বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > শাহের ডেপুটির জেতা আসনেই জামানত বাঁচাতে পারল না BJP, তালিকায় আরও ২
শাহের ডেপুটির জেতা আসনেই জামানত বাঁচাতে পারল না BJP, তালিকায় আরও ২ (ছবি সৌজন্য পিটিআই)
শাহের ডেপুটির জেতা আসনেই জামানত বাঁচাতে পারল না BJP, তালিকায় আরও ২ (ছবি সৌজন্য পিটিআই)

শাহের ডেপুটির জেতা আসনেই জামানত বাঁচাতে পারল না BJP, তালিকায় আরও ২

  • ভরাডুবি বিজেপির?

‌উপনির্বাচনে চার কেন্দ্রের মধ্যে তিন কেন্দ্রেই জামানত বাজেয়াপ্ত হয়েছে বিজেপির। এই তিন কেন্দ্র হল দিনহাটা, খড়দহ ও গোসাবা। এই তিন কেন্দ্রেই বিপুল ব্যবধানে বিজেপিকে হারিয়ে জয় পেয়েছে তৃণমূল। যে তিন কেন্দ্রে জামানত বাজেয়াপ্ত হয়েছে বিজেপির, তার মধ্যে একটি কেন্দ্রে বিজেপি গত বিধানসভা ভোটে জিতেছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ডেপুটি নিশীথ প্রামাণিক সেই দিনহাটা আসনে জিতেছিলেন।

গত বিধানসভা ভোটের তুলনায় এবারের ভোটে বিজেপির প্রাপ্ত ভোটের বিশাল ফারাক রয়েছে। গত বিধানসভা ভোটে দিনহাটায় বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক পেয়েছিলেন ১ লাখ ১৬ হাজার ৩৫টি ভোট। মাত্র ৫৭ ভোটের ব্যবধানে জিতেছিলেন তিনি। এবারে সেই কেন্দ্রে বিজেপির প্রাপ্ত ভোট নেমে এসে দাঁড়িয়েছে ২৫ হাজার ৪৮৬টি। একইসঙ্গে গোসাবায় বিজেপি প্রার্থী ভোট পেয়েছেন ১৮ হাজার ৪২৩টি। অন্যদিকে খড়দহ কেন্দ্রে বিজেপি প্রার্থী জয় সাহা ভোট পেয়েছেন ২০ হাজার ২৫৪টি ভোট। নির্বাচন কমিশন সূত্রে খবর, এই তিন কেন্দ্রে বিজেপির প্রাপ্ত ভোট অনুযায়ী প্রার্থীদের জামানত বাজেয়াপ্ত হয়েছে।

এই প্রসঙ্গে রাজ্যের প্রাক্তন বিজেপি সভাপতি দিলীপ ঘোষ জানান, ‘‌তৃণমূল ১০০ শতাংশ ভোট পেলেও অবাক হব না। নির্বাচনের আগে বিজেপির পক্ষে হাওয়া ছিল। খড়দহ, দিনহাটায় ব্যাপক সন্ত্রাস হয়েছে। খড়দহে এতটা ভোট লুঠ হয়নি। ভোট লুঠ করে নেওয়ার ক্ষমতা তৃণমূলের আছে।’‌ একইসঙ্গে বিজেপির আরেক নেতা শমীক ভট্টাচার্য জানান, ‘‌বিধানসভা ভোটের পর থেকে বহু বিজেপি কর্মী আক্রান্ত। ঘরছাড়া অনেকেই। দিনহাটায় কীভাবে বিজেপি ভোটে লড়েছে, সেটা সবাই দেখেছে। এই ব্যবধান কী মানুষের মতের প্রতিফলন?’‌

বন্ধ করুন