বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Murshidabad: ‘‌দুয়ারে সরকার’‌ শিবিরে মাতৃদুগ্ধ পানকক্ষ, খুশি এলাকার বাসিন্দারা
মাতৃ দুগ্ধ পান কক্ষ

Murshidabad: ‘‌দুয়ারে সরকার’‌ শিবিরে মাতৃদুগ্ধ পানকক্ষ, খুশি এলাকার বাসিন্দারা

  • প্রশাসনের তরফে বিনামূল্যে জেরক্সের ব্যবস্থা করা হয়। পাশাপাশি যারা শিবিরে বিভিন্ন সুবিধা পেতে আসছেন, তাঁরা যাতে দালালদের খপ্পরে না পড়েন, সেজন্য হেল্পলাইন ডেক্সেরও ব্যবস্থা রাখা হয়েছে প্রশাসনের তরফে।

ফের সাধারণ মানুষের কাছে সরকারি পরিষেবা পৌঁছে দিতে ‘‌দুয়ারে সরকার’‌ শিবির খুলেছে রাজ্য সরকার। কিন্তু এই সব শিবিরে আগত মা ও শিশুদের যাতে কোনও অসুবিধা না হয়, তার জন্য অভিনব উদ্যোগ নিল মুর্শিদাবাদের সুতি ১ নম্বর ব্লক। শিবিরেই মাতৃ দুগ্ধ পান কক্ষের ব্যবস্থা রাখা হয়েছে। সেই জন্য বিনামূল্য বিভিন্ন নথি জেরক্স করিয়ে দেওয়ার ব্যবস্থাও রাখা হয়েছে। প্রশাসনের এই উদ্যোগে স্বভাবতই খুশি এলাকার বাসিন্দারা।

রাজ্যের অন্য প্রান্তের পাশাপাশি মুর্শিদাবাদের সুতিতেও শুরু হয়েছে তৃতীয় পর্যায়ের দুয়ারে সরকার ক্যাম্প। সুতি ১ নম্বর ব্লকের বহুতালি, হারুয়া ও বংশবাটি পঞ্চায়েতে দুয়ারে সরকার শিবির হয়। এদিন এই তিনটি শিবিরেই সরকারের বিভিন্ন জনমুখী প্রকল্পে আবেদনের প্রচুর সংখ্যক মহিলাকে হাজির হতে দেখা যায়। এই তিন শিবিরই পরিদর্শন করেন স্থানীয় বিডিও এইচ এম রিয়াজুল হক। এই প্রসঙ্গে স্থানীয় বিডিও জানান, ‘‌মায়েরা শিশুদের নিয়ে এসে খোলা জায়গায় সন্তানদের মাতৃদুগ্ধ পান করাতে গিয়ে সমস্যায় পড়েন। তাই মায়েরা যাতে সমস্যায় না পড়েন, সেজন্য সুতির তিনটি শিবিরে মাতৃদুগ্ধ পানকক্ষ খোলা হয়েছে।’‌

শুধু এই কক্ষই নয়, শিবিরে যারা আবেদনপত্র জমা দিতে আসছেন, তাঁদের একাধিক নথি জমা দিতে হয়। এই সব নথি জেরক্স করাতে গিয়ে প্রচুর টাকা খরচ হয়। সেই খরচ যাতে না করাতে হয়, সেজন্য প্রশাসনের তরফে বিনামূল্যে জেরক্সের ব্যবস্থা করা হয়। পাশাপাশি যারা শিবিরে বিভিন্ন সুবিধা পেতে আসছেন, তাঁরা যাতে দালালদের খপ্পরে না পড়েন, সেজন্য হেল্পলাইন ডেক্সেরও ব্যবস্থা রাখা হয়েছে প্রশাসনের তরফে। জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত ৬৫ হাজার উপভোক্তা শিবিরে এসেছেন। এদের মধ্যে বেশিরভাগই স্বাস্থ্য সাথী কার্ড পাওয়ার জন্য আবেদনকারীর সংখ্যাই বেশি। প্রশাসনের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অনেকেই।

বন্ধ করুন