বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > অর্থ দিচ্ছে না কেন্দ্র, করোনা মোকাবিলায় ভরসা অনুদানই, দাবি রাজ্যের

অর্থ দিচ্ছে না কেন্দ্র, করোনা মোকাবিলায় ভরসা অনুদানই, দাবি রাজ্যের

নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌

বারবার বলা সত্বেও করোনা মোকাবিলায় রাজ্যের কাছে কেন্দ্রের তরফে তেমন সাহায্য আসছে না। সেই পরিস্থিতিতে সরকারের কাছে যে অনুদান এসে পৌঁছোচ্ছে, সেটাই করোনা মোকাবিলার ক্ষেত্রে এখন আশা জোগাচ্ছে। এমনটাই দাবি রাজ্যের।

রাজ্যে করোনার দ্বিতীয় ঢেউ প্রশাসনের তরফে স্বাস্থ্য খাতে ব্যয়ের পরিমাণ আরও বাড়িয়ে দিয়েছে। রাজ্য প্রশাসন সূত্রে খবর, কেন্দ্রের তরফে করোনা মোকাবিলায় যে পরিমাণ সাহায্য আশা করা হয়েছিল, তা করা হচ্ছে না। ফলে রাজ্য সরকারকে আর্থিক পরিকল্পনার ক্ষেত্রেও পরিবর্তন করতে হচ্ছে। এখনও পর্যন্ত স্টেট রিলিফ ফান্ড খাতে কেন্দ্রের কাছ থেকে ৪০৪ কোটি টাকা পাওয়া গিয়েছে। তার প্রায় ৫০ শতাংশ অর্থাৎ ২০০ কোটি টাকা করোনা ব্যবস্থাপনায় খরচ করা সম্ভব। ন্যাশনাল হেলথ মিশন প্রকল্পে পাওয়া ৩০৫ কোটি টাকার কিছুটা করোনা খাতে ব্যবহার করতে পারবে রাজ্য সরকার। এছাড়াও শুধু করোনা খাতে কেন্দ্রের কাছ থেকে ৮ কোটি টাকা পাওয়া গিয়েছে। কিন্তু রাজ্য প্রশাসন সূত্রে খবর, এখনও পর্যন্ত করোনা মোকাবিলায় গত ৬ মাসে কয়েকশো কোটি টাকা খরচ করেছে রাজ্য সরকার। হাসপাতালের পরিকাঠামো বৃদ্ধি, অক্সিজেন, টিকা, ওষুধের জোগান মিলিয়ে এখনও পর্যন্ত ১,৭০০ কোটি স্বাস্থ্য দফতরকে দিয়েছে রাজ্যের অর্থ দফতর। নির্বাচনের আগে ভোট অন অ্যাকাউন্টে ১২ হাজার ৫৬১ কোটি টাকা স্বাস্থ্য দফতরকে দেওয়া হয়েছিল। তার ২৫ শতাংশ খরচের অনুমতি দিয়েছে অর্থ দফতর। এর বড় অংশের টাকাই করোনা খাতে খরচ হচ্ছে বলে স্বাস্থ্য দফতরের সূত্রে খবর। করোনা মোকাবিলা করতে আরও ১৩ হাজার চিকিৎসক, নার্স, টেকনিশিয়ান, স্বাস্থ্য কর্মীকে চুক্তিভিত্তিক নিয়োগ করতে হয়েছে সরকারকে। এই পরিস্থিতিতে যদি কেন্দ্রীয় সাহায্য আসত, তাহলে অনেকটাই সুবিধা হত বলে রাজ্য সরকারের অভিমত। কিন্তু কেন্দ্রের তরফে তেমন সাহায্য আসছে না বলে দাবি করা হয়েছে।

ফলে এখন করোনা মোকাবিলার ক্ষেত্রে কিছুটা হলেও আশার আলো দেখাচ্ছে অনুদান।প্রশাসনিক সূত্রে খবর, করোনা কালে অনুদানের পরিমাণ অনেকটাই বেড়ে গিয়েছে। বিশেষত দ্বিতীয় ঢেউয়ের ধাক্কার সময় তা আরও বেড়েছে। গত এক মাস আগেও যেখানে অনুদানের পরিমাণ ছিল ১৫০ কোটি টাকা, সেখানে এখন রাজ্যে অনুদানের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৩৫০ কোটি টাকায়।ভবিষ্যতে যদি এভাবে সুবিধা আসতে থাকে, তাহলে রাজ্য সরকারের ক্ষেত্রে করোনা মোকাবিলায় অনেকটাই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

বাংলার মুখ খবর

Latest News

‘দমদমে ‌সিপিএম প্রার্থীর সঙ্গে বিজেপির সেটিং হয়েছে’‌, নির্বাচনের আগে তথ্য মমতার Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মুক্তি পেতে চলেছে পরেশ রাওয়ালের বহু প্রতীক্ষিত ছবি ‘দ্য তাজ স্টোরি’ মেকআপ করে মায়ের ভোল বদলে দিল অক্ষয়ের ১১ বছরের মেয়ে নিতারা! টুইঙ্কল বলছেন… মালাইকার হবু বউমা রাশা দারুণ সুন্দরী! আরহানের পোস্টে মন্তব্য করে এল নজরে, দেখুন সাবধান, বাগানে ঘুরলে কি হয় জানেন তো- যশস্বীকে কোন কথা মনে করালেন সূর্যকুমার যাদব ৫২.৩ ডিগ্রিতে পুড়ল দিল্লি, ইতিহাসে সবথেকে বেশি গরম! জল নষ্ট করলে ২০০০ টাকা ফাইন 'অত্যন্ত…', প্যালেস্তাইনের সমর্থনে পোস্ট করেও ডিলিট! নেটপাড়ার রোষের মুখে মাধুরী মোটা টাকার লোভ দেখিয়ে WhatsApp গ্রুপে নিয়ে প্রতারণা! ২ কোটি খোয়ালেন দুই ভাই পুরস্কার মূল্যে IPL-এর ধারে-কাছেও নেই T20 বিশ্বকাপ! কত টাকা পায় বিশ্বজয়ীরা?

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.