বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সুন্দরবনকে পৃথক জেলা ঘোষণা করার কাজ এগিয়ে নিয়ে যাওয়া হোক, নির্দেশ মমতার
সুন্দরবন। ছবি: সংগৃহীত
সুন্দরবন। ছবি: সংগৃহীত

সুন্দরবনকে পৃথক জেলা ঘোষণা করার কাজ এগিয়ে নিয়ে যাওয়া হোক, নির্দেশ মমতার

  • সুন্দরবনকে পৃথক জেলা হিসেবে ঘোষণা করার জন্য রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

সুন্দরবন দক্ষিণ ২৪ পরগনা জেলার অধীনে পড়ে। ফলে কোনও প্রশাসনিক কাজের জন্য শুধু সুন্দরবন থেকেও সাধারণ মানুষকে আসতে হয় আলিপুর বা বারাসতে। এই কারণে সুন্দরবনের অনেক মানুষই আলাদা জেলা তৈরির দাবি জানিয়েছিলেন।

ভৌগোলিক অবস্থানের কারণে রাজ্য সরকারও সুন্দরবনকে আলাদা জেলা করার কথা জানিয়েছিল। এবার সেই কাজে গতি আনতে চাইছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সুন্দরবনকে পৃথক জেলা হিসেবে ঘোষণা করার জন্য রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বীবেদীকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন। মধ্যমগ্রামের এক প্রশাসনিক বৈঠক থেকেই এই নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

জেলা সদর দফতর অনেক দূরে হওয়ায় অনেক ক্ষেত্রেই বিভিন্ন রকম সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হন সুন্দরবনের বাসিন্দারা। পুলিশের কাজের সুবিধার্থে ইতিমধ্যেই সুন্দরবনকে পৃথক পুলিশ জেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। কিন্তু প্রশাসনিক স্তরের সুযোগ সুবিধা পাওয়ার ক্ষেত্রে অসুবিধা হচ্ছে সাধারণ মানুষের। মানুষের সেই কথা মাথায় রেখেই মুখ্যমন্ত্রী দ্রুত সুন্দরবনকে পৃথক জেলা হিসেবে ঘোষণা করতে চাইছেন। সুন্দরবনকে পৃথক জেলা করা হলে কোন কোন এলাকা সুন্দরবনের অধীনে পড়বে, তা ইতিমধ্যেই মানচিত্র তৈরি করা হয়ে গিয়েছে। বৃহস্পতিবার মুখ্যসচিবের উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেন, 'পাঁচ বছর ধরে বিষয়টি পড়ে রয়েছে৷ আর কবে সুন্দরবন জেলা হবে? তাড়াতাড়ি করে দাও।'

বন্ধ করুন