকের ইচ্ছেগাঁও, ও নোকডারা, কালিম্পং ১ নম্বর ব্লকের পানবুদারা ও চুইখিম, পেডং ব্লকের রিশপ ও মুলখাগড়া গ্রামকে মডেল ভিলেজ হিসাবে চিহ্নিত করা হয়েছে। তবে পর্যটকদের অনেকেই পানবুদারা, ইচ্ছেগাঁও, রিশপ, চুইখিমের নাম শুনেছেন। গিয়েছেনও অনেকে। এবার অন্য যে নামগুলি শুনলেন সেখানেও ঘুরে আসতে পারেন।

সূত্রের খবর, একাধিক মাপকাঠির ভিত্তিতে বিশ্বপর্যটন সংস্থা সেরা পর্যটন গ্রাম হিসাবে কোনও গ্রামকে ঘোষণা করে। তারা গ্রামটির সার্বিক পরিস্থিতির দিকে নজর রাখে। মূলত ইকো ট্যুরিজমের বিষয়টি কতটা জোর দেওয়া হচ্ছে সেটাও বিচার করে দেখে ইউনাইটেড নেশনসের বিশ্ব ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশন। তবে ইতিমধ্যে জেলা প্রশাসনিক আধিকারিকরা, পর্যটন দফতরের আধিকারিকরা এনিয়ে দফায় দফায় মিটিং করেছেন।

এদিকে একবার সেরা পর্যটন গ্রামের শিরোপা আনতে পারলে স্বাভাবিকভাবে এটা বাংলার কাছে অত্যন্ত সম্মানের বিষয়। এর মাধ্যমে আন্তর্জাতিক পর্যটকদেরও ভিড় বাড়বে এই গ্রামে। বিশ্বের পর্যটন মানচিত্রে ঠাঁই করে নেবে কালিম্পংয়ের গ্রাম। তার চেষ্টাও চলছে পুরোদমে। ইতিমধ্যেই গত ফেব্রুয়ারি মাসে সৌদি আরবে অনুষ্ঠিত বিশ্ব পর্যটন সংস্থার অনুষ্ঠানে প্রাথমিকভাবে এই গ্রামের নামগুলি উল্লেখ করা হয়েছিল। এবার চূড়ান্ত সফল হওয়ার জন্য লড়াই চলছে পুরোদমে। তবে জিতলে নিঃসন্দেহে বড় প্রাপ্তি। আর তালিকায় নাম যদি নাও ওঠে তবুও এই গ্রাম মন ভালো করে দেওয়ার পক্ষে যথেষ্ট।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

অহিন্দু হয়েও নিয়ম ভঙ্গ করে পুরীর জগন্নাথ মন্দিরে ঢুকে গ্রেফতার ৯ বাংলাদেশি ‘তাপস রায়কে দিয়ে শুরু, আরও অনেকে...’ দিলীপ ঘোষের দাবিতে জোর জল্পনা ‘আপনার কারণে সন্তানের চিকিৎসা হয়েছে, প্রণাম করতে চাই’, আবেগের বিস্ফোরণ হাইকোর্টে কোয়েলের কোমর জড়িয়ে প্রেমিক স্বামী অরিজিৎ, 'শিব-পার্বতী'র তকমা দিল নেটপাড়া আমি শুনেছি যে…পবন সিং বিতর্কে মুখ খুললেন শত্রুঘ্ন সিনহা পাকিস্তানের মাটিতে রহস্যজনকভাবে মৃত্যু কাশ্মীরি জঙ্গির! উদ্ধার রহমানের দেহ Pedicure At Home: বাড়িতে কীভাবে পেডিকিওর করবেন? ভারি বৃষ্টি-তুষারপাতের কবলে হিমাচল!৫০০ রাস্তা বন্ধ, যোগাযোগ বিচ্ছিন্ন চিড়িয়াখানায় দর্শকদের সুবিধার্থে চালু ব্যাটারি চালিত গাড়ি ম্যাচ গড়াপেটা ইস্যুতে কোন পথে CAB! দেবব্রত দাসের বিরুদ্ধে জমা পড়ছে নানা অভিযোগ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.