বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে ৪,৪০০ কোটি টাকা দিচ্ছে কেন্দ্র, জোর গ্রামে
 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  ছবি : এএনআই (ANI)
 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  ছবি : এএনআই (ANI)

রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে ৪,৪০০ কোটি টাকা দিচ্ছে কেন্দ্র, জোর গ্রামে

  • প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে যাতে ন্যূনতম ৫ শয্যার ব্যবস্থা থাকে, সেই ব্যবস্থা করা হচ্ছে। পাশাপাশি অক্সিজেন সিলিন্ডার ও অ্যাম্বুলেন্সের ব্যবস্থাও করা হচ্ছে।

‌রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো ঢেলে সাজাতে এবার আর্থিক সাহায্য করবে কেন্দ্র। পশ্চিমবঙ্গের জন্য প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। রাজ্যের জন্য বরাদ্দ এই টাকা ৪ বছরে শেষ করতে হবে।

কেন্দ্রের এই সাহায্য প্রসঙ্গে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানান, ‘‌কেন্দ্র থেকে ৪ হাজার ৪০২ কোটি টাকার প্যাকেজ দেওয়া হবে। এই প্যাকেজের মধ্যে ৬৩ শতাংশ অর্থ গ্রামীঁণ স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে খরচ করা হবে। বাকি ৩৭ শতাংশ অর্থ শহরাঞ্চলে স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে খরচ করা হবে। ৫ বছরের মধ্যে এই সব প্রকল্প সম্পূর্ণ করতে হবে।’‌ রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে খবর, রাজ্যে স্বাস্থ্য পরিকাঠামো ঢেলে সাজাতে তৎপর হয়েছে রাজ্য সরকার। সেজন্য গ্রামীণ পরিকাঠামোর ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে। প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে যাতে ন্যূনতম পাঁচ শয্যার ব্যবস্থা থাকে, সেই ব্যবস্থা করা হচ্ছে। পাশাপাশি অক্সিজেন সিলিন্ডার ও অ্যাম্বুলেন্সের ব্যবস্থাও করা হচ্ছে।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, রাজ্যে ১,৩০০টি সুস্বাস্থ্য কেন্দ্র তৈরি হবে। প্রায় ১০০–এর বেশি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র ভাড়াবাড়িতে আছে। সেগুলির অবস্থা খুবই খারাপ। সেই সব প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলিকে সরকারি জমিতে নতুন করে গড়ে তোলা হবে। অত্যাধুনিক পরীক্ষাগার গড়ে তোলা হবে। কল্যাণীর জিনোম সিকোয়েন্স ল্যাবরেটরির মতো অত্যাধুনিক এই পরীক্ষাগার তৈরি হবে। কোচবিহার, জলপাইগুড়ি সহ ৪টি জেলায় পাঁচটি ১০০ শয্যাবিশিষ্ট হাসপাতাল তৈরি করা হবে। তিনটি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র পিছু একটি করে অ্যাম্বুলেন্স সরবরাহ করা হবে। অর্থ দফতরের এক আধিকারিক জানান, এতদিন গ্রামোন্নয়নের জন্য অর্থ বরাদ্দ করত কেন্দ্র। তবে এবার করোনা পরিস্থিতি মাথায় রেখে দেশে স্বাস্থ্য ব্যবস্থার বেহাল দশা কাটাতে এই পদক্ষেপ।’‌

বন্ধ করুন