বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Rural Road Construction: গ্রামীণ সড়ক নির্মাণ নিয়ে মেগা প্রচারে রাজ্য, জারি হল সাত দফা নির্দেশিকা

Rural Road Construction: গ্রামীণ সড়ক নির্মাণ নিয়ে মেগা প্রচারে রাজ্য, জারি হল সাত দফা নির্দেশিকা

১২ হাজার কিমি গ্রামীণ সড়ক তৈরি করার সংকল্প। প্রতীকী ছবি: হিন্দুস্তান টাইমস (HT_PRINT)

এই কাজ করতে বিলি করা হবে লিফলেট। প্রচারের জন্য ব্যবহার করতে হবে রঙিন ট্যাবলো। ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রামেও প্রচার চালাবে রাজ্য সরকার। প্রত্যেক জেলার নির্দিষ্ট বিডিও, ডিএম, গ্রাম পঞ্চায়েতের অফিসে বসানো হবে ডিসপ্লে বোর্ড। সেখানে রাস্তা নির্মাণের সমস্ত তথ্য রাখতে হবে বলে নির্দেশ জারি করল নবান্ন।

বাংলার প্রাপ্য টাকা আটকে রেখেছে কেন্দ্রের মোদী সরকার। এই অভিযোগ বারবার উঠেছে। বাংলাকে বিপাকে ফেলতেই এমন পদক্ষেপ করা হয়েছে বলে তৃণমূল কংগ্রেস নেতারা এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ তুলেছেন। এমনকী কখনও একশো দিনের টাকা, কখনও আবাস যোজনার টাকা আটকে রাখা নিয়েও সোচ্চার হতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রীকে। এই পরিস্থিতিতে রাজ্যের তহবিল থেকে অর্থ খরচ করে ১২ হাজার কিলোমিটার রাস্তা তৈরি করে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার তা সামনে নিয়ে আসতে চাইছে। পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে সেটাই প্রচারের আলোয় নিয়ে আসা হবে। তার জন্য নির্দেশিকা জারি করল নবান্ন।

একুশের বিধানসভা নির্বাচনে হারের বদলা নিতে চাইছে বিজেপি। এই অভিযোগ নানা জনসভা থেকে বারবার বলেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এসবের মধ্যেই মাঝে আরও একটি খাতে রাজ্যের প্রাপ্য বরাদ্দ আটকে রেখেছিল কেন্দ্র। কিন্তু কেন্দ্রের বঞ্চনা সত্ত্বেও সম্পূর্ন নিজস্ব খরচে ৩০০০ কোটি টাকা খরচ করে ১২ হাজার কিমি গ্রামীণ সড়ক তৈরি করার সংকল্প নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সামান্য সড়ক যোজনা প্রকল্পের নামে বাংলা যোগ থাকায় টাকা আটকে দিয়েছিল কেন্দ্র। এই আবর্তে নিজস্ব তহবিলের তৈরি রাস্তার প্রচার নিয়ে বড় সিদ্ধান্ত নিল নবান্ন।

ঠিক কী সিদ্ধান্ত নিয়েছে নবান্ন?‌ সূত্রের খবর, পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে রাজ্যের এই উদ্যোগ নিয়ে মেগা প্রচার চায় নবান্ন। কেমন করে রাজ্যজুড়ে সেই প্রচার চলবে সেটা নিয়ে সাত দফা নির্দেশিকা জারি করল নবান্ন। যার মধ্যে বলা হয়েছে, রাস্তা নির্মাণ যেখানে হবে সেখানে তথ্য–সহ বোর্ড দেওয়া হবে। বড়–ছোট ব্যানার ও ফ্লেক্স দিতে হবে ব্লকে, পঞ্চায়েত ভবন এবং মহকুমা অফিসে। নির্দিষ্ট এলাকা ধরে ধরে রাস্তা নির্মাণ সংক্রান্ত বিষয়ে মাইকিং করতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে।

আর কী বলা হয়েছে?‌ এই কাজ করতে বিলি করা হবে লিফলেট। প্রচারের জন্য ব্যবহার করতে হবে রঙিন ট্যাবলো। ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রামেও প্রচার চালাবে রাজ্য সরকার। প্রত্যেক জেলার নির্দিষ্ট বিডিও, ডিএম, গ্রাম পঞ্চায়েতের অফিসে বসানো হবে ডিসপ্লে বোর্ড। সেখানে রাস্তা নির্মাণের সমস্ত তথ্য রাখতে হবে বলে নির্দেশ জারি করল নবান্ন। একই সঙ্গে টেলিভিশনে বিজ্ঞাপনের মাধ্যমেও প্রচার করতে হবে বলে নির্দেশিকা জারি করেছে নবান্ন। সমস্ত রাস্তার শিলান্যাস একই দিনে হবে বলে নবান্ন সূত্রে খবর। শিলান্যাস অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত থাকার কথা রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ২৮ বা ২৯ মার্চ এই অনুষ্ঠান হওয়ার কথা বলে সূত্রের খবর।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

অর্থ সমস্যা মেটাতে নির্জলা একাদশীতে এইভাবে করুন শ্রীবিষ্ণু ও মালক্ষ্মীকে প্রসন্ন পর্ন ছবির পর, সোনা কেলেঙ্কারিতে নাম জড়াল শিল্পা ও তাঁর স্বামী রাজ কুন্দ্রার নিমেষেই ভর্তি হবে ৬০টি বড় সুইমিং পুল! ১৫০,০০০ টন জল রয়েছে মঙ্গলে T20 বিশ্বকাপে ‘সব থেকে বড়’ জয়, শ্রীলঙ্কার ১০ বছর আগের রেকর্ড ভাঙল ইংল্যান্ড ইস্টবেঙ্গলে গ্রিক স্ট্রাইকার! দিমিত্রিয়াস ডিমানটাকোসকে সই করাল লাল হলুদ ব্রিগেড ফুড SI নিয়োগের পরীক্ষায় প্রশ্নফাঁসে ধৃত সিজিও কমপেক্সে কর্মরত মাস্টারমাইন্ড সহ ২ যেন জিতের জেরক্স কপি! ছেলে রনভের মুখ দেখালেন টলিউডের বস, কী অর্থ খুদের নামের? হেরেও হারতে রাজি নন অধীর চৌধুরী, বহরমপুরের মাটিতে আন্দোলনের পথে একদা রবীন হুড উদ্দেশ্য টিকিটের দাম কমানোর- বলছেন নয়া বিমান পরিবহন মন্ত্রী, হবে রিভিউ মিটিং চলন্ত ট্রেনে মহিলার গায়ে প্রস্রাব করল মদ্যপ সেনা জওয়ান, ব্যবস্থা নিল না RPF

T20 WC 2024

হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.