বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Jalpaiguri Closed Tea Garden: ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী?

Jalpaiguri Closed Tea Garden: ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী?

চা বাগান।

জলপাইগুড়ির বন্ধ চা বাগানে বিলি করা হল মাংস ভাত। 

বন্ধ চা বাগান মানেই সেই চেনা ছবি। সকাল থেকেই কোনও ব্যস্ততা নেই। শুকনো মুখে বসে থাকা। কীভাবে খাবার জুটবে তার কোনও নিশ্চয়তা নেই। একরাশ হতাশা। তবে শুক্রবারটা ছিল একেবারেই অন্যরকম। এদিন জলপাইগুড়ির বন্ধ রায়পুর চা বাগানের জং ধরা গেটটা খোলা হয়েছিল। সেখানে লাইন দিয়ে দাঁড়িয়েছিলেন শ্রমিকরা। এরপর এল মাংস ভর্তি কড়াই। তারপর এল গরম গরম ভাত। স্বাভাবিকভাবেই এভাবে বাগানে আচমকা মাংস ভাত খাওয়ানোর তোড়জোড় দেখে অবাক তো হওয়ারই কথা। 

২০০৫ সালে বাগান বন্ধ হয়েছিল। এরপর বাগান খোলার দাবিতে বহু বার আন্দোলন হয়েছে। মাঝে কিছুদিন খুলেছিল। ফের বন্ধ বাগান। শ্রমিকরা একটা সময় আধপেটা খেয়ে রয়েছেন বলে অভিযোগ উঠত। তবে একেবারে ভোটের দিন এমন মাংস ভাতের আয়োজনকে ঘিরে স্বাভাবিকভাবেই নানা প্রশ্ন রয়েছে। তবে এবারই প্রথম ভোটের দিন মাংস ভাত এমনটা নয়। এর আগেও ভোটের আগের রাতে মাংস ভাতের আয়োজন হত নানা জায়গায়। 

তবে শেষ পর্যন্ত জানা যায় এই যে মাংস ভাত খাওয়ানোর আয়োজন সেটার মূল উদ্যোক্তা হলেন পাতকাটা পঞ্চায়েতের প্রাক্তন প্রধান তথা বর্তমান প্রধানের স্বামী প্রধান হেমব্রম। 

কী কী ছিল মেনুতে? ভাত, ডাল, সবজি, মুরগির মাংস। একেবারে কবজি ডুবিয়ে খাওয়ানোর বন্দোবস্ত। সব মিলিয়ে প্রায় হাজার পাঁচেক মানুষ এই ভোজে অংশ নেন বলে খবর।

শাসক নেতৃত্বের দাবি উৎসবের মেজাজে ভোট হয়েছে। সেকারণেই পিকনিকের আয়োজন। তবে এই অকাল পিকনিককে ঘিরে স্বাভাবিকভাবেই নানা প্রশ্ন উঠছে। যেখানে বাগান খোলার কোনও ব্যবস্থা নেই, শ্রমিকদের রুটি রুজির বলে কিছু নেই, সেখানে একদিনের পিকনিক কতটা খুশিতে রাখবে চা শ্রমিকদের তা নিয়ে প্রশ্ন রয়েছে। 

তবে এবার ভোটের আগেই দেখা গিয়েছিল চা শ্রমিকদের মন মজাতে নানা ব্যবস্থা করা হয়েছে। প্রশ্ন উঠেছিল ৬০ হাজারেই কি বদলে যাবে উত্তরের চা বলয়ে ভোটের সমীকরণ? ভোটপর্বে এই প্রশ্নটাই ঘুরছিল উত্তরবঙ্গের একাধিক চা বাগানে। একটু কান পাতলেই শোনা যাচ্ছিল এই ৬০ হাজারের কাহিনি। পাড়ার জটলায়, চা শ্রমিক মহল্লায় এনিয়ে নানা কানাঘুষো চলছে। আসল কথা হল ভোটের ঠিক আগে চা সুন্দরী এক্সটেনশনের নাম করে চা শ্রমিকদের অ্যাকাউন্টে ঢুকছে ৬০,০০০ করে টাকা। আর এটাই নাকি বড় ম্যাজিক! তবে এবার তার সঙ্গে ভোটের দিন যুক্ত হল এই পিকনিক। 

বাংলার মুখ খবর

Latest News

কার স্মৃতিতে পালন করা হয় জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস? জানুন এই দিনটির ইতিহাস মমতাকে নিয়ে 'কুরুচিকর' মন্তব্য নিয়ে কমিশনের শোকজের জবাব অভিজিতের পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোয় এল বড় বদল, দিশা দেখাবে কলকাতার বাকি রুটগুলিকেও বাচ্ছা ফোন ছাড়তেই চায় না? জেনে নিন কী ভাবে কাটাবেন শিশুদের মোবাইলে আসক্তি কর্মী সংখ্যা কমলেও ক্রমে 'স্মার্ট' হচ্ছে কলকাতা মেট্রো, সামনে এল নয়া তথ্য 'কাটারি, বন্দুক, রড নিয়ে...', জলপাইগুড়ি রামকৃষ্ণ মিশনে ‘হামলা’-র দিন কী হয়েছিল? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল ভোট দিতে বৃদ্ধ বাবাকে সঙ্গ দিলেন না সানি-ববি! কথার মাঝেই রেগে আগুন ধর্মেন্দ্র কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল

Latest IPL News

পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.