বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Biswajit Das Resigns: ঝুলছিল দলত্যাগ বিরোধী আইনের খাঁড়া, অবশেষে বিধায়ক পদে ইস্তফা দিলেন বিশ্বজিৎ দাস

Biswajit Das Resigns: ঝুলছিল দলত্যাগ বিরোধী আইনের খাঁড়া, অবশেষে বিধায়ক পদে ইস্তফা দিলেন বিশ্বজিৎ দাস

অবশেষে বিধায়ক পদে ইস্তফা দিলেন বিশ্বজিৎ দাস

ফল প্রকাশের কয়েক মাসের মধ্যেই মুকুল রায়ের মতো তৃণমূলে ফেরেন বিশ্বজিৎ। দলে ফিরেই বনগাঁ সাংগঠনিক জেলার সভাপতির দায়িত্ব পান তিনি। তবে অন্য অনেক দলবদলু বিধায়কের মতো তিনিও পদে ইস্তফা দেননি। লোকসভা নির্বাচনে এবার সেই বিশ্বজিৎকেই শান্তনু ঠাকুরের বিরুদ্ধে প্রার্থী করেছে তৃণমূল।

কৃষ্ণ কল্যাণী, মুকুটমণি অধিকারীর পথে হেঁটে দলত্যাগ বিরোধী আইনের কোপ থেকে বাঁচতে এবার বিধায়ক পদে ইস্তফা দিলেন বনগাঁ লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী বিশ্বজিৎ দাস। শুক্রবার বিধানসভার স্পিকারের কাছে ইস্তফা পত্র পেশ করেছেন তিনি। তাঁর ইস্তফায় বিধায়কশূন্য হল বাগদা।

দলবদলের কিস্সা

গত বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগদান করেছিলেন বিশ্বজিৎবাবু। মুকুল রায়ের অনুগামী বলে পরিচিত বিশ্বজিতের দলবদলে অবশ্য অবাক হননি কেউ। তখন বনগাঁ উত্তর কেন্দ্রের বিধায়ক ছিলেন তিনি। ২০২১ সালের বিধানসভা ভোটে তাঁকে লাগোয়া কেন্দ্র বাগদা থেকে টিকিট দেয় বিজেপি। ভোটে তৃণমূল প্রার্থী পরিতোষ সাহাকে প্রায় ১০ হাজার ভোটে হারিয়ে দেন তিনি।

তবে ফল প্রকাশের কয়েক মাসের মধ্যেই মুকুল রায়ের মতো তৃণমূলে ফেরেন বিশ্বজিৎ। দলে ফিরেই বনগাঁ সাংগঠনিক জেলার সভাপতির দায়িত্ব পান তিনি। তবে অন্য অনেক দলবদলু বিধায়কের মতো তিনিও পদে ইস্তফা দেননি। লোকসভা নির্বাচনে এবার সেই বিশ্বজিৎকেই শান্তনু ঠাকুরের বিরুদ্ধে প্রার্থী করেছে তৃণমূল। দীর্ঘদিন পর ঠাকুরবাড়ির বাইরে কাউকে প্রার্থী করেছে তারা। আর তৃণমূল প্রার্থী হওয়ার পর থেকেই তাঁর বিরুদ্ধে BJP দলত্যাগবিরোধী আইনে আদালতের দ্বারস্থ হতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছিল। সেই সম্ভাবনা বিনাশ করতে কৃষ্ণ কল্যাণী ও মুকুটমণি অধিকারীর মতো বিধায়ক পদে ইস্তফা দিলেন তিনিও।

ধিক্কারের মুখে বিধায়ক

মাস কয়েক আগে নিজের বিধানসভা কেন্দ্রেই জনসংযোগে বেরিয়ে দলবদল করায় সাধারণ মানুষের কটাক্ষের মুখে পড়েছিলেন বিশ্বজিৎবাবু। এক ব্যক্তি তাঁকে বলেন, যে বিধায়ক ভোটে জিতে দল বদল করে তাকে আর কী বলব? জবাবে বিশ্বজিৎ বলেছিলেন, ‘বিধায়ক কোনও দলের হয় না।’ প্রশ্ন উঠছে, তাহলে তিনি এখন ইস্তফা দিলেন কেন?

তৃণমূলে ফেরার পর থেকে বিশ্বজিৎকে বারবার বলতে শোনা গিয়েছে, ‘বিজেপিতে যাওয়া ভুল ছিল। বিজেপি সাম্প্রদায়িক রাজনীতি করে।’ এদিনও তিনি বলেন, ‘বিজেপিতে যাওয়ার সিদ্ধান্ত ভুল ছিল। আশা করি বাগদার মানুষ আরও ভালো বিধায়ক পাবেন।’

লোকসভা নির্বাচনে মতুয়াদের গড় বলে পরিচিত বনগাঁ কেন্দ্র উদ্ধার এবার বড় চ্যালেঞ্জ তৃণমূলের সামনে। ভোটের মুখে CAA কার্যকর করে মতুয়া ঠাকুরবাড়ির দীর্ঘদিনের আন্দোলনকে স্বীকৃতি দিয়েছে বিজেপি। আর সেই বিজেপির টিকিটেই ফের প্রার্থী হয়েছেন ঠাকুরবাড়ির ছোট ছেলে শান্তনু। তৃণমূল CAA নিয়ে পালটা প্রচার করলেও তার ফল কতটা হবে তা নিয়ে প্রশ্ন রয়েছে দলের একাংশের মধ্যেই। ফলে শেষ পর্যন্ত বনগাঁয় জিতলে দলে গুরুত্ব অনেকটা বাড়বে বিশ্বজিতের।

 

বাংলার মুখ খবর

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.