বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Bus strike in Uttar Dinajpur: জাতীয় এবং রাজ্য সড়কে টোটো, অটো বন্ধের দাবিতে উত্তর দিনাজপুরে বাস ধর্মঘটের ডাক

Bus strike in Uttar Dinajpur: জাতীয় এবং রাজ্য সড়কে টোটো, অটো বন্ধের দাবিতে উত্তর দিনাজপুরে বাস ধর্মঘটের ডাক

বাস ধর্মঘটের ডাক উত্তর দিনাজপুরে।

আগামীকাল ১১ সেপ্টেম্বরের মধ্যে প্রশাসন যদি জাতীয় সড়ক ও রাজ্যসড়কে টোটো এবং অটো নিয়ন্ত্রণ না করে তাহলে ১২ সেপ্টেম্বর ওই জেলায় সমস্ত ধরনের বেসরকারি যানবাহন চলাচল বন্ধ রাখা হবে। অন্য জেলা থেকেও উত্তর দিনাজপুরে কোনও বাস ঢুকবে না বলে তারা জানিয়েছে।

বেআইনি টোটো, অটোর জন্য মুখ থুবড়ে পড়েছে বেসরকারি বাস পরিবহণ। যাত্রী না পেয়ে কার্যত তলানিতে ঠেকেছে বাস মালিকদের আয়। এই অবস্থায় বহু বাস রুট যেমন বন্ধ হয়ে গিয়েছে তেমনি একাধিক বাস রুট বন্ধের মুখে। সম্প্রতি বেআইনি টোটো এবং অটো নিয়ে কড়া নির্দেশিকা জারি করেছে রাজ্য পরিবহণ দফতর। তা সত্ত্বেও জাতীয় এবং রাজ্য সড়কে রমরমিয়ে চলছে টোটো, অটো। তারই প্রতিবাদে একদিনের ধর্মঘটের ডাক দিল বেসরকারি বাস সংগঠনগুলি। আগামী মঙ্গলবার উত্তর দিনাজপুর জেলায় বেসরকারি বাস ও মিনিবাস সংগঠনগুলি এই ধর্মঘটের ডাক দিয়েছে। 

আরও পড়ুন: জাতীয় ও রাজ্য সড়কে বেআইনি ভাবে চলছে টোটো, অটো, অভিযানে নামল প্রশাসন

বাস সংগঠনগুলির হুঁশিয়ারি, আগামীকাল ১১ সেপ্টেম্বরের মধ্যে প্রশাসন যদি জাতীয় সড়ক ও রাজ্যসড়কে টোটো এবং অটো নিয়ন্ত্রণ না করে তাহলে ১২ সেপ্টেম্বর ওই জেলায় সমস্ত ধরনের বেসরকারি যানবাহন চলাচল বন্ধ রাখা হবে। অন্য জেলা থেকেও উত্তর দিনাজপুরে কোনও বাস ঢুকবে না বলে তারা জানিয়েছে। রবিবার উত্তর দিনাজপুরের একাধিক বাস সংগঠন বৈঠক করে এই সিদ্ধান্ত নিয়েছে। বেসরকারি সংগঠন বাস মিনিবাস অনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক প্লাবন প্রামাণিকের অভিযোগ, গত ৫ তারিখ জেলা শাসকের কাছে পরিবহন দফতরের তরফ নির্দেশিকা আসে। তাতে পরিষ্কার বলা হয়েছে, কোনও টোটো বা অটো রাজ্য সড়ক এবং জাতীয় সড়কে চলবে না। তার পরেও হেলদোল নেই প্রশাসনিক কর্তাদের। এই কারণেই তারা একদিনের প্রতীকী ধর্মঘট করবেন। অবৈধ টোটো অটো বন্ধের জন্য কী পদক্ষেপ করা হয়েছে তা লিখিতভাবে না জানালে এবং জাতীয় ও রাজ্য সড়কে ওই সমস্ত যান বন্ধ না হলে আগামীদিনে তারা বৃহত্তর আন্দোলনে নামবেন।

উল্লেখ্য, রাজ্য সরকারের নির্দেশিকা পাওয়ার পরে শুক্রবার হুগলিতে যৌথভাবে অভিযান চালিয়েছে পরিবহণ দফতর এবং পুলিশ। সে ক্ষেত্রে অভিযান চালিয়ে ১৫ টি বেআইনি যান আটক করে পুলিশ। পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী আগেই জানিয়েছিলেন, জাতীয় এবং রাজ্য সড়কের উপর বেআইনিভাবে টোটো, অটো চালানো যাবে না। তিনি আরও জানিয়েছিলেন, শুধুমাত্র ৭টি সংস্থাকেই টোটো তৈরির দায়িত্ব দেওয়া হয়। কিন্তু, তারপরেও দেখা যাচ্ছে বহু সংস্থা টোটো তৈরি করছে বেআইনিভাবে। যার ফলে যানজটের পাশাপাশি দুর্ঘটনাও বাড়ছে। তার পরিপ্রেক্ষিতে বেআইনি যান নিয়ন্ত্রণে অভিযানে নেমেছে রাজ্য পরিবহণ দফতর। উত্তর দিনাজপুরের বাস সংগঠনগুলির দাবি, আগামীকালের মধ্যে রাজ্য সরকার বেআইনি টোটো অটো নিয়ন্ত্রণে পদক্ষেপ না করলে আগামী দিনে তারা বৃহত্তর আন্দোলনে নামবেন।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

IPL-র জন্য ধুতি পরতে গিয়ে নাকানি-চোবানি, তরুণীর উপর ‘চোটপাট’ KKR অধিনায়কের! রাজের পরিচালনায় বাবা-ছেলের সম্পর্কের ছবি, দেবের পর মিঠুনের পর্দার পুত্র কে? শেষ ওভারে ২উইকেট নিয়েও জেতাতে পারলেন না ক্যাপসি,১ বলেই ছয় মেরে বাজিমাত MI কন্যার দিল্লি হাইকোর্টে বিরাট ধাক্কা খেলেন মহুয়া মৈত্র, ইডি সংক্রান্ত আবেদন খারিজ আইপিএসকে 'খলিস্তানি' কটাক্ষ! 'অজ্ঞাত পরিচয়' বিজেপি নেতাদের বিরুদ্ধে মামলা কাল বলেছিল দলের নেতা, আজ বলল ‘যোগ নেই’, দেহব্যবসায় অভিযুক্তকে নিয়ে পালটি BJP-র অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করেনি ভারতীয় সিনিয়র মহিলা হকি দল, ইস্তফা কোচের বাইজুর সিইও রবীন্দ্রনকে সরিয়ে দিলেন ৬০ শতাংশ শেয়ারহোল্ডার, কী বলছে সংস্থা? বিমানের ফুড এরিয়ায় একটি নয়, একাধিক আরশোলা! এবার খবরে ইন্ডিগো একটু কথা বলব! ও খেয়েছে? বান্ধবীর জন্য কাঁদছেন কোন্নগরে শিশু খুনে অভিযুক্ত মা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.