বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Ranaghat district: নদিয়া জেলা ভাগ করে রানাঘাট নাম ঘোষণার বিরুদ্ধে সরব বিজেপি, রাজ্য সড়ক অবরোধ
রানাঘাটে বিজেপির বিক্ষোভ। নিজস্ব ছবি

Ranaghat district: নদিয়া জেলা ভাগ করে রানাঘাট নাম ঘোষণার বিরুদ্ধে সরব বিজেপি, রাজ্য সড়ক অবরোধ

  • নদিয়া জেলা হল একটি সাংস্কৃতিক জেলা। এই জেলা মহাপ্রভুর জেলা। কিন্তু, সেই জেলার ভাগ করে রানাঘাট নামকরণ করা চলবে না। সংস্কৃতিকে মুছে ফেলার চেষ্টা করছে রাজ্য সরকার। মূলত তার প্রতিবাদেই এদিন রানাঘাট কৃষ্ণনগর রাজ্য সড়ক অবরোধ করে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখায় বিজেপি সংগঠন।

মুখ্যমন্ত্রী বন্দোপাধ্যায় ৭ টি পৃথক জেলার ঘোষণার পরেই বিরোধিতায় সরব হয়েছেন বিভিন্ন জেলার বাসিন্দারা। বিভিন্ন জেলায় শুরু হয়েছে বিক্ষোভ। মুর্শিদাবাদের পর এবার নদিয়া জেলা ভাগ নিয়ে বিরোধিতায় সরব হল বিজেপি। আজ নদিয়ার রানাঘাট বিজেপি সংগঠনের পক্ষ থেকে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখানো হয়। তাদের দাবি, নদিয়া জেলা ভাগ করে রানাঘাট নামকরণ করা চলবে না।

বিক্ষোকারীদের বক্তব্য, নদিয়া জেলা হল একটি সাংস্কৃতিক জেলা। এই জেলা মহাপ্রভুর জেলা। কিন্তু, সেই জেলার ভাগ করে রানাঘাট নামকরণ করা চলবে না। সংস্কৃতিকে মুছে ফেলার চেষ্টা করছে রাজ্য সরকার। মূলত তার প্রতিবাদেই এদিন রানাঘাট কৃষ্ণনগর রাজ্য সড়ক অবরোধ করে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখায় বিজেপি সংগঠন। এ বিষয়ে রানাঘাট বিজেপির মন্ডল সভাপতি শুভদীপ পোদ্দার বলেন, ‘রাজ্যের মন্ত্রীরা একের পর এক দুর্নীতি করে নিজেরা কোটি কোটি টাকা গুচ্ছিত করেছেন। যার ফলে বেকার যুবক যুবতীরা চাকরি পাচ্ছে না। সেটার বিরুদ্ধে যেমন আমাদের প্রতিবাদ, তেমনি জেলার নাম রানাঘাট করার বিরোধিতা করছি আমরা।’

তিনি আরও বলেন, ‘নদিয়া জেলা মহাপ্রভু চৈতন্যদেবের জন্মস্থান। এখানে অনেক ঋষি মনীষী জন্ম নিয়েছিলেন। বিশ্বের সবচেয়ে বড় হিন্দু মন্দির এই নদিয়াতে অবস্থিত। রাজ্যের মধ্যে শ্রেষ্ঠ জেলা হল নদিয়া। তাই কোনওভাবেই জেলার নাম পরিবর্তন করা যাবে না। প্রশাসনিক কাজের সুবিধার জন্য জেলা ভাগ করা হলেও সে ক্ষেত্রে রানাঘাটের পরিবর্তে নতুন জেলার নাম রাখতে হবে নদিয়া দক্ষিণ। আর সেইসঙ্গে সদর করতে হবে রানাঘাটে।’ মূলত এই দাবিতে বিজেপির পক্ষ থেকে কর্মসূচি নেওয়া হয়।

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী গতকাল যে নতুন সাতটি জেলা ঘোষণা করেছেন সেগুলি হল- সুন্দরবন, ইছামতী (উত্তর ২৪ পরগনার বনগাঁ মহকুমা ও বাগদা নিয়ে), বসিরহাট, রানাঘাট, বিষ্ণুপুর, বহরমপুর এবং কান্দি। আইন শৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে বাড়তি সুবিধা এবং নাগরিকদের আরও উন্নতমানের পরিষেবা দেওয়ার জন্যই এই সাত নতুন জেলা তৈরি করা হবে বলে সোমবার নবান্ন থেকে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বন্ধ করুন