বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Brickfield: GST বৃদ্ধি সহ কেন্দ্রীয় একাধিক নীতির প্রতিবাদে দেশজুড়ে ইটভাটা বন্ধের ডাক

Brickfield: GST বৃদ্ধি সহ কেন্দ্রীয় একাধিক নীতির প্রতিবাদে দেশজুড়ে ইটভাটা বন্ধের ডাক

ইটভাটা বন্ধের ডাক সংগঠনের ডাক মালিকদের। নিজস্ব ছবি।

ইটভাটা মালিকদের অভিযোগ, জিএসটি বৃদ্ধি, কয়লার দাম বৃদ্ধি, শ্রমিক চুক্তির উপর অতিরিক্ত জিএসটি বসানো ও পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের নামে ইট শিল্পের উপর শুধু আইনি জুলুম করা হচ্ছে। সংগঠনের সর্ব ভারতীয় সভাপতি অশোক তিওয়ারি বলেন, শ্রমিক চুক্তির ওপর জিএসটি বাড়িতে ১২ শতাংশ করা হয়েছে।

একাধিক দাবিতে দেশজুড়ে ইটভাটা বন্ধের ডাক দিল অল ইন্ডিয়া ব্রিক অ্যান্ড টাইল ম্যানুফ্যাকচার ফেডারেশনের। জিএসটি বৃদ্ধি থেকে শুরু করে কয়লার দাম বৃদ্ধি সহ একাধিক কেন্দ্রীয় নীতির প্রতিবাদে সংগঠনের পক্ষ থেকে আগামী ২০২২ও ২০২৩ মরশুমে দেশ জুড়ে ইটভাটা বন্ধের ডাক দেওয়া হয়েছে। আজ পূর্ব মেদিনীপুরের মহিষাদলে সাংবাদিক সম্মেলন করে সংগঠনের পক্ষ থেকে একথা জানানো হয়।

ইটভাটা মালিকদের অভিযোগ, জিএসটি বৃদ্ধি, কয়লার দাম বৃদ্ধি, শ্রমিক চুক্তির উপর অতিরিক্ত জিএসটি বসানো ও পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের নামে ইট শিল্পের উপর শুধু আইনি জুলুম করা হচ্ছে। সংগঠনের সর্ব ভারতীয় সভাপতি অশোক তিওয়ারি বলেন, শ্রমিক চুক্তির ওপর জিএসটি বাড়িতে ১২ শতাংশ করা হয়েছে। কয়লার দাম প্রতি টনে ৫ হাজার থেকে বেড়ে হয়েছে ১২ হাজার টাকা। সব মিলিয়ে ইট তৈরিতে যে খরচ হচ্ছে সেই খরচ উঠছে না। তাছাড়া কোভিডের পর থেকে আমাদের ব্যবসায় শুধু লোকসান হয়েছে। তাই সরকারের নীতির প্রতিবাদে আমরা ইটভাটা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।’

ইটভাটার মালিকদের সঙ্গে কেন্দ্র সরকার দ্বিচারিতা করছে বলে অভিযোগ করেছেন সংগঠনের সর্ব ভারতীয় সহ সভাপতি যোগেশ আগরওয়াল। তিনি বলেন, ‘কেন্দ্র সরকার আমদের জন্য কোনও নীতি ঠিক করতে পারছে না। দ্বিচারিতা করছে।’ তাদের অভিযোগ, মাটি নির্মিত ইট শিল্পকে বন্ধ করার অপচেষ্টা করছে কেন্দ্র সরকার। সেই কারণে সংগঠনের পক্ষ থেকে এমনই সিদ্ধান্ত নিয়েছে নেওয়া হয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

GDP বৃদ্ধি ৬.৫-৭% হারে… বাজেটের আগে সংসদে অর্থনৈতিক সমীক্ষা পেশ নির্মলার পরনে কালো গেঞ্জি, বিবর্ণ গায়ের রং, মাথার চুলের একী হাল! প্রিয়াঙ্কাকে দেখলে… 'ওর মনে হয়েছিল...' অর্ণবের সঙ্গে বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন ঈপ্সিতা Sri Lanka Women বনাম Malaysia Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ভাগ্য ফেরাতে চান? তাহলে শ্রাবণের মতো পবিত্র মাসে এই রঙের পোশাক ভুলেও পরবেন না আইবিপিএস ক্লার্ক ২০২৪ পরীক্ষার রেজস্ট্রেশনের সময়সীমা বাড়ল! শেষ তারিখ কবে? পুরনো বিবাদ অতীত, দেশের স্বার্থে গৌতির সঙ্গে কাজ করতে সমস্যা নেই কোহলির- রিপোর্ট তথাগত অতীত, সৌম্যকে মন দিয়েছেন দেবলীনা? জল্পনা উসকে বললেন, ‘প্রেমের ক্ষেত্রে…’ ক্যানসারে অস্ত্রোপচারের পর এবার নিউমোনিয়ায় আক্রান্ত, ফের হাসপাতালে বয়কট IT কর্মীদের জন্য দুঃসংবাদ, নিয়ম বদলের ভাবনা সরকারের, মাথা চাপড়াবেন চাকরিজীবীরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.