বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বিজেপির ‘শহিদ সম্মান’ যাত্রা পালন বিশ্বভারতীতে, প্রশ্নের মুখে উপাচার্য
বিদ্যুৎ চক্রবর্তী। ফাইল ছবি
বিদ্যুৎ চক্রবর্তী। ফাইল ছবি

বিজেপির ‘শহিদ সম্মান’ যাত্রা পালন বিশ্বভারতীতে, প্রশ্নের মুখে উপাচার্য

বীরভূমের তৃণমূল জেলা সভাপতি বলেন, উপাচার্য পাগল হয়ে গিয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়ের শিষ্টাচার ভাঙছেন।

‌বিজেপির কর্মসূচি পালনকে ঘিরে এবার বিতর্কের মুখে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। বিশ্ববিদ্যালয়ের মধ্যে কীভাবে একটি রাজনৈতিক দলের কর্মসূচি পালিত হতে পারে, তা নিয়েই এবার প্রশ্ন তুলছেন অনেকে।

বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে শহিদ সম্মান যাত্রার কর্মসূচি পালিত হয়। কিন্তু কোনও বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে এর আগে এই ধরনের কোনও কর্মসূচি পালিত হয়নি। এদিন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুভাষ সরকারের জন্য একটি সংবর্ধনা অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। সেখানেই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের সঙ্গে ঘণ্টা তিনেক বৈঠক করেন কেন্ত্রীয় প্রতিমন্ত্রী। উপাচার্যের এই ধরনের পদক্ষেপকে মোটেও ভালোভাবে নিচ্ছে না শিক্ষা মহল। তাঁদের দাবি, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর স্বৈরাচারিতার জন্যই এই ধরনের কাণ্ড ঘটছে। এভাবে বিশ্ববিদ্যালয়ের মধ্যে দলীয় কর্মসূচি পালিত হওয়ায় গোটা ঘটনার নিন্দা করেছেন বীরভূমের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। বীরভূমের জেলা সভাপতি জানান, উপাচার্য পাগল হয়ে গিয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়ের শিষ্টাচার ভাঙছেন।

এর আগেও বিতর্কের মুখে পড়েছিল বিশ্বভারতী। বিজেপি কেন গত বিধানসভা নির্বাচনে জয় পায়নি, সে বিষয়ে আলোচনা চক্র বসিয়ে বিতর্কের মুখে পড়েছিলেন উপাচার্য। তখনও বিশ্বভারতীর অন্দরে প্রশ্ন উঠেছিল, এই ধরনের আলোচনা কেন বিশ্ববিদ্যালয়ের মধ্যে করা হচ্ছে।

বন্ধ করুন