বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সরকারি কাজে গতি আনতে সাদা অ্যাম্বাসেডরের পরিবর্তে বাইক দেওয়া হল কর্মীদের
বাইক দেওয়া হল কর্মীদের। ছবি সৌজন্যে ফেসবুক।

সরকারি কাজে গতি আনতে সাদা অ্যাম্বাসেডরের পরিবর্তে বাইক দেওয়া হল কর্মীদের

  • জেলা প্রশাসনের পক্ষ থেকে ১৩১টি বাইক বিভিন্ন সরকারি দফতরের কর্মীদের প্রদান করা হয়। পরবর্তী সময়ে বাইকের সংখ্যা আরও বাড়ানো হতে পারে বলে সরকারি সূত্রের খবর।

এতদিন সরকারি কর্মীরা সরকারি পরিষেবা দিতে গ্রামের ভিতরে পৌঁছে যেতেন সাদা অ্যাম্বাসেডরের মাধ্যমে। এবার থেকে তারা বাইকে করে গ্রামের প্রত্যন্ত এলাকায় পৌঁছে দেবেন সরকারি পরিষেবা। সাধারণত, অনেক ক্ষেত্রেই গ্রামের প্রত্যন্ত এলাকায় অ্যাম্বাসেডরে করে পৌঁছাতে গিয়ে সমস্যায় পড়তে হয় সরকারি আধিকারিকদের। সে ক্ষেত্রে কাজের গতি হারিয়ে যায়। সেই কথা মাথায় রেখেই সরকারি কর্মীদের বাইক দিল রাজ্য সরকার। প্রাথমিকভাবে কোচবিহার জেলা প্রশাসনের উদ্যোগে কর্মীদের বাইক প্রদান করা হয় ।

জেলা প্রশাসনের পক্ষ থেকে ১৩১টি বাইক বিভিন্ন সরকারি দফতরের কর্মীদের দেওয়া হয়। পরবর্তী সময়ে বাইকের সংখ্যা আরও বাড়ানো হতে পারে বলে সরকারি সূত্রের খবর। বাইক প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোচবিহারের জেলাশাসক পবন কাদিয়ান, পুলিশ সুপার সুমিত কুমার, অতিরিক্ত পুলিশ সুপার কুমার সানি রাজ-সহ বনদফতরের আধিকারিকেরা। এর মধ্যে ৬০টি বাইক জেলা পুলিশের হাতে, ১২টি বাইক ভূমি ও ভূমি সংস্কার দফতরের হাতে এবং বন দফতরের হাতে ২৪টি বাইক তুলে দেওয়া হয়।সোমবার বাইক প্রদান শুরুর আগে কোচবিহার শহরে একটি শোভাযাত্রা বার হয়। এই শোভযাত্রার সূচনা করেন কোচবিহারের জেলাশাসক এবং পুলিশ সুপার।

প্রশাসনিক সূত্রে খবর, অ্যাম্বাসেডরের পরিবর্তে বাইক দেওয়ার কারণ শুধুমাত্র যে প্রত্যন্ত এলাকায় প্রবেশের সমস্যা তা নয়। এর পিছনে জ্বালানি খরচ কমানোর কারণও রয়েছে। অনেকেই মনে করছেন অ্যাম্বাসেডর যদি খারাপ হয় সেক্ষেত্রে মেরামত করতে গিয়ে অনেক সময় অতিবাহিত হয়ে যায়। ফলে গ্রামে প্রশাসনিক কাজে গতি হারায়। সেই সমস্ত সমস্যার কথা মাথায় রেখেই কর্মীদের বাইক দেওয়া হয়েছে।পরীক্ষামূলকভাবে কোচবিহারে এই নতুন ব্যবস্থা চালু করা হয়েছে। জেলাশাসক পবন কাদিয়ান জানিয়েছেন, ‘এতে সরকারি কাজ আরও দ্রুত গতিতে হবে।’

বন্ধ করুন