বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > Class 11 Admission: একাদশ শ্রেণিতে কমছে না আসন সংখ্যা, সোমবারের মধ্যে প্রকাশ ভরতির বিজ্ঞপ্তি
যেতে হবে না পড়ুয়াদের, একাদশ শ্রেণিতে ভরতির জন্য অভিভাবক গেলেই হবে (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
যেতে হবে না পড়ুয়াদের, একাদশ শ্রেণিতে ভরতির জন্য অভিভাবক গেলেই হবে (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

Class 11 Admission: একাদশ শ্রেণিতে কমছে না আসন সংখ্যা, সোমবারের মধ্যে প্রকাশ ভরতির বিজ্ঞপ্তি

  • নয়া নির্দেশিকা জারি করে একথা জানিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ।

কোনওভাবেই একাদশ ও দ্বাদশ শ্রেণির আসন সংখ্যা কমানো যাবে না। গত শিক্ষাবর্ষে বিজ্ঞান, কলা এবং বাণিজ্য বিভাগে যত সংখ্যক আসন ছিল, এবারও সেই সংখ্যক আসনে পড়ুয়াদের ভরতি করতে হবে। নয়া নির্দেশিকা জারি করে একথা জানিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ।

গত বুধবার শিক্ষা পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, আগামী ১ অগস্ট থেকে একাদশ শ্রেণিতে ভরতি প্রক্রিয়া শুরু হবে। যে পড়ুয়ারা নিজেদের স্কুলেই ভরতি হবেন, তাঁদের ১০ অগস্ট পর্যন্ত ভরতির প্রক্রিয়া চলবে। পরদিন অর্থাৎ ১১ অগস্ট থেকে শুরু হবে অন্য স্কুলের পড়ুয়াদের ভরতির প্রক্রিয়া। অর্থাৎ মাধ্যমিক স্তর পর্যন্ত কোনও পড়ুয়া যে স্কুলে পড়ত, তার পরিবর্তে ১১ থেকে ৩১ অগস্ট পর্যন্ত অন্য কোনও স্কুলে ভরতি হতে পারবে। সেই সংক্রান্ত বিস্তারিত নির্দেশিকাও প্রকাশ করা হবে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী।

সেইমতো পর্ষদের তরফে নয়া নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী সোমবারের (২০ জুলাই) মধ্যে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ অনুমোদিত স্কুলে ভরতি প্রক্রিয়া সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। মেধার ভিত্তিতেই পড়ুয়াদের ভরতি নিতে হবে। মাধ্যমিক পরীক্ষার্থীদের মার্কশিট এবং সার্টিফিকেট যেমন অভিভাবকদের হাতে দেওয়া হবে। তেমনই ভরতি প্রক্রিয়ার সময়েও পড়ুয়াদের না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। পরিবর্তে প্রয়োজনীয় নথি নিয়ে অভিভাবকরা সেই ভরতি প্রক্রিয়ার যাবতীয় কাজ করতে পারবেন। করোনাভাইরাস সংক্রান্ত সুরক্ষা বিধি, বাধ্যতামূলভাবে মাস্ক পরার মতো বিষয়গুলি মেনে চলতে হবে। স্কুলগুলিকেও যাবতীয় করোনা বিধি পালনের নির্দেশ দেওয়া হয়েছে।

বন্ধ করুন