বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > চোখে একদিক ভাঙা সানগ্লাস, শিলিগুড়িতে নেতাজির মূর্তির 'অসম্মান', বাড়ছে বিতর্ক
চোখে একদিক ভাঙা সানগ্লাস, শিলিগুড়িতে নেতাজির মূর্তির 'অসম্মান', বাড়ছে বিতর্ক

চোখে একদিক ভাঙা সানগ্লাস, শিলিগুড়িতে নেতাজির মূর্তির 'অসম্মান', বাড়ছে বিতর্ক

  • স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, শিলিগুড়ি শহরে নেতাজির এই মূর্তি অন্যতম পুরনো। তবে কে বা কারা এই ঘটনার সঙ্গে জড়িত তা জানা যায়নি।

নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তীতে পেরোতে না পেরোতেই তাঁর মূর্তিকে অসম্মান করার অভিযোগ উঠল শিলিগুড়িতে। প্রজাতন্ত্র দিবসের আগের দিনই এই ঘটনাকে কেন্দ্র করে সমালোচনার ঝড় উঠেছে। ক্ষোভ তৈরি হয়েছে স্থানীয় বাসিন্দাদের মধ্যে।

শিলিগুড়িতে নেতাজির মূর্তির চোখে ভাঙা চশমা দেখা গিয়েছে। স্থানীয়দের বক্তব্য, শিলিগুড়ি শহরে নেতাজির এই মূর্তি অন্যতম প্রাচীন। তবে কে বা কারা এই ঘটনার সঙ্গে জড়িত, তা এখনও জানা যায়নি। ঘটনায় জড়িতদের খুঁজে বের করে শাস্তির দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দাদের। এই ঘটনার তীব্র নিন্দা করেছেন স্থানীয়রা। তাঁদের দাবি, নেতাজির মূর্তিতে এই ধরনের ঘটনা এই প্রথম ঘটল।

প্রসঙ্গত, নেতাজির জন্মজয়ন্তী এবং প্রজাতন্ত্র দিবসকে কেন্দ্র করে এবছর রাজনৈতিক তরজা তুঙ্গে ছিল। নেতাজির ট্যাবলোকে কেন্দ্র করে সংঘাত তৈরি হয়েছিল কেন্দ্রের সঙ্গে রাজ্য সরকারের। তারইমধ্যে শিলিগুড়িতে এরকম ঘটনা ঘটায় স্বাভাবিকভাবেই নতুন করে বিতর্ক তৈরি হয়েছে।

এই ঘটনার তীব্র নিন্দা করেছেন শিলিগুড়ির প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্য। তিনি বলেন, 'এই ধরনের ঘটনাকে ধিক্কার জানাই। যে বা যাঁরা এই ধরনের কাজ করেছেন, তাঁরা বিকৃত মানসিকতার পরিচয় দিয়েছেন। প্রধানমন্ত্রী ইন্ডিয়া গেটের সামনে নেতাজির মূর্তি বসানোর পরিকল্পনার মধ্যেই এই ধরনের ঘটনা খুবই নিন্দনীয়। '

শিলিগুড়ির সুভাষপল্লিতে অবস্থিত নেতাজি মূর্তির রক্ষণাবেক্ষণ করে থাকে সুভাষপল্লি জন কমিটি। কমিটির সদস্যদের বক্তব্য, তাঁরা ছোটো থেকেই এই মুহূর্তে দেখে আসছেন। এর আগে কখনও এই ধরনের ঘটনা ঘটেনি। তবে যে বা যাঁরা এই কাজ করে থাকুন না কেন, তা খুবই নিন্দনীয়। তাঁদের একাংশ মনে করছেন, নেতাজিকে ঘিরে বাঙালির আবেগ জড়িত রয়েছে। ফলে এই ধরনের ঘটনা মানুষের মধ্যে প্রভাব ফেলতে পারে।

বন্ধ করুন