বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Bison: জঙ্গল থেকে বেরিয়ে এল তিনটি বাইসন, আতঙ্কে বন্ধ আলিপুরদুয়ারের স্কুল

Bison: জঙ্গল থেকে বেরিয়ে এল তিনটি বাইসন, আতঙ্কে বন্ধ আলিপুরদুয়ারের স্কুল

জঙ্গল থেকে বেরিয়ে এসেছিল তিনটি বাইসন। প্রতীকী ছবি

সম্ভবত বাইসনগুলি জলদাপাড়ার জঙ্গলের চিলাপাতার দিক থেকে বেরিয়ে এসেছিল। এরপর সেগুলিকে প্রথম শালবাড়ি এলাকায় দেখা যায়। একের পর এক গ্রামে ঢুকে পড়ে বাইসনগুলি। পূর্ব কামসিং গ্রাম হয়ে একটি বাইসন মথুরা চা বাগানের দিকে ছুটতে শুরু করে।

উত্তরবঙ্গের বনাঞ্চল থেকে বাইসন লোকালয়ে বেরিয়ে আসার ঘটনা প্রায়ই শোনা যায়। সেই বাইসনকে ঘিরে আতঙ্কও ছড়়ায় এলাকায়। সেই বাইসনকে কাবুও করে ফেলে বনদফতর। তবে এবার আর একটি নয়, একেবারে তিন তিনটি বাইসন জঙ্গল থেকে বেরিয়ে এসেছিল। আলিপুরদুয়ার ১ ব্লকের তপসিখাতা, চকোয়াখেতি গ্রাম পঞ্চায়েতের একাধিক এলাকায় তাণ্ডব চালায় তিনটি বাইসন। কার্যত এলাকায় একেবারে চষে বেড়ায় বাইসনগুলি। এদিকে বাইসন আসার খবর শুনতে পেরেই সতর্কতামূলক ব্যবস্থা নেন স্থানীয় স্কুলের শিক্ষকরা। 

পড়ুয়ারা যাতে কেউ স্কুলে আসার জন্য় রাস্তায় বেরিয়ে না পড়ে সেটা নিশ্চিত করেন শিক্ষকরা। কারণ চা বাগান ঘেরা এলাকার ভেতর দিয়েই পড়ুয়াদের স্কুলে আসতে হয়। এদিকে কাছেপিঠে কোথায় রয়েছে বাইসনগুলি সেটা বোঝা যাচ্ছিল না। সেকারণে আর ঝুঁকি নিতে চাননি স্কুলের শিক্ষকরা। উত্তর চকোয়াখেতির ধীরাজ মেমোরিয়াল প্রাথমিক বিদ্য়ালয়ের শিক্ষকরাই পড়ুয়াদের স্কুলে আসতে বারণ করে দেন। 

এদিকে সম্ভবত বাইসনগুলি জলদাপাড়ার জঙ্গলের চিলাপাতার দিক থেকে বেরিয়ে এসেছিল। এরপর সেগুলিকে প্রথম শালবাড়ি এলাকায় দেখা যায়।  একের পর এক গ্রামে ঢুকে পড়ে বাইসনগুলি। পূর্ব কামসিং গ্রাম হয়ে একটি বাইসন মথুরা চা বাগানের দিকে ছুটতে শুরু করে। এদিকে সেই ছুটন্ত বাইসনের মুখে কেউ পড়ে গেলে প্রাণহানিরও আশঙ্কা থাকে। ঘটনার খবর পেয়ে বনদফতরের কর্মীরাও এলাকায় চলে আসেন। বাইসনকে কাবু করতে তাঁরা সবরকম ব্যবস্থা নেন। 

 ততক্ষণে স্কুল খোলার সময় হয়ে গিয়েছে। সেই সময় পড়ুয়ারা যদি স্কুলে যাওয়ার জন্য় বাড়ি থেকে বেরিয়ে পড়ে তবে সমস্যা আরও বাড়তে পারে। সেকারণে আর কোনও ঝুঁকি নেননি শিক্ষকরা। তারা যাতে স্কুলে না আসে সেটা নিশ্চিত করা হয়। এদিকে অভিভাবকদের মধ্য়ে তীব্র আতঙ্ক ছড়ায়। তারা সন্তানদের আর স্কুলে আসতে দেননি। গ্রামের অনেকের মধ্য়েই আতঙ্ক ছড়ায়। তবে বনকর্মীরা শেষ পর্যন্ত দুটি বাইসনকে জঙ্গলে ফিরিয়ে দেন। পরে অপর একটি বাইসনকে ঘুমপাড়ানি গুলি করে কাবু করা হয়। পরে সেটিকে জঙ্গলে ফেরানোর ব্যবস্থা করা হচ্ছে। 

তবে স্থানীয়দের দাবি, যেভাবে বাইসনগুলো লোকালয়ের মধ্য়ে ছোটাছুটি করছিল তাতে বড় বিপদ হয়ে যেতে পারত। সেকারণে আর কোনও ঝুঁকি নিতে চাননি শিক্ষক ও অভিভাবকরা। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

রেলের টিকিটে ছাড় থেকে কর ইস্যু,সিনিয়ার সিটিজেনদের মুখে হাসি ফোটাতে পারবেন FM? অভিষেকেই ৭ উইকেট, ODI-এ সর্বকালের রেকর্ড ভেঙে ইতিহাস স্কটল্যান্ডের অনামী পেসারের দরজায় কড়া নাড়লে পাশে থাকব, মমতার বাংলাদেশ নিয়ে মন্তব্যের রিপোর্ট তলব বোসের MPতে জীবন্ত অবস্থায় দুই মহিলাকে অর্ধেকাংশ পুঁতে দেওয়ার ঘটনায় পদক্ষেপে NCW মেয়ে রিয়া ও তাঁর শ্বশুরবাড়ির সঙ্গে ছবি দিলেন পল্লবী, চিনুন প্রসেনজিতের ভাগ্নীকে কলকাতা চলচ্চিত্র উৎসবে নতুন ভূমিকায় প্রসেনজিৎ, রাজের ফেলে যাওয়া আসনে কে? জিতু তো অতীত, কার মঙ্গলকামনায় শ্রাবণ মাসে দার্জিলিঙের মহাকাল মন্দিরে নবনীতা? চার তৃণমূল কংগ্রেস সাংসদের ঝাঁঝালো বক্তব্যে সরগরম সংসদ, কী দাবি তুললেন তাঁরা?‌ আসবে টাকা, বাড়বে সঞ্চয়, হবে দেশ-বিদেশে ভ্রমণ! চতুর্গ্রহী যোগে লাভবান কারা? 2030 Women’s T20 World Cup-এ এক লাফে দল সংখ্যা বেড়ে হচ্ছে ১৬টি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.