বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > WBCHSE Class XII Result: মাত্র কিছুক্ষণের অপেক্ষা, একটু পরেই প্রকাশিত হবে উচ্চমাধ্যমিকের রেজাল্ট
WBCHSE Class XII Result: আজ (শুক্রবার) উচ্চমাধ্যমিকের প্রকাশিত হতে চলেছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য সতীশ বাটে/হিন্দুস্তান টাইমস)

WBCHSE Class XII Result: মাত্র কিছুক্ষণের অপেক্ষা, একটু পরেই প্রকাশিত হবে উচ্চমাধ্যমিকের রেজাল্ট

  • WBCHSE Class XII Result: এবার গত ২ এপ্রিল থেকে শুরু হয়েছিল উচ্চমাধ্যমিক (অফলাইন)। ২৭ এপ্রিল পর্যন্ত পরীক্ষা চলেছিল। মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭৪৫,০৬৬ জন। ৩৩৭,০২৮ জন ছাত্র উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছিলেন। ছাত্রীর সংখ্যা ছিল ৪০৮,০৩৮ জন। করোনাভাইরাস পরিস্থিতির জেরে এই প্রথম ‘হোম সেন্টারে’ (নিজের স্কুলে পরীক্ষা) উচ্চমাধ্যমিক হয়।

ক্রমশ এগিয়ে আসছে সময়। ঘড়ির কাঁটা সকাল ১১ টার আরও কাছে এসে গিয়েছে। একটু পরেই আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হবে এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল (WBCHSE Class XII Result 2022)। তারপর বেলা ১২ টা থেকে অনলাইনে wbresults.nic.in, ‘হিন্দুস্তান টাইমস বাংলা’ (bangla.hindustantimes.com) থেকে রেজাল্ট জানতে পারবেন।

কীভাবে হিন্দুস্তান টাইমস বাংলা থেকে উচ্চমাধ্যমিকের রেজাল্ট (HS Results 2022) দেখতে পাবেন?

১) ‘হিন্দুস্তান টাইমস বাংলা’ (bangla.hindustantimes.com) সাইটে আসতে হবে।

২) হোমপেজে উচ্চমাধ্যমিকের রেজাল্ট লিঙ্কে ক্লিক করুন।

৩) নিজের রোল নম্বর এবং রোল নম্বর দিতে হবে। তারপর ‘ক্লিক করুন’-এ ক্লিক করতে হবে।

৪) আপনার কম্পিউটার বা মোবাইল স্ক্রিনে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখাবে।

৫) ভবিষ্যতের জন্য তা ডাউনলোড করে রাখুন।

কীভাবে উচ্চমাধ্যমিকের ফলাফল (West Bengal HS Result 2022) দেখা যাবে?

১) wbresults.nic.in সাইটে যেতে হবে।

২) 'WBCHSE Class 12th Results' লিঙ্কে ক্লিক করতে হবে।

৩) নিজের রোল নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে।

৪) 'Submit'-এ ক্লিক করতে হবে।

৫) আপনার কম্পিউটার বা ফোনের স্ক্রিনে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখাবে।

৬) ভবিষ্যতের জন্য রেজাল্ট ডাউনলোড করে রাখুন।

(WBCHSE HS Results 2022 Live Updates: উচ্চমাধ্যমিকের ফলাফলের লাইভ আপডেট দেখুন এখানে)

এবার উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট কবে পাবেন?

এমনিতে যেদিন উচ্চমাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হয়, সেদিনই সংসদের তরফে মার্কশিট এবং সার্টিফিকেট বণ্টন করা হয়। তাই ফলাফল প্রকাশের দিন বা পরদিনের মধ্যে পরীক্ষার্থীরা মার্কশিট এবং সার্টিফিকেট পেয়ে যান। কিন্তু এবার সেই ধারায় ছেদ পড়ছে।

সংসদের তরফে জানানো হয়েছে, এবার মাত্র ৪৪ দিনের মাথায় রেজাল্ট প্রকাশ করা হচ্ছে। ফলে সব মার্কশিট এবং সার্টিফিকেটের মুদ্রণ প্রক্রিয়া শেষ হয়নি। সেই পরিস্থিতিতে শুক্রবার মার্কশিট এবং সার্টিফিকেট বণ্টন করা হবে না। আগামী ২০ জুন সংসদের ক্যাম্প অফিস থেকে উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট দেওয়া হবে।

সেই কারণে পড়ুয়াদের কলেজে ভরতি হতে যাতে কোনও সমস্যা না হয়, সেজন্য অনলাইনে ফলাফল দেখার সময় মার্কশিটের 'সফট কপি’ থাকবে। যা হুবহু উচ্চমাধ্যমিকের মার্কশিটের মতো দেখতে হবে। পরীক্ষার্থীরা সেটা ডাউনলোড করতে পারবেন।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ইতিহাস

১৯৭৫ সালের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আইনের আওতায় সংসদ তৈরি করা হয়। যা একাদশ এবং দ্বাদশ শ্রেণির শিক্ষাব্যবস্থার দেখভাল করে থাকে। উচ্চমাধ্যমিক পরীক্ষাও নেয় সংসদ। আপাতত সংসদের সভাপতি হলেন চিরঞ্জীব ভট্টাচার্য।

মূলত পাঁচটি কেন্দ্র থেকে সংসদের কাজকর্ম পরিচালিত হয়। সংসদের প্রধান কার্যালয় সল্টলেকের করুণাময়ীতে (বিদ্যাসাগর ভবন) অবস্থিত। এছাড়াও দার্জিলিং (উত্তরবঙ্গ আঞ্চলিক কার্যালয়), পূর্ব বর্ধমান (বর্ধমান আঞ্চলিক কার্যালয়), পশ্চিম মেদিনীপুর (মেদিনীপুর আঞ্চলিক কার্যালয়) এবং কলকাতার বিকাশ ভবনে (কলকাতা আঞ্চলিক কার্যালয়) অবস্থিত।

বন্ধ করুন