বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Central Project: বিভিন্ন প্রকল্প নিয়ে সরাসরি PMO দফতরে রিপোর্ট পাঠাতে পারে কেন্দ্রীয় দল

Central Project: বিভিন্ন প্রকল্প নিয়ে সরাসরি PMO দফতরে রিপোর্ট পাঠাতে পারে কেন্দ্রীয় দল

বিভিন্ন প্রকল্পের কাজ খতিয়ে দিচ্ছেন কেন্দ্রীয় আধিকারিকরা। ফাইল ছবি

প্রশাসনিক আধিকারিকদের কথায়, কেন্দ্রীয় দল সাধারণত গ্রামোন্নয়ন দফতরে রিপোর্ট দিয়ে থাকে। কারণ ১০০ দিনের কাজ থেকে শুরু করে আবাস এবং সড়ক যোজনা প্রকল্প এসবই গ্রামোন্নয়ন মন্ত্রকের মাধ্যমে পরিচালিত হয়। ফলে সে ক্ষেত্রে তা প্রধানমন্ত্রীর দফতরে পাঠালে তাকে নজিরবিহীন বলা যায়।

সম্প্রতি ১০০ দিনের কাজ-সহ বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের কাজ খতিয়ে দেখতে বিভিন্ন জেলা পরিদর্শন করেছে কেন্দ্রীয় দল। জানা যাচ্ছে, ওই কেন্দ্রীয় দল এনিয়ে সরাসরি রিপোর্ট পাঠাবে প্রধানমন্ত্রীর দফতরে। সাধারণত কেন্দ্রীয় দল বিভিন্ন প্রকল্পের কাজ পরিদর্শন করার পর সেই রিপোর্ট গ্রামোন্নয়ন দফতরে পাঠিয়ে থাকে। তবে নজিরবিহীনভাবে এবার প্রধানমন্ত্রীর দফতরে সেই রিপোর্ট পাঠানো হতে পারে বলে ইঙ্গিত পেয়েছেন জেলার আধিকারিকরা।

রাজ্যের শাসক দলের বিরুদ্ধে সম্প্রতি একাধিক দুর্নীতির অভিযোগ সামনে এসেছে। তাছাড়া পঞ্চায়েতে বিভিন্ন প্রকল্পের কাজ নিয়ে দুর্নীতির অভিযোগ প্রায়ই শোনা যায়। উল্লেখযোগ্যভাবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাধীনতা দিবসে দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার কথা জানিয়েছিলেন। ফলে প্রধানমন্ত্রীর দফতরের রিপোর্ট পাঠানোকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। প্রশাসনিক আধিকারিকদের কথায়, কেন্দ্রীয় দল সাধারণত গ্রামোন্নয়ন দফতরে রিপোর্ট দিয়ে থাকে। কারণ ১০০ দিনের কাজ থেকে শুরু করে আবাস এবং সড়ক যোজনা প্রকল্প এসবই গ্রামোন্নয়ন মন্ত্রকের মাধ্যমে পরিচালিত হয়। ফলে সে ক্ষেত্রে তা প্রধানমন্ত্রীর দফতরে পাঠালে তাকে নজিরবিহীন বলা যায়।

গত ২৫ জুলাই থেকে ১৫টি জেলায় ঘুরে ঘুরে এই সমস্ত প্রকল্পের কাজ খতিয়ে দেখছে কেন্দ্রীয় দল। জানা গিয়েছে, গ্রামোন্নয়ন মন্ত্রকের কাছ থেকে কেন্দ্রীয় পর্যবেক্ষকরা নির্দেশ পেয়েছেন সরাসরি সেই রিপোর্ট প্রধানমন্ত্রীর দফতরে পাঠাতে হবে। একই সঙ্গে এবার কেন্দ্রীয় প্রতিনিধিরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে সমস্ত প্রকল্প খতিয়ে দেখেছেন বলে জানা গিয়েছে।

রাজ্য প্রশাসনের এক আধিকারিক জানিয়েছেন, এর আগে এত বেশি জেলায় কেন্দ্রীয় আধিকারিকদের পরিদর্শন করতে দেখা যায়নি। তাছাড়া আগে কেন্দ্রের বিভিন্ন দলে রাজ্যের প্রতিনিধিরা থাকতেন। কিন্তু এবার শুধুমাত্র কেন্দ্রের প্রতিনিধিরাই ছিলেন। প্রতিটি দলের নেতৃত্বে ছিলেন একজন করে উপসচিব। এমনকি এবার কেন্দ্রীয় দল চার পাঁচ কিলোমিটার পায়ে হেঁটেও এলাকা পর্যবেক্ষণ করেছেন। প্রকল্পের কাজ চোখে দেখার পাশাপাশি ছবি তুলেছেন এলাকার মানুষ জনের সঙ্গে কথা বলেছেন। সেই সঙ্গে বিভিন্ন নথিও খতিয়ে দেখেছেন।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

স্কুলে গিয়ে ব্যবহার করা যাবে না মোবাইল, নিষেধাজ্ঞা ব্রিটেনে 'আধ ঘণ্টায় খালি করান, নয়তো...', সরকারি অফিসারকে সাফ বার্তা স্মৃতির রাজ্যসভায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী সোনিয়া, নড্ডা, বাংলা থেকে কারা পেলেন জয়? আগামিকাল প্রদোষ ব্রতর শুভ সময়, পুজো বিধি ও প্রদোষ উপবাসের গুরুত্ব জেনে নিন ভূমিষ্ট হল বিরাট-অনুষ্কার দ্বিতীয় সন্তান, ছোট্ট ভামিকার ভাই হল না বোন? ১৯৯০ বিশ্বকাপের ফাইনালে তাঁর গোলেই স্বপ্ন ভেঙেছিল মারাদোনার, প্রয়াত ব্রেমে আজিমগঞ্জ- নসিপুর রেলসেতু খুলবে শীঘ্রই, শিয়ালদা থেকে এনজেপি এবার আরও কাছে বামপন্থীদের অপমানে ভারত ছেড়ে বাংলাদেশে যেতে চান কবীর সুমন! লিখলেন 'ওঁরা আমায়…' পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদের পথে এমবাপ্পে, কত নম্বর জার্সি গায়ে মাঠে নামবেন? আর্টিকেল ৩৭০ দেখার অনুরোধ প্রধানমন্ত্রী মোদীর! ধন্যবাদ জানিয়ে ইয়ামি লিখলেন কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.