বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ‘দ্রুত টাস্ক ফোর্স গঠন করুন’‌, স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে নির্দেশ জারি মমতার

‘দ্রুত টাস্ক ফোর্স গঠন করুন’‌, স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে নির্দেশ জারি মমতার

মঙ্গলবার কর্ণজোড়ার প্রশাসনিক সভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি সৌজন্য–এএনআই।

এবার মঙ্গলবার কর্ণজোড়ার প্রশাসনিক সভা থেকে ওই প্রকল্পের কাজ গতি আনতে একাধিক নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী।

সম্প্রতি সমবায় ব্যাঙ্কগুলিকে কড়া বার্তা দিয়েছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। কারণ সেখানে গিয়ে পড়ুয়ারা স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণ পাচ্ছেন না। এই নিয়ে উষ্মাপ্রকাশ করেছিলেন স্বয়ং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার মঙ্গলবার কর্ণজোড়ার প্রশাসনিক সভা থেকে ওই প্রকল্পের কাজ গতি আনতে একাধিক নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। এমনকী এই প্রকল্পের জন্য টাস্ক ফোর্স গঠনের নির্দেশও দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন উত্তর ও দক্ষিণ দিনাজপুরের প্রশাসনিক বৈঠকের আয়োজন করা হয় কর্ণজোড়ায়। সেখানে একশো দিনের কাজ থেকে শুরু করে বিভিন্ন প্রকল্পের বিষয়ে খোঁজখবর নেন তিনি। সেখানেই উঠে আসে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের কথা। মুখ্যমন্ত্রী জানতে চান, কত পড়ুয়া স্টুডেন্টস ক্রেডিট কার্ডের সুবিধা পেয়েছেন, কত পড়ুয়া পাননি। ব্যাঙ্কগুলি কতটা সহযোগিতা করছে ইত্যাদি। এরপরই মুখ্যমন্ত্রী নির্দেশ দেন, ‘‌স্টুডেন্ট ক্রেডিট কার্ডের বকেয়া কাজ দ্রুত শেষ করতে হবে। এই কাজের জন্য দ্রুত টাস্ক ফোর্স গঠন করুন। প্রয়োজনে পড়ুয়াদের এই কাজে নিয়োগ করুন। তাদের নিয়োগ করা হোক ইন্টার্ন হিসেবে।’‌

এদিন অবশ্য তিনি সমবায় ব্যাঙ্কের মাধ্যমে ঋণ নেওয়ার পরামর্শ দেন। মুখ্যমন্ত্রীর কথায়, ‘‌যেভাবে কাজ করলে পড়ুয়ারা দ্রুত টাকা পাবে, সেই ব্যবস্থাই করুন। কারণ প্রত্যেকে আশা করে রয়েছেন। স্কুল–কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ক্যাম্প করার ব্যবস্থা করুন।’‌ সুতরাং এই নির্দেশের পর প্রকল্পে গতি আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, একুশের নির্বাচনের আগে এই প্রকল্প ঘোষণা করা হয়েছিল। এমনকী নির্বাচনী ইস্তেহারে ছিল স্টুডেন্ট ক্রেডিট কার্ডের কথা। সেটাই তৃতীয়বার ক্ষমতায় আসার পর বাস্তবায়িত করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে অভিযোগ ওঠে ব্যাঙ্কগুলি সহযোগিতা করছে না। পড়ুয়ারা যাতে সুবিধা পান তার জন্য এবার সরাসরি প্রশাসনিক সভা থেকে নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী।

বন্ধ করুন