বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আবার কয়লা খনিতে ধস, রানিগঞ্জের চারদিন পর ধানবাদে চাপা পড়ে মৃত্যু দু’‌জনের

আবার কয়লা খনিতে ধস, রানিগঞ্জের চারদিন পর ধানবাদে চাপা পড়ে মৃত্যু দু’‌জনের

কয়লা কাটতে গিয়ে মৃত্যু হল দু’জনের। প্রতীকী ছবি।

এই ঘটনায় ক্ষতিপূরণের দাবি উঠতে শুরু করেছে। এই ঘটনার পর ইসিএল কর্তৃপক্ষ এবং পুলিশ উদ্ধারকাজে এগিয়ে আসেনি বলে অভিযোগ উঠেছে। পাঁচ মাস খোলামুখ খনিটিকে পরিত্যক্ত অবস্থায় ফেলে রাখা হয়েছে বলে স্থানীয়দের অভিযোগ। এখানে নিরাপত্তা কিংবা ঘেরা— কোনও কিছুরই ব্যবস্থা নেই। ইসিএলের বিরুদ্ধে গাফিলতির অভিযোগও উঠছে।

রানিগঞ্জের পর এবার মর্মান্তিক ঘটনার সাক্ষী ধানবাদ। ধানবাদের ইসিএলের কয়লা খনিতে সোমবার কয়লা চুরি করতে গিয়ে ধসে মৃত্যুর ঘটনা ঘটল। ইসিএলের খোলামুখ খনিতে অবৈধভাবে কয়লা কাটতে গিয়ে চাল ধসে রানিগঞ্জে মৃত্যু হয়েছিল তিনজনের। তিনটি দেহের ময়নাতদন্ত করা হয়। এবার ইসিএলের কয়লা খনিতে অবৈধভাবে কয়লা কাটতে গিয়ে আবার দুর্ঘটনা ঘটল। মৃত্যু হল দু’জনের। তবে ধসের নীচে চাপা পড়ে আরও কেউ আছে কিনা সেটা এখনও নিশ্চিত হওয়া যায়নি। ইসিএলের মুগমা এরিয়ার কাপাসারা খোলামুখ খনিতে এই ঘটনা ঘটেছে। মাত্র চারদিনের মধ্যে কয়লা খনিতে আবার ধস এবং মৃত্যুর ঘটনা আলোড়ন ফেলে দিয়েছে।

এদিকে এখনও পর্যন্ত দুটি মৃতদেহ মিলেছে। যার মধ্যে একজনের পরিচয় জানা গিয়েছে। মৃতের নাম যমুনা রাজবংশী। আর একজনের পরিচয় মেলেনি। আশঙ্কা করা হচ্ছে, ধসের নীচে চাপা পড়ে থাকতে পারে আরও কয়েকজন। এই ঘটনাটিতে ইসিএল কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলে ক্ষতিপূরণের দাবি করছেন স্থানীয় বাসিন্দারা। এই ঘটনার পর রানিগঞ্জের মতোই নিরসাতেও ইসিএল কর্তৃপক্ষ এবং পুলিশ প্রশাসন কারও হেলদোল দেখা যায়নি। নিরসার বিজেপি বিধায়ক অপর্ণা সেনগুপ্তর অভিযোগ, খোলামুখ খনিটি পরিত্যক্ত অবস্থায় ফেলে রাখা আছে পাঁচ মাস ধরে। এখানে না আছে সিকিউরিটি না আছে বাউন্ডারি।

অন্যদিকে গত বুধবার ইসিএল কুনুস্তরিয়া এরিয়ার অন্তর্গত রানিগঞ্জের নারায়ণকুড়ি খনিতে ধস নামলে কয়েকজন চাপা পড়ে যায়। তারপর সেখানে তিনজনের মৃতদেহ উদ্ধার হয়। খনির দেওয়ালে ফুটো করে তখন কয়লা সংগ্রহ করা হচ্ছিল। কয়েকজন স্থানীয় গ্রামবাসী সেটা করছিলেন। তখনই ধস নামার জেরে তাঁরা চাপা পড়ে যান। এই এলাকায় পৌঁছন তখন বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল। আর সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই আবার কয়লাখনিতে ধসে মৃত্যু হল। উল্লেখ্য, গত জুন মাসে এই নিরসাতে বিসিসিএলের খোলামুখ খনিতে পাঁচজনের মৃত্যু হয়েছিল।

আরও পড়ুন:‌ বিজেপি কর্মী খুনের মামলা:‌ মৃতের পরিবারকে কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা, নির্দেশ কলকাতা হাইকোর্টের

তবে এই ঘটনায় ক্ষতিপূরণের দাবি উঠতে শুরু করেছে। এই ঘটনার পর ইসিএল কর্তৃপক্ষ এবং পুলিশ উদ্ধারকাজে এগিয়ে আসেনি বলে অভিযোগ উঠেছে। পাঁচ মাস ধরে খোলামুখ খনিটিকে পরিত্যক্ত অবস্থায় ফেলে রাখা হয়েছে বলেও স্থানীয়দের অভিযোগ। এখানে নিরাপত্তা কিংবা ঘেরা— কোনও কিছুরই ব্যবস্থা নেই। ইসিএলের বিরুদ্ধে গাফিলতির অভিযোগও উঠতে শুরু করেছে।

বাংলার মুখ খবর

Latest News

রেমাল ঘূর্ণিঝড়ের আগে বড় পদক্ষেপ রেলের, খুলল কন্ট্রোল রুম,ট্রেন থাকবে কোথায়? আগামিকাল কার কেমন কাটবে? রবিবারে ভালো খবর পাবেন কারা? জেনে নিন ২৬ মে’র রাশিফল দীপিকার বেবি বাম্পকে ‘নকল’ বলে কটাক্ষ, বউয়ের পাশে দাঁড়িয়ে কড়া জবাব রণবীরের! 'কোনও বোর্ড ছিল না', নির্মীয়মাণ উড়ালপুল থেকে ৫০ ফুট নীচে পড়ল গাড়ি, মৃত ১, আহত ৪ সিভিক ভলান্টিয়ারকে মেরে মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ তৃণমূল নেতার বিরুদ্ধে ঝমঝমিয়ে বৃষ্টিতে বাতিল KKR-র অনুশীলন! IPL ফাইনাল ভেস্তে গেলে কে চ্যাম্পিয়ন হবে? USA বনাম Bangladesh ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বিয়ের ১ মাসও কাটেনি! মধুচন্দ্রিমা থেকে ফিরে কার সঙ্গে দেখা করতে ছুটলেন আদৃত? ভোট দিলেন প্রধান বিচারপতি, কী বার্তা দিলেন তিনি? Skin Tone Recognizing: আপনার স্কিন টোন কী, কীভাবে জানবেন?

Latest IPL News

দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.