বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > প্রত্যেক জেলায় বিনামূল্যে বায়োপসি পরীক্ষা শুরু, ক্যানসারের চিকিৎসায় স্বাস্থ্য দফতরের বড় উদ্যোগ

প্রত্যেক জেলায় বিনামূল্যে বায়োপসি পরীক্ষা শুরু, ক্যানসারের চিকিৎসায় স্বাস্থ্য দফতরের বড় উদ্যোগ

বায়োপসি পরীক্ষা

এই রোগ নির্ণয় করতে প্রচুর টাকা খরচ করে এখন থেকে শহরে আসা কমবে। আর বায়োপসি রিপোর্ট দেখে সংশ্লিষ্ট জেলাতেই কেমোথেরাপি দেওয়ার কাজ শুরু করা যাচ্ছে। আর ‘রে’ দিতে হলে পাঠানো হচ্ছে জেলার রেডিওথেরাপি থাকা পরিকাঠামো যুক্ত মেডিক্যাল কলেজে। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে এই পরিকাঠামো আছে। আর মালদাতেও আছে।

এতদিন বায়োপসি পরীক্ষা করতে বিস্তর হ্যাঁপা পোহাতে হতো রোগীদের। একদিকে বড় খরচ সামলানো অপরদিকে সময় নষ্ট করে শারীরিক ঝামেলা সহ্য করা। তাও আবার জেলায় এমন পরিষেবা পাওয়া বেশ কঠিন। কারণ সব জায়গায় এই পরিষেবা নেই। তার জেরে আসতে হতো শহরে। সুতরাং খরচ ও সময় দুইই ব্যয় করতে হতো। তার সঙ্গে তো শারীরিক সমস্যা আছেই। এখন আর এসব করতে শহরে আসার দরকার নেই। কারণ রাজ্যের প্রত্যেক জেলায় ক্যানসার পরীক্ষার জন্য বায়োপসি শুরু হয়েছে। বেসরকারি সংস্থা এই পরীক্ষা করতে খরচ নেয় দুই থেকে তিন হাজার টাকা। সেখানে বাংলার নানা জেলা হাসপাতাল এবং মেডিক্যাল কলেজে এই পরিষেবা মিলছে সম্পূর্ণ বিনামূল্যে বলে স্বাস্থ্যদফতর সূত্রে খবর।

স্বাস্থ্যদফতর সূত্রে খবর, এই বায়োপসি পরীক্ষার জন্য মানুষজনকে অনেক দুর্ভোগ পোহাতে হতো। সেটা থেকে মুক্তি চেয়ে অনেকেই নানা আবেদন করেন। বিকল্প ব্যবস্থা নিয়ে পরামর্শও দেন। এইসব পরামর্শ পাওয়ার পর ২০২৩ সালে বিনামূল্যে বায়োপসি পরীক্ষার কর্মসূচি বাস্তবায়িত করার পরিকল্পনা শুরু হয়। তারপর তা করতে চার থেকে পাঁচ ধরনের যন্ত্র আনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বিশেষজ্ঞ চিকিৎসকরা কাজ শুরু করেন। তারপর এখন বায়োপসি পরীক্ষা শুরু হয়ে গিয়েছে প্রত্যেক জেলায়। ক্যানসার আক্রান্তদের ঝামেলা থেকে মুক্তি দিতে প্রত্যেক জেলায় রোগনির্ণয় ও চিকিৎসার পরিকাঠামো গড়ে তোলার সিদ্ধান্ত নেয় স্বাস্থ্যদফতর। এই নয়া কর্মসূচির নাম ‘ডিস্ট্রিক্ট ক্যানসার কেয়ার প্রোগ্রাম’।

আরও পড়ুন:‌ ‘‌পিছিয়ে থাকার দায় নেব না আমি’‌, গোষ্ঠীদ্বন্দ্ব জিইয়ে রেখেই সপাট জবাব মনোরঞ্জনের

এই পরিষেবা চালু হওয়ার পর ক্যানসারে আক্রান্ত রোগীদের অর্থ এবং সময় দুই বাঁচবে। তার সঙ্গে শারীরিক ঝক্কি পোহাতে হবে না। এই বিষয়ে এনআরএস মেডিক্যাল কলেজের রেডিওথেরাপি’র প্রধান অধ্যাপক ডাঃ শ্রীকৃষ্ণ মণ্ডল বলেন, ‘আমরা এখন জেলাস্তরে বায়োপসি করার কাজ শুরু করতে পেরেছি। তার ফলে মানুষের টাকা, সময় দুই বাঁচবে। রোগীর ভোগান্তিও কমছে। ক্যানসার চিকিৎসার পরিকাঠামো আগের থেকে অনেক শক্তিশালী হয়েছে।’ ইতিমধ্যেই ৩৮ জায়গায় শুরু হয়েছে বায়োপসি করার কাজ। এখন ২৪টি মেডিক্যাল কলেজ এবং ১৪টি জেলা হাসপাতালে ব্যবস্থা রয়েছে। বায়োপসি করার পরিকাঠামো হিসাবে প্যাথোলজিস্ট, ল্যাবরেটরি টেকনোলজিস্টের মতো কর্মী এবং মা‌ইক্রোটোমের মতো যন্ত্রপাতির ব্যবস্থা করেছে স্বাস্থ্যদফতর। তারপর বাস্তবায়িত করা সম্ভব হয়েছে।

এই রোগ নির্ণয় করতে প্রচুর টাকা খরচ করে এখন থেকে শহরে আসা কমবে। আর বায়োপসি রিপোর্ট দেখে সংশ্লিষ্ট জেলাতেই কেমোথেরাপি দেওয়ার কাজ শুরু করা যাচ্ছে। আর ‘রে’ দিতে হলে পাঠানো হচ্ছে জেলার রেডিওথেরাপি থাকা পরিকাঠামো যুক্ত মেডিক্যাল কলেজে। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে এই পরিকাঠামো আছে। আর মালদাতেও আছে। সুতরাং রোগীদের টানাপোড়েন কমছে।

বাংলার মুখ খবর

Latest News

‘১৫ মিনিট লাগবে…..’, DA মামলার শুনানিতে ঠিক কী হল? সামনে এল তথ্য! কবে ফের উঠবে? চুপিচুপি বিয়ে শোভন-সোহিনীর! ছিলেন সৌরভ-দর্শনা, টলিউড থেকে আর কারা নিমন্ত্রিত এগিয়ে এসে ঝামেলা মিটিয়েছিল গম্ভীর, কোহলি নয়- চাঞ্চল্যকর দাবি ভারতের প্রাক্তনীর আজ কারা প্রেম জীবনে হতাশ বোধ করবেন? দেখে নিন এক নজরে কী বলছে আজকের প্রেম রাশিফল মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল পাকিস্তানে যেতে দিচ্ছে না ভারত সরকার, তার লিখিত প্রমাণ দাও,BCCI-কে বলতে পারে PCB কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.