বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Mamata Banerjee: বাঁকুড়ায় ভার্চুয়ালি বিরসা মুন্ডার মূর্তি উন্মোচন করবেন মুখ্যমন্ত্রী, আর কী ঘটবে?

Mamata Banerjee: বাঁকুড়ায় ভার্চুয়ালি বিরসা মুন্ডার মূর্তি উন্মোচন করবেন মুখ্যমন্ত্রী, আর কী ঘটবে?

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ANI)

মুখ্যমন্ত্রীর সভা থেকে আদিবাসী শিল্পীদের সংবর্ধনা দেওয়া, ধামসা মাদল দেওয়া–সহ জঙ্গলরক্ষা কমিটির উপভোক্তাদের লভ্যাংশ তুলে দেওয়া হবে। দলীয় নেতা–কর্মীদের অনেকেই আজ সকাল থেকে মুখ্যমন্ত্রীর বেলপাহাড়ির সভাস্থলে পৌঁছে গিয়েছেন। প্রশাসনিক উদ্যোগে দু’দিন ব্যাপী ফুটবল প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। 

দু’বছর আগে বিরসা মুন্ডার মূর্তি ভেবে এক আদিবাসী শিকারির মূর্তিতে মাল্যদান করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাতেই বিতর্ক রাজ্য–রাজনীতিতে দেখা গিয়েছিল। বাঁকুড়ার পুয়াবাগানে সেই ‘শিকারির’ মূর্তির কিছুটা দূরেই স্বাধীনতা সংগ্রামী বিরসা মুন্ডার মূর্তি বসানো হচ্ছে। বিজেপিকে জবাব দিতেই বিরসার প্রকৃত মূর্তি বসানো হচ্ছে। আজ, মঙ্গলবার তাঁর জন্মদিবসে সেই মূর্তির ভার্চুয়াল উন্মোচন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ ঝাড়গ্রাম সফর থেকেই এটি ঘটবে বলে খবর।

মুখ্যমন্ত্রীর এই ঝাড়গ্রাম সফর ঘিরে আদিবাসী সমাজের মধ্যেও ব্যাপক আগ্রহ দেখা দিয়েছে। ভারত মুন্ডা সমাজের কেন্দ্রীয় কমিটির সদস্য রামজীবন সিং–সহ মুন্ডা সমাজের ব্যক্তিবর্গরা মুখ্যমন্ত্রীকে স্বাগত জানাবেন। আজ, মঙ্গলবার দুপুরে বিরসা মুন্ডার জন্মজয়ন্তী পালনের অনুষ্ঠানের উদ্বোধন করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেলপাহাড়িতে আসছেন। বেলপাহাড়ির সাহাড়ি লাগোয়া কুচলাপাহাড়ির ফুটবল ময়দানে হবে অনুষ্ঠান।। যা নিয়ে আগ্রহ তুঙ্গে।

তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, বিরসা মুন্ডার মূর্তি বসাতে বিভিন্ন আদিবাসী গ্রাম থেকে মাটি সংগ্রহ করা হয়েছিল। জাতীয় সড়কের ধারে সেই মাটি দিয়েই তৈরি করা হয় বেদি। পরে মূর্তি নির্মাণের বরাতও দেওয়া হয়। বিরসা মুন্ডার জন্মদিবস উপলক্ষ্যে ঝাড়গ্রামে মুখ্যমন্ত্রী অনুষ্ঠানে যোগ দেবেন। মঙ্গলবার দুপুরে একইসঙ্গে পুয়াবাগানেও বিরসার জন্মতিথি উপলক্ষ্যে অনুষ্ঠান হবে। মুখ্যমন্ত্রীর ঝাড়গ্রামের অনুষ্ঠানের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হবে বাঁকুড়ার অনুষ্ঠানও। মূর্তি উন্মোচনের অনুষ্ঠানে থাকবেন রাজ্যের খাদ্য দফতরের রাষ্ট্রমন্ত্রী জ্যোৎস্না মান্ডি, সভাধিপতি তথা বিধায়ক মূত্যুঞ্জয় মুর্মু–সহ অন্যান্যরা।

সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর সভা থেকে আদিবাসী শিল্পীদের সংবর্ধনা দেওয়া, ধামসা মাদল দেওয়া–সহ জঙ্গলরক্ষা কমিটির উপভোক্তাদের লভ্যাংশ তুলে দেওয়া হবে। দলীয় নেতা–কর্মীদের অনেকেই আজ সকাল থেকে মুখ্যমন্ত্রীর বেলপাহাড়ির সভাস্থলে পৌঁছে গিয়েছেন। আর মুন্ডাদের সংগঠন ভারত মুন্ডা সমাজের নেতা রামজীবন সিং বলেন, ‘‌আদিবাসী সমাজের সমস্ত শ্রেণির মানুষজন মুখ্যমন্ত্রীর সভায় উপস্থিত থাকবেন। ভগবান বীরসা আমাদের প্রেরণা।’‌ প্রশাসনিক উদ্যোগে দু’দিন ব্যাপী ফুটবল প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। তার সঙ্গে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। আদিবাসী সমাজের বিশিষ্টদের সম্মানও জানানো হবে।

বাংলার মুখ খবর

Latest News

মেয়ে কাছছাড়া হতেই মন খারাপ সৌরভের! খুদে সানার ছবি শেয়ার করে কী লিখলেন দাদা? ‘জমি দিক, আরও টাকা পাবে’, বাংলায় রেলের ৬০১৬৮ কোটি লগ্নি, কোন ১০০ স্টেশনে উন্নয়ন? ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল 12 ওভার শেষে MI New York-র স্কোর 90/3 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.