বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Binoy Tamang: ত্রিস্তর পঞ্চায়েত ভোট নিয়ে চিঠি বিনয় তামাংয়ের, নির্বাচন কমিশনকে কী লিখলেন?

Binoy Tamang: ত্রিস্তর পঞ্চায়েত ভোট নিয়ে চিঠি বিনয় তামাংয়ের, নির্বাচন কমিশনকে কী লিখলেন?

বিনয় তামাং

সম্প্রতি দার্জিলিং এবং কালিম্পংয়ে পঞ্চায়েত নির্বাচনে অংশ নিতে চেয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিলেন অনীত থাপা। ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা পঞ্চায়েত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চায়। নিজের আগ্রহের কথা জানিয়ে রাজ্য নির্বাচন কমিশনের কাছে আবেদন করেন অনীত থাপা। এখন দেখার শেষ পর্যন্ত কি হয়।

বিজেপি যেদিন উত্তরবঙ্গ বন্‌ধের ঘোষণা করল সেদিনই নির্বাচন কমিশনকে চিঠি পাঠালেন বিনয় তামাং। যিনি এখন তৃণমূল কংগ্রেস থেকে বেরিয়ে আবার বিমল শিবিরে মিশেছেন। দু’‌দশক পর পাহাড়ে আবার শুরু হতে চলেছে পঞ্চায়েত নির্বাচনের প্রেক্ষাপট। শৈলশহরে দ্বিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনের জন্য আসন পুনর্বিন্যাস এবং সংরক্ষণের নির্দেশিকা আগেই জারি করা হয়েছিল। এবার পাহাড়ে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচন চেয়ে চিঠি দিলেন জিটিএ’‌র সদস্য বিনয় তামাং। আর এই চিঠি নিয়ে পাহাড় জুড়ে আলোড়ন পড়ে গিয়েছে।

এদিকে ২০০০ সালে শেষবার গ্রাম সভা পর্যায়ের নির্বাচন হয়েছিল পাহাড়ে। তারপর থেকে অবশ্য পাহাড়ে আর পঞ্চায়েত ব্যবস্থা কার্যকর হয়নি। এটা নিয়ে অবশ্য বিমল গুরুং সম্প্রতি সোচ্চার হয়েছেন। তারপরই বিনয় তামাংয়ের চিঠি বেশ তাৎপর্যপূর্ণ। আবার জিটিএ আইনে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের সংস্থান আছে বলেও উল্লেখ করেছেন তিনি চিঠিতে। একইসঙ্গে পঞ্চায়েত নির্বাচনের দাবি জানিয়েছেন বিনয় তামাং। রাজ্য নির্বাচন কমিশনকে এই চিঠি দিয়েছেন তিনি। তবে এই চিঠির কোনও প্রতিক্রিয়া এখনও মেলেনি নির্বাচন কমিশন থেকে।

ঠিক কী দাবি বিনয়ের?‌ অন্যদিকে ত্রিস্তর পঞ্চায়েত নিয়ে বিনয় তামাংয়ের দাবি, পাহাড়ে পঞ্চায়েত নির্বাচন না হওয়ায় পুর–ব্যবস্থা থেকে বঞ্চিত হচ্ছেন দার্জিলিং–কালিম্পংয়ের মানুষজন। ২০১২ সালে জিটিএ কার্যকর হয়েছিল পাহাড়ে। আর সেই জিটিএ আইনে ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনের কথা উল্লেখ রয়েছে। তাই দার্জিলিং–কালিম্পংয়ে যাতে নির্বাচন করা হয় সেটা উল্লেখ করে চিঠি দিয়েছেন বিনয় তামাং। এখানের রাজনৈতিক দলগুলির পক্ষ থেকে বারবার পাহাড়ে পঞ্চায়েত ব্যবস্থা ফিরিয়ে আনার দাবি জানানো হয়েছে। পাহাড়ের উন্নয়নের স্বার্থে এমন দাবি তোলা হচ্ছে।

আর কী জানা যাচ্ছে?‌ সম্প্রতি দার্জিলিং এবং কালিম্পংয়ে পঞ্চায়েত নির্বাচনে অংশ নিতে চেয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিলেন অনীত থাপা। তাঁর দল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা পঞ্চায়েত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চায়। নিজের আগ্রহের কথা জানিয়ে রাজ্য নির্বাচন কমিশনের কাছে আবেদন করেন অনীত থাপা। এবার বিনয় তামাং ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচন করার দাবি জানিয়ে চিঠি দিলেন নির্বাচন কমিশনকে। এখন দেখার শেষ পর্যন্ত কি হয়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

‘জেলায় পুলিশ নিজেকে সর্বেসর্বা মনে করে’‌, জোর ভর্ৎসনা করল কলকাতা হাইকোর্ট অবন্তিকার সঙ্গে বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন ইমরান, বললেন, ‘যখন লড়াইয়ের মধ্যে…’ যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোয়ালিফায়ার ওয়ান জিতলেই, IPL চ্যাম্পিয়ন- সাত বছর ধরে এই ট্রেন্ডই কিন্তু চলে আসছে গেমিং প্ল্যাটফর্মে শেয়ার লেনদেন বন্ধ করল SEBI, ব্লক করা হতে পারে বিশেষ অ্যাপও ফুরফুরে হবে ট্রেনের টয়লেট, হাওড়া-শিয়ালদা ডিভিশনে বসছে নয়া ডিভাইস কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন England বনাম Pakistan ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? 'যে বিজেপি সারদা মাকে নিয়ে ব্যঙ্গ করেছে, ভোটের সময় …'মোদীর সফরকে কটাক্ষ অভিষেকের মাত্র চার মাসে সাইবার প্রতারণায় ১৭৫০ কোটি টাকা খুইয়েছেন ভারতীয়রা!

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.