বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ‘‌এবার থেকে রাজ্যেই তৈরি হবে স্কুলের ড্রেস’‌, প্রশাসনিক সভায় ঘোষণা মুখ্যমন্ত্রীর
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

‘‌এবার থেকে রাজ্যেই তৈরি হবে স্কুলের ড্রেস’‌, প্রশাসনিক সভায় ঘোষণা মুখ্যমন্ত্রীর

  • এবার তেমনভাবেই রাজ্যে স্কুলের পোশাক তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গঙ্গাসাগর মেলার প্রশাসনিক সভায় যোগ দিলেও বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হৃদয়ে রয়েছে ছাত্র–যুব। তাই পড়ুয়ারা অসুস্থ হয়ে পড়লে স্কুল–কলেজ বন্ধ করে দেওয়ার কথা বলেছেন তিনি। এমনকী লোকালের চাকা গড়ানো নিয়েও চিন্তাভাবনা করতে বলেছেন তিনি। তবে এই পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের পোশাক নিয়ে নতুন ঘোষণা করলেন তিনি।

ঠিক কী বলেছেন মুখ্যমন্ত্রী?‌ বুধবার প্রশাসনিক বৈঠকে যোগ দিয়ে তিনি বলেন, ‘‌স্কুলের ড্রেস আগে বাইরে থেকে তৈরি করে এখানে আসত। তাতে খরচ বাড়ত। সঠিক সময়ে পাওয়াও যেত না। এবার থেকে আর এই সমস্যায় পড়তে হবে না ছাত্রছাত্রীদের। কারণ এবার থেকে রাজ্যেই তৈরি হবে স্কুলের ড্রেস। আমি এই বিষয়ে স্বনির্ভর গোষ্ঠীকে যুক্ত করব। যাঁরা তৈরি করবে স্কুলের ড্রেস।’‌

সম্প্রতি সবুজ সাথীর সাইকেল নিয়ে নানা সমস্যা দেখা দিয়েছিল। তাই এই রাজ্যেই তা তৈরি করার উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী। আগে লুধিয়ানা থেকে তা তৈরি করিয়ে নিয়ে আসতে হতো। তাতে খরচও বাড়ত। আর সাইকেলের মান নিয়ে প্রশ্ন উঠেছিল। এবার তেমনভাবেই রাজ্যে স্কুলের পোশাক তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া গঙ্গাসাগর মেলাকে আরও সুশৃঙ্খল করতে স্পেশ্যাল অফিসার নিয়োগ করলেন মুখ্যমন্ত্রী। সেই দায়িত্ব পালন করবেন সিআইডি এডিজি জ্ঞানবন্ত সিং। সুন্দরবনের জন্য মাস্টার প্ল্যান আনছে রাজ্য সরকার। নীতি আয়োগে জমা পড়বে সেই প্ল্যান। এই নিয়ে বলতে গিয়ে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‌ঘাটাল মাস্টার প্ল্যান জমা দিয়েছি। কিন্তু কেন্দ্র এখনও সেই সংক্রান্ত কোনও চিঠি দেয়নি।’‌ নবম শ্রেণির পড়ুয়াদের বাড়ি বাড়ি গিয়ে সবুজসাথী সাইকেল পৌঁছে দেওয়ার নির্দেশও দিয়েছেন মুখ্যমন্ত্রী।

বন্ধ করুন