বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > তপন কান্দু হত্যাকাণ্ডে চার্জশিট দিল সিবিআই, নাম নেই ঝালদা থানার আইসি’‌র
তপন কান্দু হত্যাকাণ্ডে চার্জশিট পেশ করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই)।

তপন কান্দু হত্যাকাণ্ডে চার্জশিট দিল সিবিআই, নাম নেই ঝালদা থানার আইসি’‌র

  • গত ১৩ মার্চ তপন কান্দু খুন হন। পুরুলিয়া জেলা পুলিশ বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করে। কলকাতা হাইকোর্ট ওই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেয়। সিবিআই তপন কান্দু হত্যাকাণ্ডের চার্জশিট জমা দিয়েছে। তবে ওই চার্জশিটে নেই আইসি’‌র নাম। আর তা নিয়েই তৈরি হয়েছে বিতর্ক।

প্রায় তিন মাস পর আজ, সোমবার ঝালদার কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু হত্যাকাণ্ডে চার্জশিট পেশ করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই)। সেখানে ধৃত পাঁচ জনের নাম রয়েছে। এই চার্জশিট পেশ করলেও তদন্ত চালিয়ে যাওয়ার আবেদনও করেছে সিবিআই। তবে ওই চার্জশিটে নেই আইসি’‌র নাম। আর তা নিয়েই তৈরি হয়েছে বিতর্ক।

কোন পাঁচজনের নাম রয়েছে চার্জশিটে?‌ গত ১৩ মার্চ তপন কান্দু খুন হন। পুরুলিয়া জেলা পুলিশ বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করে। কলকাতা হাইকোর্ট ওই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেয়। সিবিআই তপন কান্দু হত্যাকাণ্ডের যে চার্জশিট জমা দিয়েছে তাতে নাম রয়েছে, তপনের দাদা নরেন কান্দু, তপনের ভাইপো দীপক কান্দু, নরেনের পরিচিত আশিক খান, সত্যবান প্রামানিক এবং ঝাড়খণ্ডের বাসিন্দা কলেবর সিং। তবে ঝালদা থানার আইসি সঞ্জীব ঘোষের নাম নেই।

তাহলে কী ক্লিনচিট পেল আইসি?‌ সূত্রের খবর, ঝালদা থানার তদন্তে কোনওভাবেই আইসিকে ক্লিনচিট দিচ্ছে না সিবিআই। বরং বলা হয়েছে, এটা কেবল প্রথম চার্জশিট। মৃতের স্ত্রী পূর্ণিমা কান্দু দাবি করেছিলেন, এই ঘটনায় সিবিআই তদন্ত করা হোক। তাঁর অভিযোগ ছিল, ঝালদা থানার আইসি সঞ্জীব ঘোষ এই ঘটনা চাপতে প্রভাবিত করছেন।

সিবিআই আদালতে কী জানিয়েছে?‌ আদালত সূত্রে খবর, সিবিআই আদালতকে জানিয়েছে, এখনই তারা তপন কান্দু হত্যার তদন্ত শেষ করছে না। তারা তদন্ত চালিয়ে যেতে চায়। এটা প্রথম চার্জশিট। পরে অতিরিক্ত চার্জশিট জমা দেওয়ার সম্ভাবনা থাকছে। সিবিআই যে পাঁচজনের বিরুদ্ধে চার্জশিট দিয়েছে তাদের মধ্যে চার জনকে গ্রেফতার করেছিল সিট। শুধু হোটেল ব্যবসায়ী সত্যবানকে সিবিআই গ্রেফতার করে।

বন্ধ করুন