বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Coal Scam: কয়লা পাচার কাণ্ডের চার্জশিট পেশ সিবিআইয়ের, নাম রয়েছে ৪১ জনের
কয়লা পাচার কাণ্ডে চার্জশিট দিল সিবিআই।

Coal Scam: কয়লা পাচার কাণ্ডের চার্জশিট পেশ সিবিআইয়ের, নাম রয়েছে ৪১ জনের

  • ইসিএলের পক্ষ থেকে কয়লা চুরি, দুর্নীতি–সহ নানা অনিয়মের অভিযোগ তোলা হয়েছে। প্রথমে তিনটি গুরুত্বপূর্ণ মামলা নিয়ে তদন্ত শুরু করে সিআইডি। বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। অন্যদিকে বিনয় মিশ্র, রত্নেশ্বর ভার্মা, নিরোজ সিং এবং অমিত সিংয়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে।

আজ, মঙ্গলবার কয়লা পাচার কাণ্ডে চার্জশিট দিল সিবিআই। আসানসোলের বিশেষ সিবিআই আদালতে চার্জশিট জমা দিল দিল সিবিআই। এই চার্জশিটে মোট ৪১ জনের নাম রয়েছে। এই নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। সোমবারই বিনয় মিশ্র এবং লালার তিন সহযোগীর নামে বিশেষ গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল আসানসোলের বিশেষ সিবিআই আদালত। মঙ্গলবার জমা পড়ল চার্জশিট।

কাদের নাম আছে চার্জশিটে?‌ সূত্রের খবর, অনুপ মাজি ওরফে লালা, বিকাশ মিশ্র ছাড়াও ৮ জন ইসিএল অফিসার, ৪ জন কয়লা মাফিয়া (জয়দেব মণ্ডল, নারায়ণ খারকা ওরফে নারায়ণ নন্দ, নীরদ মণ্ডল এবং গুরুপদ মাঝি), ১০ জন কোম্পানি ডিরেক্টর, ১৫ জন কয়লা কারবারির নাম রয়েছে চার্জশিটে। বিনয় মিশ্র ও রত্নেশ ভার্মা দুজনেই পলাতক। তাদের নামেও চার্জশিট দিয়েছে সিবিআই।

আর কী জানা যাচ্ছে?‌ সিবিআই চার্জশিট আজ জমা পড়লেও কয়লা পাচার কাণ্ড নিয়ে এখনও পর্যন্ত চার্জশিট দেয়নি সিআইডি। এই দুর্নীতি নিয়ে সিবিআইয়ের সমান্তরাল তদন্ত চালাচ্ছে সিআইডি। রাজ্য সরকারের পক্ষ থেকে গঠন করা হয় ২০ জনের এই তদন্তকারী দল। যার নেতৃত্বে রয়েছেন সিআইডির ডিআইজি। কয়লা কাণ্ডে এখনও পর্যন্ত ৩০টির বেশি মামলার দায়ের হয়েছে।

উল্লেখ্য, ইসিএলের পক্ষ থেকে কয়লা চুরি, দুর্নীতি–সহ নানা অনিয়মের অভিযোগ তোলা হয়েছে। প্রথমে তিনটি গুরুত্বপূর্ণ মামলা নিয়ে তদন্ত শুরু করে সিআইডি। বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। অন্যদিকে বিনয় মিশ্র, রত্নেশ্বর ভার্মা, নিরোজ সিং এবং অমিত সিংয়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে।

বন্ধ করুন