বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > WB Colleges Centralised Admission: ১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায়

WB Colleges Centralised Admission: ১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায়

WB Colleges Centralised Admission Portal: পশ্চিমবঙ্গের কলেজে ভরতির আবেদন প্রক্রিয়া শুরু হল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সঞ্চিত খান্না/হিন্দুস্তান টাইমস)

WB Colleges Centralised Admission Portal: অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের (সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টাল) মাধ্যমে কলেজে ভরতির প্রক্রিয়া শুরু হয়ে গেল। কীভাবে অনলাইনে আবেদন করতে হবে? ধাপে-ধাপে দেখে নিন পুরো প্রক্রিয়া।

আজ থেকে কলেজে ভরতির আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেল। ইতিমধ্যে অভিন্ন কেন্দ্রীয় পোর্টাল (সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টাল) চালু হয়ে গিয়েছে। যে পোর্টালের মাধ্যমে পড়ুয়ারা নিজের পছন্দের মতো কলেজে পছন্দসই বিষয় নিয়ে ভরতির জন্য আবেদন করতে পারবেন। অন্যান্যবারের মতো এবার প্রতিটি কলেজের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হচ্ছে না। পশ্চিমবঙ্গ সরকারের অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে পড়ুয়ারা আবেদন করতে পারবেন বলে জানানো হয়েছে। আজ থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। চলবে আগামী ৭ জুলাই পর্যন্ত। আবেদনের জন্য কোনও ফি লাগবে না। সর্বাধিক ২৫টি কলেজে আবেদন করা যাবে।

আরও পড়ুন: Twice College and University Admission: কলেজ-বিশ্ববিদ্যালয়ে বছরে ২ বার হবে অ্যাডমিশন, ভরতি হওয়া যাবে সেশনের মাঝখানেই!

অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে কীভাবে কলেজে ভরতির আবেদন করতে হবে?

১) উচ্চশিক্ষা দফতরের অফিসিয়াল ওয়েবসাইট ‘বাংলার উচ্চশিক্ষা’-তে আসতে হবে।

২) হোমপেজের ডানদিকে দেখুন। সেখানে ‘Centralised Admission Portal’ দেখতে পাবেন। তাতে ক্লিক করতে হবে।

৩) নতুন পেজ খুলে যাবে। সেই পেজের ডানদিকে 'Register Now' বলে একটা বক্স আসবে। তাতে লেখা থাকবে 'New students can register here'। ঠিক নীচেই একটি > থাকবে। ওই বক্সটা বন্ধ করে দিতে হবে। তারপর ‘Register Now’-তে ক্লিক করতে হবে প্রার্থীদের।

৪) নতুন একটি বক্স আসবে। সেটার উপরেই লেখা থাকবে 'Register'। সেটার নীচে নিজের মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিতে হবে। তারপর ‘Continue to Next Step’ বাটনে ক্লিক করতে হবে প্রার্থীদের।

৫) রেজিস্ট্রেশনের একটি নয়া জায়গা চলে আসবে। সেখানে নিজের নাম, রাজ্য, জেলা, লিঙ্গ, বোর্ড, উচ্চমাধ্যমিকের শিক্ষাবর্ষ, উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশন নম্বর এবং উচ্চমাধ্যমিকের রোল নম্বর দিতে হবে। পাসওয়ার্ডও লাগবে (পাসওয়ার্ড মনে রাখতে হবে, পরে লাগবে)। আর উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশন নম্বর দেখা যাবে, সেভাবে রেজিস্ট্রেশনের ছবি দিতে হবে। 

তারইমধ্যে যে ফোন নম্বর এবং ইমেল আইডি দিয়েছেন, তাতে ওটিপি আসবে। সেই ওটিপি দিতে হবে প্রার্থীদের। আর ‘I agree to abide by all rules, regulations and guidelines now in force and those, which may be issued for Centralised Admission Process from time to time’ চেকবক্সে ক্লিক করতে হবে। সেই প্রক্রিয়া হয়ে গেলে ‘Complete Registration’-তে ক্লিক করতে হবে প্রার্থীদের।

৬) তারপর একটি ডায়লগ বক্স আসবে। তাতে লেখা থাকবে ‘Thank You! You have successfully registered into Centralised Admission Portal. Please click on the link below ‘Go to Login’ and start searching your favorite course/college to apply.’ সেইমতো ‘Go to Login’-তে ক্লিক করুন। 

৭) আপনার ফোন এবং ইমেল আইডিতে যে ইউজার আইডি এবং পাসওয়ার্ড আসবে, তা দিয়ে লগইন করতে হবে।

৮) একটি নতুন পেজ খুলে যাবে। সেই পেজে 'Update Profile' থাকবে। তাতে ক্লিক করতে হবে।

৯) ফের একটি নয়া পেজ খুলে যাবে। প্রথমেই অ্যাপ্লিকেন্ট কোড আসবে। সেখানে নিজের সচিত্র পরিচয়পত্র, ব্লাড গ্রুপ, মাতৃভাষা, ধর্ম, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, ব্যাঙ্ক IFSC কোড দিতে হবে। আপলোড করতে হবে ব্যাঙ্কের পাসবুকের প্রথম পেজ/ক্যানসেলড চেক/ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্টেটমেন্টের প্রথম পৃষ্ঠার স্ক্যান করা কপি। তারপর ‘Save and Continue’ করতে হবে।

১০) নতুন একটি পেজে ঠিকানা দিতে হবে। ফের ‘Save and Continue’ করতে হবে প্রার্থীদের।

১১) নতুন যে পেজ আসবে, তাতে ‘Additional Information’ থাকবে। বাবা, মা, অভিভাবকের তথ্য দিয়ে ‘Save and Continue’ করতে হবে।

১২) মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট সংক্রান্ত তথ্য পূরণ করতে হবে। ‘Save and Continue’ করতে হবে প্রার্থীদের। 

১৩) নতুন যে পেজ খুলবে, তাতে বিভিন্ন নথি আপলোড করতে হবে - সচিত্র পরিচয়পত্র, মাধ্যমিকের মার্কশিট, উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং জন্মের শংসাপত্র (মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা মাধ্যমিকের রেজিস্ট্রেশন) করতে হবে। PDF ফর্ম্যাটে আপলোড করতে হবে প্রার্থীদের।

১৪) তারপর নীচের দিকে থাকা ‘Preview’-তে ক্লিক করতে হবে। একাধিক চেকবক্সে ক্লিক করতে হবে প্রার্থীদের। 'Confirm' করতে হবে।

১৫) তারপর নিজের পছন্দের মতো কলেজ এবং বিষয় বেছে নিয়ে প্রার্থীদের আবেদন করতে হবে। আবেদনের জন্য কোনও ফি লাগবে না।

অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে কলেজে ভরতির আবেদনের লিঙ্ক - ক্লিক করুন এখানে

আরও পড়ুন: Centralised Admission Portal- চালু হয়েছে কলেজের ভরতির অভিন্ন পোর্টাল! কবে থেকে আবেদন শুরু? কীভাবে করতে হবে?

বাংলার মুখ খবর

Latest News

কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা? খড়দায় লেভেল ক্রশিংয়ে ট্রেন ও গাড়ির মধ্যে সংঘর্ষ, বিরাট দুর্ঘটনা থেকে রক্ষা! জিম্বাবোয়ের বিরুদ্ধে টি২০ সিরিজের ৪ ম্যাচে জয়,ভারত অধিনায়ক হিসাবে ইতিহাস শুভমনের এটাই নতুন ভারত, টেস্ট ও T20-র শেষ ২ সিরিজে রচিত হল ঘুরে দাঁড়ানোর নতুন উপাখ্যান ঠিক যেন রাজরানি! রিসেপশনে নজরকাড়া লুকে রাধিকা, গোলাপি শাড়িতে টেক্কা নীতার ‘যতক্ষণ না পর্যন্ত আদালত থেকে …’ কোটা বিরোধী আন্দোলন নিয়ে আর কী বললেন হাসিনা? Euro 2024 Final: কখন, কোথায়, কীভাবে দেখতে পাবেন Spain vs England-এর ফাইনাল ফাইট সেলফিস,কখনও ভালো লিডার হতে পারবে না- যশস্বীর জন্য শুভমনকে তীব্র আক্রমণ নেটপাড়ার পরপর ২ বার জকোভিচকে হারিয়ে উইলম্বডন জয় আলকারাজের! কুর্সিতে একাই থাকলেন ফেডেরার ভিডিয়ো: শর্ট ফাইন থেকে থ্রো করে নন স্ট্রাইকার এন্ডে রাজাকে রান আউট করলেন শিবম!

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.