বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > BSF: একবছর ধরে ভারতে ঘুরছিল ৮ 'বাংলাদেশি,' ধরে ফেলল BSF

BSF: একবছর ধরে ভারতে ঘুরছিল ৮ 'বাংলাদেশি,' ধরে ফেলল BSF

সীমান্তে বিএসএফের কড়া নজরদারি। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

এর আগেও ভারতে আসা বাংলাদেশি অনুপ্রবেশকারীদের গ্রেফতার করা সম্ভব হয়েছে। তবে এই ধৃত ব্যক্তিরা কাদের সঙ্গে যোগাযোগ রাখত, কেন তারা বৈধ নথি না থাকা সত্ত্বেও এতদিন ভারতে থেকে গেল তা নিয়ে প্রশ্ন উঠেছে।

গত বছরের ঘটনা। জলঙ্গির ফরাজিপাড়া এলাকায় ধর্মীয় জলসার আয়োজন করা হয়েছিল। সেই জলসার ভিড়ে মিশে গিয়ে কয়েকজন বাংলাদেশি ভারতে ঢুকে পড়েছিল বলে অভিযোগ। ঠিক একবছর বাদে ফের ফরাজিপাড়ায় সেই ধর্মীয় জলসার আয়োজন করা হয়েছিল। আর তখনই ধরা পড়ল আটজন বাংলাদেশি অনুপ্রবেশকারী। অভিযোগ উঠেছে, গত এক বছর ধরে তারা ভারতের বিভিন্ন প্রান্তে কাজ করেছে। এরপর তারা ফের বাংলাদেশে ফিরে যাওয়ার চেষ্টা করছিল। আর তখনই বিএসএফ তাদের ধরে ফেলে।

মুর্শিদাবাদের জলঙ্গিতে বেআইনি বাংলাদেশি অনুপ্রবেশকারীকে আটক করেছে বিএসএফ। সব মিলিয়ে আটজন বাংলাদেশিকে গ্রেফতার করা হয়েছে। ফরাজিপাড়া এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার জলঙ্গি থানার পুলিশের হাতে তাদের তুলে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় তাদের গ্রেফতার করা হয়েছে।

স্থানীয় সূত্রে খবর, এই ধর্মীয় জলসায় প্রচুর ভিড় হয়। মনে করা হচ্ছে তারা সেই সুযোগে ভিড়ে মিশে ভারতে ঢুকে পড়েছিল। তারপর হয়তো ভারতের অন্য রাজ্যে চলে যায় তারা। সেখানেই হয়তো কাজকর্মও শুরু করেছিল। কিন্তু শেষ রক্ষা হল না। ভারতে গত এক বছর ধরে তারা কার্যত বাংলাদেশি পরিচয় লুকিয়ে বসেছিল। তাদেরই এবার ধরে ফেলল বিএসএফ।

এদিকে তারা গত একবছর ধরে ভারতের কোথায় কোথায় গিয়েছিল সেটাও দেখা হবে। অন্যদিকে ওই ভিড়ে মিশে আর কেউ এভাবে বাংলাদেশ থেকে ভারতে চলে এসেছে কি না সেটাও দেখা হচ্ছে। মূলত ভিড়ের সুযোগ নিয়ে তারা এই কাণ্ড ঘটিয়েছে বলে মনে করা হচ্ছে। বিএসএফ ইতিমধ্যে তাদের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য জানার চেষ্টা করছে।

এদিকে এর আগেও ভারতে আসা বাংলাদেশি অনুপ্রবেশকারীদের গ্রেফতার করা সম্ভব হয়েছে। তবে এই ধৃত ব্যক্তিরা কাদের সঙ্গে যোগাযোগ রাখত, কেন তারা বৈধ নথি না থাকা সত্ত্বেও এতদিন ভারতে থেকে গেল তা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে কি এদেশে তারা ভারতে থাকার মতো নথিপত্রও বানিয়ে ফেলেছিল? এর সঙ্গেই প্রশ্ন উঠেছে, এতদিন কেন তারা ধরা পড়ল না?

এদিকে সীমান্ত এলাকায় বিএসএফের কড়া নজরদারি থাকে। তারপরেও সীমান্ত পথে চোরাচালানের মতো অপরাধমূলক কাজ চলে। এমনকী বিএসএফের হাতে চোরাচালানকারীদের মৃত্যুর ঘটনাও হয়। কোচবিহারে ভারত- বাংলাদেশ সীমান্তে তার একাধিক নজির রয়েছে। গরু পাচার রুখতেও কড়া পদক্ষেপ নিয়ে সীমান্ত রক্ষী বাহিনী।

 

বাংলার মুখ খবর

Latest News

মালদা পেরোতেই বন্দে ভারতে পড়ল পাথর, ফিরল আতঙ্ক, ফাটল জানলায় ইজরায়েল যুদ্ধে নয়া মোড়, US'র হামলায় ভূপতিত ইরানি ড্রোন, কড়া হুঁশিয়ারি তেহরানের বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের বড় বিপদে রুক্মিণী, ‘পাগলি এ কী হল!’, সাহায্যের প্রস্তাব জিতের, কী বললেন নায়িকা 'সলমনের সঙ্গে বহুবার ঝগড়া হয়েছে, ইদে মুক্তির জন্য অক্ষয়কে ওঁর অনুমতি নিতে বলি' মীন রাশিতে বুধের উদয় ৬ রাশির বাড়াবে সমস্যা, হতে পারে প্রচুর অর্থের ক্ষতি যুবসমাজ থেকে সত্তরোর্ধ্বদের জন্য বড় বড় সব প্রতিশ্রুতি, কী কী সংকল্প করল BJP? কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ আদরে মাখামাখি শুভশ্রী-আবির! বুদ্ধদেবের লেখার ‘উষ্ণতা’ বাবলির টিজারেও

Latest IPL News

বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? এটি কখনও একটি আশীর্বাদ আবার কখনও অভিশাপ- ফিনিশারের ভূমিকা নিয়ে অকপট হেতমায়ের আবেশ ও সঞ্জুর ভুল বোঝাবুঝিতে মিস হল ক্যাচ! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.