বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > গঙ্গা–ভাঙন পরিস্থিতি দেখতে যাচ্ছেন মুখ্যমন্ত্রী, মুর্শিদাবাদে কি বৈঠক করবেন?‌

গঙ্গা–ভাঙন পরিস্থিতি দেখতে যাচ্ছেন মুখ্যমন্ত্রী, মুর্শিদাবাদে কি বৈঠক করবেন?‌

তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। (ANI Photo) (Ashok Majumder)

গঙ্গার পাড় বাঁধাতে রাজ্য সরকার ১ হাজার কোটি টাকা খরচ করেছে বলে জানান মুখ্যমন্ত্রী। পরিবেশ দফতরের সঙ্গে সমন্বয় রেখে ভাঙন প্রবণ এলাকায় ম্যানগ্রোভ জাতীয় চারা রোপনের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। বর্ষা আসতে দেরি নেই। তাই দ্রুত যাতে কাজ সম্পন্ন করা যায় তার জন্য তৎপর হতে বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সামনে পঞ্চায়েত নির্বাচন। তার প্রাক্কালে মুর্শিদাবাদ জেলাতে দলবদল জারি রয়েছে। গতকাল বৃহস্পতিবার রঘুনাথগঞ্জ ২ নম্বর ব্লক তেঘরি বড়শিমু অঞ্চল থেকে বহু তৃণমূল কর্মী কংগ্রেসে যোগ দেন। তাঁদের হাতে দলীয় পতাকা তুলে দেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। মুর্শিদাবাদ এখন ভাঙনের সাক্ষী। সেটা রাজনৈতিক হোক বা গঙ্গা–ভাঙন। মুর্শিদাবাদ জেলার ফরাক্কা সামশেরগঞ্জ এলাকা মূলত গঙ্গা–ভাঙন কবলিত এলাকা। তাই আজ, শুক্রবারই সেই ভাঙন কবলিত এলাকায় পরিদর্শনে যাচ্ছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিকে গঙ্গা–ভাঙনের জেরে বিঘার পর বিঘা জমি তলিয়ে যাচ্ছে গঙ্গাবক্ষে। তা নিয়ে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার মালদায় তিনি একটি প্রশাসনিক বৈঠক করেন। সেখানে গঙ্গা–ভাঙন কেমন করে রোখা যায় তা নিয়ে প্রথমে সকলের কাছে পরামর্শ চান। তারপরে নিজেই গঙ্গা–ভাঙন রুখতে বেশ কিছু পদক্ষেপ করার কথা বলেন। আবার কেন্দ্রের বিরুদ্ধে এই নিয়ে কোনও সহায়তা না করার অভিযোগও তোলেন। বর্ষার আগে গঙ্গার পার বাঁধাতে এবং নিকাশি ব্যবস্থা ঠিক করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তার জন্য রাজ্যের পক্ষ থেকে ৫০ কোটি টাকা বরাদ্দ করা হবে বলে তিনি জানান।

অন্যদিকে মালদা, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় গঙ্গা–ভাঙন রুখতে পঞ্চায়েত দফতর, সেচ দফতর এবং পরিবেশ দফতরকে একসঙ্গে কাজ করার পরামর্শ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই গঙ্গার পাড় বাঁধাতে রাজ্য সরকার ১ হাজার কোটি টাকা খরচ করেছে বলে জানান মুখ্যমন্ত্রী। পরিবেশ দফতরের সঙ্গে সমন্বয় রেখে ভাঙন প্রবণ এলাকায় ম্যানগ্রোভ জাতীয় চারা রোপনের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। বর্ষা আসতে দেরি নেই। তাই দ্রুত যাতে কাজ সম্পন্ন করা যায় তার জন্য তৎপর হতে বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

ঠিক কী বলেছেন মুখ্যমন্ত্রী?‌ এই গঙ্গা–ভাঙন পরিস্থিতি দেখতে আজ, শুক্রবার মমতা বন্দ্যোপাধ্যায় মুর্শিদাবাদ যাচ্ছেন। হেলিকপ্টারে সামসেরগঞ্জ থেকে ধুলিয়ানে যাবেন মুখ্যমন্ত্রী। সামসেরগঞ্জে আগেই প্রশাসনের উচ্চপদস্থ কর্তারা পরিদর্শন করে গিয়েছেন। মুখ্য়মন্ত্রীর আসছেন বলে এখন সাজো সাজো রব মুর্শিদাবাদে। এই ভাঙন পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‌পাঁচ বছরে ১ হাজার কোটি টাকা খরচ করেছি। সব জলে যাচ্ছে। কেউ যাতে নদী থেকে পাঁচ কিলোমিটার মধ্যে বাড়ি করতে না পারে সে বিষয়ে সতর্ক করুন।’‌ মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে নীতি আয়োগের সঙ্গে কথা বলার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখানে আধিকারিকদের নিয়ে মুখ্যমন্ত্রীর বৈঠক করার কথা আছে বলে সূত্রের খবর।

বাংলার মুখ খবর

Latest News

Video: ভোটের সকালে বুথ পরিদর্শনে গিয়ে খুদের সঙ্গে খোশ মেজাজে রাহুল গান্ধী! বাজ পড়ছে বার বার! আপনার ফোনে কি দামিনী অ্যাপ আছে? মালদার ঘটনায় নড়ে বসল প্রশাসন লিরিক্সের সঙ্গে সরগমের খেল!নয়া আন্দাজে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা সাঁতার পোশাকে হাঁটলেন মেয়েরা, রেড সি ফ্যাশন উইকে অন্য রঙে সৌদি ভোটের দিনেও আলাদা বচ্চনরা! ভাঙা হাতে একা ভোট কেন্দ্রে ঐশ্বর্য,একসঙ্গে জয়া-অমিতাভ ঘূর্ণাবর্ত ও অক্ষরেখার জুটিতে ভাসবে বাংলা! প্রবল ভারী বৃষ্টি হবে কোন কোন জেলায়? শত্রুকে হারিয়ে আসবে জয়, আসতে পারে নতুন চাকরির অফার! শুভ রাজযোগে লাকি কারা? ভোট দিতে পারলেন না মুখ্যমন্ত্রীর ভাই বাবুন, হাওড়ার ভোটার গোটা ঘটনায় অবাক 'কোনও দেশই তাদের…' ভারতীয় অর্থনীতির আসল ইস্য়ু নিয়ে মুখ খুললেন রঘুরাম রাজন ফের ঊর্ধ্বমুখী করোনার গ্রাফ! বাংলাতেও এবার FLiRT, কী বলছেন বিশেষজ্ঞরা

Latest IPL News

লিরিক্সের সঙ্গে সরগমের খেল!নয়া আন্দাজে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.