বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Gold smuggling: সীমান্তে কৃষকের সাহায্যে সোনা পাচারের চেষ্টা, উদ্ধার ৫ কোটি টাকা মূল্যের সোনা
উদ্ধার হওয়া সোনার বিস্কুট। প্রতীকী ছবি

Gold smuggling: সীমান্তে কৃষকের সাহায্যে সোনা পাচারের চেষ্টা, উদ্ধার ৫ কোটি টাকা মূল্যের সোনা

  • বিএসএফ সূত্রে জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনার বাগদার রাংঘাট সীমান্ত এলাকা থেকে এই পরিমাণ সোনা উদ্ধার হয়েছে। ধৃত পাচারকারী বাংলাদেশ থেকে ভারতে সোনা পাচারের চেষ্টা করছিল। তার আগেই তাকে ধরে ফেলেন বিএসএফের জাওয়ানরা। আজ সকালে বিএসএফ ৬৮ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানরা এলাকায় পাহারা দিচ্ছিলেন।

গার্ডেনরিচের ব্যবসায়ীর বাড়ি থেকে কোটি কোটি টাকা উদ্ধারের পর এবার উদ্ধার হল কয়েক কোটি টাকার সোনা। উত্তর ২৪ পরগনার সীমান্তবর্তী এলাকায় ৮১টি সোনার বিস্কুট উদ্ধার করেছে বিএসএফ। যার বাজারদর পাঁচ কোটি টাকা। এই ঘটনায় এক পাচারকারীকে গ্রেফতার করেছে বিএসএফ জওয়ানরা। সোনাপাচারের সঙ্গে আরও কারা জড়িত খতিয়ে দেখছেন গোয়েন্দারা।

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনার বাগদার রাংঘাট সীমান্ত এলাকা থেকে এই পরিমাণ সোনা উদ্ধার হয়েছে। ধৃত পাচারকারী বাংলাদেশ থেকে ভারতে সোনা পাচারের চেষ্টা করছিল। তার আগেই তাকে ধরে ফেলেন বিএসএফের জাওয়ানরা। আজ সকালে বিএসএফ ৬৮ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানরা এলাকায় পাহারা দিচ্ছিলেন। সেই সময় এক ব্যক্তিকে দেখে সন্দেহ হয় জওয়ানদের। তাকে আটক করে তল্লাশি চালাতেই ৮১টি সোনার বিস্কুট বেরিয়ে আসে। উদ্ধার হওয়ার সময় বিস্কুটের ওজন প্রায় সাড়ে ৯ কেজি। ধৃতের নাম নাজিম মণ্ডল। জওয়ানরা জানতে পারেন বাংলাদেশ থেকে ভারতে এই পরিমাণ সোনা বাজারের উদ্দেশ্য ছিল পাচারকারীদের।

জানা গিয়েছে, ধৃত পাচারকারী পেশায় একজন কৃষক। তিনি সীমান্তবর্তী এলাকায় চাষের জন্য গিয়েছিলেন। সেখান থেকে এই পরিমাণ সোনা নিয়ে গ্রামের দিকে ফিরছিলেন। তাকে দেখে সন্দেহ হয় বিএসএফ জওয়ানদের। ওই কৃষককে বাংলাদেশ থেকে এক ব্যক্তি এই সোনা দিয়েছিল। ধৃত এবং উদ্ধার হওয়া সোনা শুল্ক দফতরের হাতে তুলে দিয়েছেন বিএসএফ জওয়ানরা। এই নিয়ে গত চার দিনে তিনবার সোনা পাচার রুখল বিএসএফ।

বন্ধ করুন