বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ফের ঘূর্ণাবতের চোখারাঙানি বাংলার উপর, প্রবল বৃষ্টির সম্ভাবনা রাজ্যের বহু জেলায়
ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস (HT_PRINT)

ফের ঘূর্ণাবতের চোখারাঙানি বাংলার উপর, প্রবল বৃষ্টির সম্ভাবনা রাজ্যের বহু জেলায়

  • গত সপ্তাহেই মাত্রাতিরিক্ত বৃষ্টির সাক্ষী থেকেছে কলকাতা, হাওড়া সহ দক্ষিণবঙ্গের বহু জেলা।

গত সপ্তাহেই মাত্রাতিরিক্ত বৃষ্টির সাক্ষী থেকেছে কলকাতা, হাওড়া সহ দক্ষিণ গাঙ্গেও পশ্চিমবঙ্গের একধিক জেলা। এই পরিস্থিতিতে দীর্ঘদিন রাজ্যের বিভিন্ন জেলার বিস্তীর্ণ এলাকা জলের তলায় থেকেছে। আর এরই মাঝএ ফের চোখ রাঙাচ্ছে আরও একটি ঘূর্ণাবর্ত। প্রসঙ্গত, নিম্নচাপটি ঝাড়খণ্ড-বিহার হয়ে উত্তরপ্রদেশের দিকে এগিয়েছে। এই পরিস্থিতিতে মৌসুমী অক্ষরেখা উত্তরবঙ্গের দিকে সরে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

মৌসুমী অক্ষরেখা যদি উত্তরবঙ্গের দিকে সরে যায়, তাহলে আগামী দুই দিন উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে। এদিকে ৪ অগস্ট থেকে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর জেরে অবশ্য দক্ষিণবঙ্গের আকাশে নিম্নচাপ তৈরি হবে কি না, তা এখনও স্পষ্ট নয়। এদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর ঘূর্ণাবর্ত সৃষ্টি হলে হিমালয়ের দিকে সরে যাওয়া মৌসুমি অক্ষরেখা ফিরে আসবে বাংলার উপর।

এদিকে মঙ্গলবার বীরভূম ও মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর বাংলাদেশ লাগোয়া উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টি হতে পারে। তাছাড়া পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরেও প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা কম। কলকাতায় মাঝারি বৃষ্টি হতে পারে এই সময়ে।

এদিকে এই মুহূর্তে সুস্পষ্ট নিম্নচাপ ঝাড়খণ্ড ও বিহারের উপর অবস্থান করছে। এর প্রভাবে আগামী কয়েকদিন বিহারে ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। মঙ্গলবার পর্যন্ত মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস আছে।

 

বন্ধ করুন