বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > CM Mamata inaugurates Tata Unit: সিঙ্গুর অতীত! মমতার হাত ধরে খড়গপুরে চালু হল টাটার ৬০০ কোটির ইউনিট
মমতা বন্দ্যোপাধ্যায়

CM Mamata inaugurates Tata Unit: সিঙ্গুর অতীত! মমতার হাত ধরে খড়গপুরে চালু হল টাটার ৬০০ কোটির ইউনিট

  • বৃহস্পতিবার খড়্গপুরের শিল্পতালুকের অনুষ্ঠানে যোগ দেন মমতা। এই মঞ্চ থেকেই 'টাটা মেটালিক্স'-এর ৬০০ কোটি টাকার একটি সম্প্রসারিত প্ল্যান্ট উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। এই প্রথম মুখ্যমন্ত্রী মমতা টাটা গোষ্ঠীর কোনও ইউনিট উদ্বোধন করলেন।

খড়গপুরে ‘টাটা মেটালিক্স’-এর সম্প্রসারিত ইউনিটের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সম্প্রসারণ বাস্তবায়ন করতে ৬০০ কোটি টাকারও বেশি টাকা বিনিয়োগ করছে টাটা গোষ্ঠী। বিরোধী দলে থাকাকালীন এই টাটার কারখানার বিরুদ্ধেই ময়দানে নেমেছিলেন মমতা। আর আজ সেই টাটার ৬০০ কোটি টাকার ইউনিট উদ্বোধন করলেন তৃণমূল নেত্রী। এই নয়া ইউনিটের ফলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কয়েক হাজার কর্মসংস্থান হওয়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, চারদিনের জেলা সফরে গত সোমবার পশ্চিম মেদিনীপুর পৌঁছন মুখ্যমন্ত্রী। পূর্ব ঘোষিত সূচি অনুসারেই বৃহস্পতিবার খড়্গপুরের শিল্পতালুকের অনুষ্ঠানে যোগ দেন মমতা। এই মঞ্চ থেকেই 'টাটা মেটালিক্স'-এর ৬০০ কোটি টাকার একটি সম্প্রসারিত প্ল্যান্ট উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। এই প্রথম মুখ্যমন্ত্রী মমতা টাটা গোষ্ঠীর কোনও ইউনিট উদ্বোধন করলেন।

প্রসঙ্গত, সিঙ্গুর আন্দোলন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক জীবনে এক বড় মাইলফলক। সিঙ্গুর আন্দোলনের কারণে টাটারা ন্যানো কারখানা না করে রাজ্য ছেড়েছিল। রাজনৈতিক বিশ্লেষকেদের দাবি, সিঙ্গুর এবং নন্দীগ্রামের জমি আন্দোলনের কারণেই ২০১১ সালে বামেদের হারাতে পেরেছিলেন মমতা। তবে মুখ্যমন্ত্রী হিসেবে সিঙ্গুর আন্দোলনের সময়কার তিক্ততা ভুলেছেন মমতা। এই আবহে টাটা গোষ্ঠীর কোনও ইউনিটের লাল ফিতে কাটবেন তিনি।

উল্লেখ্য, ২৭০০ কোটি টাকার সংস্থা টাটা মেটালিক্সের খড়গপুরে একটি ইউনিট ছিল আগেই। সেই ইউনিটটি দুই দশক পুরোনো। সেখানে পিগ আয়রন, ডাক্টাইল আয়রন পাইপ উৎপাদন করা হয়। ২০১৯ সালের পর থেকেই এই ইউনিটের সম্প্রসারণের কাজে হাত লাগায় টাটা। নয়া সম্প্রসারিত ইউনিট কাজ শুরু করলে বছরে টাটা খড়গপুরে ৫ লক্ষ টন ‘হট মেটাল’ উৎপাদন করতে পারবে বলে জানানো হয়েছে সংস্থার তরফে। এদিকে খড়গপুরে টাটা হিতাচিরও একটি কারখানা রয়েছে।

বন্ধ করুন