বুধবার থেকে বইপ্রেমীরা বইমেলায় যেতে পারবেন (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
বুধবার থেকে বইপ্রেমীরা বইমেলায় যেতে পারবেন (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

আজ উদ্বোধন কলকাতা বইমেলার, বইপ্রেমীদের জন্য প্যাকেজ ট্যুরের ব্যবস্থা রাজ্যের

দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা থেকে বইমেলার জন্য বিশেষ প্যাকেজ ট্যুরের বন্দোবস্ত করেছে পরিবহন দফতর। দেখে নিন কোথা থেকে ছাড়বে বাস ও ভাড়া কত পড়বে।

ঠিক ছিল, ২৯ জানুয়ারি বইমেলার উদ্বোধন হবে। শেষ মুহূর্তে এগিয়ে আনা হয়েছে উদ্বোধনের দিনক্ষণ। আজ সন্ধ্যা ছ’টায় ৪৪ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বুধবার থেকে বইপ্রেমীদের জন্য বইমেলা খুলে দেওয়া হবে। চলবে আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। এবার বইমেলার 'থিম কান্ট্রি' রাশিয়া। এছাড়াও ২০টি দেশ বইমেলায় অংশগ্রহণ করছে। বইমেলায় নবনীতা দেবসেন, গিরীশ কারনাডের নামে হল থাকছে। অন্যদিকে থাকছে সুভাষ মুখোপাধ্যায়ের নামাঙ্কিত হল।

সল্টলেকের সেন্ট্রাল পার্কে যাওয়ার জন্য অন্যবারের মতো এবারও অতিরিক্ত বাস চালাবে রাজ্য সরকার। প্রায় ৪০০টি বাস রাস্তায় থাকবে। গত বছর সেই সংখ্যাটা ছিল ৩৫০।

পাশাপাশি শহর ও শহরতলির গণ্ডি ছাড়িয়ে জেলার বইপ্রেমীরা যাতে বইমেলায় আসতে পারেন, সেজন্য বিশেষ প্যাকেজ ট্যুরের বন্দোবস্ত করেছে পরিবহন দফতর। দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে মিলবে সেই পরিষেবা। দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থা (এসবিএসটিসি) সেই প্যাকেজ ট্যুরের আয়োজন করবে। বইমেলার প্রথমদিন তথা ২৯ জানুয়ারি-সহ ১,২,৫,৮ ও ৯ ফেব্রুয়ারি প্যাকেজ ট্যুরের বন্দোবস্ত রয়েছে। দুপুরের খাবার, এক লিটারের জলও দেওয়া হবে।

প্যাকেজ ট্যুরের বাস ও ভাড়া –

১) আসানসোল ও দুর্গাপুর থেকে বাস ছাড়বে। আসানসোল থেকে মাথাপিছু ভাড়া নির্ধারিত হয়েছে ৫৮০ টাকা। দুর্গাপুর থেকে জনপ্রতি ভাড়া পড়বে ৫০০ টাকা।

২) আরামবাগ থেকে চালানো হবে বাস। মাথাপিছু খরচ পড়বে ৪০০ টাকা।

৩) ঝাড়গ্রাম, মেদিনীপুর থেকে চলবে বাস। মেদিনীপুর থেকে মাথাপিছু ভাড়া ৪৫০ টাকা। ঝাড়গ্রাম থেকে ভাড়া পড়বে ৫০০ টাকা।

৪) সিউড়ি থেকে মাথাপিছু ভাড়া পড়বে ৫৮০ টাকা। বোলপুর থেকে প্যাকেজ ট্যুরের জন্য ৫০০ টাকা ভাড়া লাগবে।

৫) হলদিয়া-তমলুক-মহিষাদল থেকেও চলবে বিশেষ বাস। মাথাপিছু ভাড়া পড়বে ৪৫০ টাকা।

বন্ধ করুন