বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > 'ধর্মীয় ভাবাবেগে আঘাত', হিন্দুত্ব নিয়ে মন্তব্য করায় রাহুলের নামে মামলা আসানসোলে
কংগ্রেস নেতা রাহুল গান্ধী (ফাইল ছবি পিটিআই) (PTI)
কংগ্রেস নেতা রাহুল গান্ধী (ফাইল ছবি পিটিআই) (PTI)

'ধর্মীয় ভাবাবেগে আঘাত', হিন্দুত্ব নিয়ে মন্তব্য করায় রাহুলের নামে মামলা আসানসোলে

  • জয়পুর থেকে শুরু করে আমেথি, সব জায়গাতেই রাহুলের মুখে শোনা গিয়েছে ‘হিন্দু বনাম হিন্দুত্ববাদী’ তত্ত্ব। আর না তাতেই আপত্তি আসানসোলের এক আইনজীবীর।

সম্প্রতি বিজেপিকে চোপ দাগতে নয়া ‘হাতিয়ার’ হাতে পেয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। জয়পুর থেকে শুরু করে আমেথি, সব জায়গাতেই রাহুলের মুখে শোনা গিয়েছে ‘হিন্দু বনাম হিন্দুত্ববাদী’ তত্ত্ব। বিজেপিকে তোপ দেগে ধর্মীয় মেরুকরণের বিরুদ্ধে লড়তেই এই কৌশল অবলম্বন করেছে কংগ্রেস। আর এবার ‘হিন্দু বনাম হিন্দুত্ববাদী’ মন্তব্যের জন্য বিপাকে পড়লেন রাহুল। পীযূষকান্তি গোস্বামী নামক আসানসোলের এক আইনজীবী রাহুলের বিরুদ্ধে মামলা করেছেন। এই মামলাটি গৃহীত হয়েছে আসানসোল আদালতে। নতুন বছরেই মামলার শুনানি হবে বলে জানা গিয়েছে।

পীযূষকান্তিবাবুর অভিযোগ, ‘গত ১২ ডিসেম্বর এবং ১৯ ডিসেম্বর রাহুল গান্ধী রাজস্থান এবং উত্তরপ্রদেশের দুটি জনসভায় হিন্দুত্ববাদীদের কথা উল্লেখ করে অবমাননাকর মন্তব্য করেছেন। রাহুল গান্ধী জনসভায় বলেছেন, ক্ষমতার লোভে হিন্দুত্ববাদীরা সত্যকেও ভুলে যায়। রাহুল গান্ধী দাবি করেছেন, হিন্দুরা ভালোবাসা ছড়ায় আর হিন্দুত্ববাদীরা বিদ্বেষ ছড়ায়। দেশের দুর্দশার জন্য নাকি হিন্দুত্ববাদীরা দায়ী।’ রাহুল গান্ধীর এই সব মন্তব্যে আপত্তি রয়েছে বর্ষীয়ান আইনদীবীর। পীযূষবাবুর অভিযোগ, কংগ্রেস নেতার এই বক্তব্য তাঁর ধর্মীয় ভাবাবেগে আঘাত হেনেছে। আর তাই মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা দায়ের করেছেন তিনি।

সংবাদ মাধ্যমে প্রকাশিত ও বৈদ্যুতিন মাধ্যমে সম্প্রচারিত রাহুলের বক্তব্যের অংশ তুলে ধরে  তিনি তা প্রমাণ স্বরূপ জমা দেন আদালতে। আইনজীবীর দাবি, রাহুল হিন্দু ও হিন্দুত্ববাদীকে পৃথক করে দেখানোর চেষ্টা করেছেন।  আর এর প্রেক্ষিতে ভারতীয় দণ্ডবিধির ২৯৫-ক এবং ২৯৮ ধারায় এই মামলা দায়ের করেন তিনি। জানুয়ারির ৩১ তারিখ এই মামলার শুনানি হবে বলে পীযূষবাবু জানিয়েছেন। এদিকে মামলার প্রেক্ষিতে প্রদেশ কংগ্রেসের রাজ্য সম্পাদক তথা আইনজীবী প্রসেনজিৎ পুইতণ্ডি দাবি করেন, রাহুল গান্ধী তাঁর বক্তব্যে ভুল কিছু বলেননি।

 

  

  

বন্ধ করুন