বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > UPSC-তে রাজ্য সেরা শিলিগুড়ির চৈতন্য খেমানি, ব্যর্থতা থেকে শিক্ষা, হাল ছাড়েননি

UPSC-তে রাজ্য সেরা শিলিগুড়ির চৈতন্য খেমানি, ব্যর্থতা থেকে শিক্ষা, হাল ছাড়েননি

ইউপিএসসিতে রাজ্যের মধ্যে প্রথম চৈতন্য খেমানি

একেবারে ঝকঝকে চেহারা। বুদ্ধিদীপ্ত দুটো চোখ। শিলিগুড়ির চৈতন্য় খেমানি। ইউপিএসসিতে রাজ্য সেরা।

হাল ছেড়ো না বন্ধু বরং কণ্ঠ ছাড়ো জোরে। না হাল ছাড়ার পাত্র নন শিলিগুড়ির চৈতন্য খেমানি। আর এই হাল না ছাড়লে. অদম্য জেদ আর নিষ্ঠা থাকলে যে কী হয় তা আরও একবার প্রমাণ করলেন চৈতন্য খেমানি। ইউপিএসসিতে রাজ্যের মধ্যে প্রথম চৈতন্য। ইন্ডিয়ান পুলিশ সার্ভিসে যোগ দিতে চান চৈতন্য খেমানি। 

তবে লড়াইটা একেবারেই সহজ ছিল না চৈতন্যের। একবার নয়, পরপর দুবার তিনি ইউপিএসসিতে পাশ করতে পারেননি। তারপরেও হাল ছাড়েননি। তৃতীয়বারে সফল। আর একেবারে রাজ্যের মধ্যে প্রথম। কিন্তু এই যে পরপর দুবার ব্যর্থ। তারপর ঘুরে দাঁড়ানোর লড়াই। সেটা কীভাবে করলেন চৈতন্য? একবার ব্যর্থ হয়েই তো মনোবল হারিয়ে ফেলেন অনেকে। 

চৈতন্য সংবাদমাধ্যমকে বলেন, ভেঙে পড়িনি। মা পাশে ছিলেন। সবসময় সাহস দিয়েছেন। পরিবারের সকলেই আমার পাশে ছিলেন। 

আসলে এই ব্যর্থতা থেকে শিক্ষা নিয়েছিলেন চৈতন্য। আগের বার কেন ব্যর্থ হয়েছিলেন, কোথায় ফাঁক থেকে গিয়েছিল এসব একেবারে ঠান্ডা মাথায় দেখে নিয়েছিলেন তিনি। অন্যরা যখন ব্যর্থ হয়ে হাল ছেড়ে দিয়েছিলেন তখন চৈতন্য উঠে দাঁড়িয়েছিলেন। আর ঠিক এই জায়গাতেই অন্যদের সঙ্গে তাঁর ফারাক। আর সেদিন ঘুরে দাঁড়িয়েছিলেন বলেই আজ তিনি সফল। 

একটা বেসরকারি জায়গায় চাকরি করতেন। সেখান থেকে সময় বাঁচিয়ে ইউপিএসসির পড়াশোনা। বিস্তারিত পড়াশোনা। মন দিয়ে পড়াশোনা। তবে চাকরি সামলে দিনে ঘণ্টা চারেকের বেশির সময় বের করতে পারতেন না। তবে নিষ্ঠার ফলও পেয়েছেন হাতে নাতে। শিলিগুড়ির ৭ নম্বর ওয়ার্ডের খালপাড়ার বিদ্যাসাগর রোডের চৈতন্য খেমানি গোটা রাজ্যের নজর কাড়লেন। গোটা দেশে তাঁর স্থান ১৫৮। আইপিএস হতে চান চৈতন্য খেমানি। 

সংবাদমাধ্যমের সামনে তিনি জানিয়েছেন, খুব ভালো লাগছে। প্রতিযোগিতা খুব উচ্চ পর্যায়ে হয়। সেকারণে সকলকে বলব কারেন্ট অ্য়াফেয়ার্সগুলো ভালো করে দেখতে হবে। অন্যান্য বিষয়গুলো খুব মন দিয়ে পড়তে হয়। 

চৈতন্য খেমানির মা জানিয়েছেন, গোটা দেশে ওর নাম হবে। খুব খুশি। আমাদের স্বপ্ন ছিল এটা। আমরা সবসময় বলতাম ব্যর্থতা তো আসবেই। কিন্তু ঘুরে দাঁড়াতেই হবে। আগে থেকেই ও মেধাবী ছিল। 

 

বাংলার মুখ খবর

Latest News

KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের আবারও দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদল, একে অপরকে কটাক্ষ BJP-তৃণমূলের অসমে বিহু উদযাপন, দেখুন উৎসবমুখর রাজ্যের খণ্ডচিত্র পাকিস্তানে ভেঙে ফেলা হল ঐতিহাসিক হিন্দু মন্দির, তৈরি হচ্ছে বাণিজ্যিক কমপ্লেক্স লোকসভার আগে গোষ্ঠীকোন্দল মেটাতে মঞ্চেই দুই নেতার হাত মিলিয়ে দিলেন শতাব্দী দাদাগিরিতে জীবনের পাঠ পড়ালেন সৌরভ, সুদীপ্তাকে কেন বললেন, ‘রাস্তায় নেমে হাত…’

Latest IPL News

ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.