বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > প্রতিটি দফতর ধরে প্রতি মাসের রিপোর্ট বিশ্লেষণ, কাজে গতি আনতে কড়া নবান্ন
নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌
নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌

প্রতিটি দফতর ধরে প্রতি মাসের রিপোর্ট বিশ্লেষণ, কাজে গতি আনতে কড়া নবান্ন

বৈঠকের ৩ দিন আগে প্রতিটি দফতরকে কাজের অগ্রগতি নিয়ে রিপোর্ট জমা দিতে হবে।

সরকারের কাজের গতি আনতে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। এবার থেকে দফতর ধরে ধরে মূল্যায়ন করবেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। প্রতি মাসেই প্রতিটি দফতরকে রিপোর্ট জমা দিতে হবে। সেই রিপোর্টের ভিত্তিতেই কাজের অগ্রগতি বিচার বিশ্লেষণ করা হবে।

নবান্ন সূত্রে খবর, আগামী ১৩ সেপ্টেম্বর থেকে নতুন এই ব্যবস্থা চালু হবে। রাজ্য সরকারের প্রতিটি দফতর থেকে সেই কাজের খতিয়ান নেওয়া হবে। ইতিমধ্যে প্রতিটি দফতরকে এই বিষয়ে অবগত করা হয়েছে। ‌প্রতি মাসে এ নিয়ে একটি বৈঠক হবে। সেই বৈঠকের তিনদিন আগে প্রতিটি দফতরকে কাজের অগ্রগতি নিয়ে রিপোর্ট জমা দিতে হবে। রাজ্য সরকারের ১৯টি দফতরের অগ্রগতি নিয়ে রিপোর্ট জমা নেওয়া হবে। জানা যাচ্ছে, মাসের প্রথম সোমবার স্কুলশিক্ষা দফতরের সঙ্গে বৈঠকে বসবে মুখ্যসচিব। শিক্ষা সংক্রান্ত নানা খুঁটিনাটি বিষয়ে খোঁজখবর নেবেন তিনি। মিড ডে মিল, ট্যাবলেট বিতরণের কাজ ঠিকমতো চলছে কিনা, সে বিষয়ে খোঁজখবর নেবেন মুখ্য সচিব। এরপর মাসের প্রথম মঙ্গলবার কারিগরি শিক্ষা দফতরের সঙ্গে পর্যালোচনা বৈঠক করবেন তিনি। এভাবেই প্রতিটি দফতরের সঙ্গে একের পর এক বৈঠক করা হবে।

ইতিমধ্যে রাজ্যের সর্বত্র দুয়ারে সরকারের ক্যাম্প শুরু হয়েছে। সাধারণ মানুষ যাতে সরকারি পরিষেবা ঠিকমতো পায়, সেজন্য এই দুয়ারে সরকারের ক্যাম্প খোলা হয়েছে। এই ক্যাম্প থেকে কন্যাশ্রী, স্বাস্থ্যসাথী, লক্ষ্মীর ভাণ্ডার-সহ একাধিক সরকারি প্রকল্পের সুবিধা পাচ্ছেন মানুষ। সাধারণ মানুষকে পরিষেবা পৌঁছে দেওয়ার পাশাপাশি রাজ্যের বিভিন্ন প্রকল্পের কাজ যাতে ঠিক মতো এগোয় সেজন্যই বিভিন্ন দফতরের সঙ্গে বৈঠকে বসতে চলেছে নবান্ন।

বন্ধ করুন